×

জাতীয়

বঙ্গবন্ধুকে নিয়ে পাকিস্তানের মিথ্যাচারে ঘাতক দালাল নির্মূল কমিটির নিন্দা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ আগস্ট ২০২১, ০৯:১২ পিএম

বঙ্গবন্ধু কীভাবে সাম্প্রদায়িক দ্বিজাতিতত্ত্বের ভিত্তিতে সৃষ্ট পাকিস্তান নামক দুর্বৃত্ত রাষ্ট্রটির বিরুদ্ধে সংগ্রাম করেছেন, কীভাবে অসাম্প্রদায়িক বাঙালি জাতীয়তাবাদের ভিত্তিতে বাংলাদেশের জনগণকে স্বাধীনতার জন্য প্রস্তুত করেছেন- এর হাজারও বয়ান পাওয়া যায় বঙ্গবন্ধুর রচনাবলী, ভাষণ, গোয়েন্দা সংস্থার প্রতিবেদন এবং মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষকদের রচনায় ও প্রামাণ্যচিত্রে। বাঙালি জাতির পাঁচ হাজার বছরের ইতিহাসের অমোঘ সত্য হচ্ছে- বঙ্গবন্ধু না হলে কখনও বিশ্বের মানচিত্রে স্বাধীন জাতিরাষ্ট্র হিসেবে বাংলাদেশের অভ্যুদয় ঘটতো না। শনিবার এক বিবৃতিতে এসব কথা বলেছেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির নেতারা।

বিবৃতিতে বলা হয়, জাতীয় শোকের মাসে কিংবা বিজয়ের মাসে পাকিস্তানি প্রচারমাধ্যমে বঙ্গবন্ধু ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের বিরুদ্ধে সুকৌশলে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত এমন সব মিথ্যা প্রচারণা চালানো হয় যাতে এটি প্রতীয়মান হয়- বঙ্গবন্ধু এবং বাংলাদেশের জনগণ কখনও পাকিস্তান থেকে বিচ্ছিন্ন হয়ে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করতে চান নি, একাত্তরে পাকিস্তানি সৈন্যরা কোনো গণহত্যা করেনি, পাকিস্তানের প্রতি বিদ্বেষের কারণে ভারত একাত্তরে পাকিস্তান ভেঙেছে এবং ভারতীয় সৈন্য ও মুক্তিবাহিনী নির্বিচারে নিরীহ পাকিস্তানিদের হত্যা করেছে।

এ বছর আগস্ট মাসেও সামাজিক যোগাযোগ মাধ্যমে পাকিস্তানি টেলিভিশনের একটি অনুষ্ঠান প্রচারিত হচ্ছে যেখানে বলা হয়েছে, বঙ্গবন্ধু কখনও পাকিস্তান ভেঙে বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চান নি। তার ৭ মার্চের অবিস্মরণীয় ভাষণসহ বেতার ও টেলিভিশনের কিছু ভাষণের অংশবিশেষ উদ্ধৃত করে এতে দেখানো হয়েছে- পশ্চিম পাকিস্তানকে তিনি ‘ভাই’ বলছেন, ইয়াহিয়া খানের সঙ্গে আলোচনার কথা বলছেন কিংবা ‘পাকিস্তান জিন্দাবাদ’ বলছেন। এতে আরো বলা হয়েছে- একাত্তরের ১৬ ডিসেম্বরে পাকিস্তানি হানাদার বাহিনীর শোচনীয় আত্মসমর্পণ এবং বাংলাদেশের স্বাধীনতার সংবাদে বঙ্গবন্ধু নাকি ক্ষুব্ধ হয়ে পাকিস্তানিদের বলেছিলেন, তিনি রেডিও টেলিভিশনে ভাষণ দিয়ে বাঙালিদের উদ্দেশে পাকিস্তানের অখণ্ডতার কথা বলবেন। নতুন প্রজন্মকে বিভ্রান্ত করার জন্য পাকিস্তানি প্রচারমাধ্যমের এহেন মিথ্যাচার ও ধৃষ্টাচারের প্রতি তীব্র ক্ষোভ ও নিন্দা জানান তারা। সেইসঙ্গে বঙ্গবন্ধু ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের বিরুদ্ধে পাকিস্তানিদের এ ধরনের ধারাবাহিক মিথ্যাচারের প্রতিবাদ করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

বিবৃতিদাতারা হলেন- বিচারপতি মোহাম্মদ গোলাম রাব্বানী, অধ্যাপক অনুপম সেন, লেখক সাংবাদিক আবদুল গাফফার চৌধুরী, কথাশিল্পী হাসান আজিজুল হক, বিচারপতি সৈয়দ আমিরুল ইসলাম, ব্যারিস্টার শফিক আহমেদ, বিচারপতি শামসুল হুদা, বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, শিল্পী হাশেম খান, শিল্পী রফিকুননবী, অধ্যাপক ড. মুনতাসীর মামুন, মেজর জেনারেল মোহাম্মদ আবদুর রশীদ (অবঃ), অধ্যাপক মেজবাহ কামাল, অধ্যাপিকা পান্না কায়সার, অধ্যাপিকা মাহফুজা খানম, অধ্যাপক ডাঃ কাজী কামরুজ্জামান, ক্যাপ্টেন (অবঃ) আলমগীর সাত্তার বীরপ্রতীক, ক্যাপ্টেন (অব.) সাহাবউদ্দিন আহমেদ বীরউত্তম, লেখক সাংবাদিক শাহরিয়ার কবির, শহীদজায়া শ্যামলী নাসরিন চৌধুরী, শহীদজায়া সালমা হক, সংসদ সদস্য আরমা দত্ত, ড. মেঘনা গুহঠাকুরতা, অধ্যাপক ডা. নুজহাত চৌধুরী, সমাজকর্মী চন্দন শীল, শহীদসন্তান শমী কায়সার, শহীদসন্তান তৌহিদ রেজা নূর, শহীদসন্তান আসিফ মুনীর তন্ময়, শহীদসন্তান তানভীর হায়দার চৌধুরী শোভন প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App