×

খেলা

সাকিবের সামনে আইসিসির বড় অর্জনের হাতছানি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ আগস্ট ২০২১, ০৪:৪৬ পিএম

সাকিবের সামনে আইসিসির বড় অর্জনের হাতছানি

সাকিব আল হাসান। ফাইল ছবি

আন্তর্জাতিক ক্রিকেটকে আরো আকর্ষণীয় করে তুলতে এ বছরের শুরুতেই নতুন পুরস্কার চালু করছে ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি। তারা প্রতি মাসে পারফরম্যান্সের ভিত্তিতে সেরা পুরুষ এবং সেরা নারী ক্রিকেটারকে পুরস্কার দেবে। এবার আইসিসি মাস সেরা ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তার সঙ্গে সেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে আছেন অস্ট্রেলিয়ান অলরাউন্ডার মিচেল মার্শ ও ওয়েস্ট ইন্ডিজের স্পিনার হেইডেন ওয়ালশ জুনিয়র।

এদিকে জুলাইয়ে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ফরম্যাটেই খেলেছেন সাকিব। তার দুর্দান্ত পারফরম্যান্সে ওয়ানডে সিরিজে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। তাছাড়া একমাত্র টেস্টে ৫ উইকেট শিকার করেন সাকিব। কিন্তু ব্যাট হাতে এক ইনিংসে ৩ রানের বেশি করতে পারেননি বিশ্বসেরা অলরাউন্ডার। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে বল হাতে ৮ উইকেটের পাশাপাশি ১৪৫ রান এসেছে সাকিবের ব্যাট থেকে। যার মধ্যে দ্বিতীয় ওয়ানডেতে ৯৬ রানের অপরাজিত ইনিংসও খেলেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। এছাড়া টি-টোয়েন্টি সিরিজে ৩৭ রান ও ৩ উইকেট নেন সাকিব।

সাকিব ছাড়াও ওয়েস্ট ইন্ডিজ-অস্ট্রেলিয়া সিরিজের পারফরম্যান্স বিবেচনায় মনোনয়ন পেয়েছেন মিচেল মার্শ ও ওয়ালশ জুনিয়র। অজি ক্রিকেটার মিচেল মার্শ ওয়েস্ট ইন্ডিজ সফরের পাঁচ টি-টোয়েন্টিতে ৪৩.৮০ গড়ে করেছিলেন ২১৯ রান। যেখানে ছিল তিনটি হাফসেঞ্চুরি। পাশাপাশি বল হাতেও নিয়েছিলেন ৮ উইকেট।

এদিকে ক্যারিবীয় স্পিনার ওয়ালশ জুনিয়র ক্যারিয়ারের অন্যতম সেরা সময় কাটিয়েছেন জুলাইয়ে। অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ওয়ানডেতে ৭ উইকেট ও পাঁচ টি-টোয়েন্টিতে ১২ উইকেট নিয়ে দুই সিরিজের সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন তিনি।

এর আগে চলতি বছর এই পুরস্কার চালু হওয়ার পর থেকে প্রথম তিন মাসে জিতেছেন ভারতীয় ক্রিকেটাররা। পুরুষ ক্রিকেটারদের মধ্যে জানুয়ারিতে ঋষভ পান্ত, ফেব্রুয়ারিতে রবিচন্দ্রন অশ্বিন ও মার্চে ভুবনেশ্বর কুমার পুরস্কার জেতেন। এরপর এপ্রিলে এই পুরস্কার ওঠে পাকিস্তান অধিনায়ক বাবর আজমের হাতে। আর মে মাসে আইসিসির পুরস্কারটি উঠেছিল টাইগার দলের দাপুটে ক্রিকেটার মুশফিকুর রহিমের হাতে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App