×

জাতীয়

ডিসেম্বরে ‘লিবারেশন ওয়্যার অ্যাওয়ার্ড’ পদক দেবার সুপারিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ আগস্ট ২০২১, ০৯:০৪ পিএম

ডিসেম্বরে ‘লিবারেশন ওয়্যার অ্যাওয়ার্ড’ পদক দেবার সুপারিশ

ফাইল ছবি

চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যে মুক্তিযোদ্ধাদের তালিকা চূড়ান্ত করা হবে এবং ১৬ ডিসেম্বর মুক্তিযোদ্ধাদের ‘লিবারেশন ওয়্যার অ্যাওয়ার্ড’ দেওয়ার প্রস্তাব করেছে জাতীয় সংসদের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। একই সঙ্গে আজকের বৈঠকে বীর মুক্তিযুদ্ধাদের গার্ড অব অনারে নারী কর্মকর্তাদের বাদ রাখার সুপারিশ থেকে সরে আসলো সংসদীয় কমিটি। আজকের আলোচনায় এ নিয়ে কোনো ইস্যুই তোলা হয়নি।

রবিবার (৮ আগ্সট) জাতীয় সংসদের কমিটির ২০তম বৈঠকে এ সুপারিশ করা হয়েচে। কমিটির সভাপতি শাজাহান খানের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক, কাজী ফিরোজ রশীদ এবং এ. কে. এম রহমাতুল্লাহ বৈঠকে অংশ নেন।

বৈঠক শেষে কমিটির সদস্য ও মুক্তিযোদ্ধা তালিকা চূড়ান্ত করা কমিটির কনভেনার কাজি ফিরোজ রশীদ জানান, আজকে অনেকগুলেঅ এজেণ্ডা ছিল। তবে তার মধ্যে প্রধান আলোচনা হয়েছে মুক্তিযোদ্ধাদের চিকিৎসা সংক্রান্ত বিষয় নিয়ে ও মুক্তিযোদ্দাদের তালিকা চূড়ান্ত করে ডিসেম্বর মাসের বিজয় দিবসে তাদের পদক দিয়ে সম্মারিত করার বিষয়।

ফিরোজ রশীদ বলেন, আমি কমিটির কনভেনার হিসেবে এটা নিশ্চিত করতে চাই যে চলতি বছরের ডিসেম্বর মাসে যে ভাবেই হোক মুক্তিযোদ্ধাদের তালিকা চূড়ান্ত করা হবে এবং ১৬ ডিসেম্বর দেশের সব মুক্তিযোদ্ধাদের ‘লিবারেশন ওয়্যার অ্যাওয়ার্ড’ দিয়ে সম্মানীত করার সুপারিশ করেছি। যারা জীবিত আছেণ তাদের হাতে হাতে এ এওয়ার্ড দেয়া হবে, মারা গেছেন যারা তাদেরকে মরোনত্তোর পদক দেয়ার ব্যবস্থা করা হবে।

এছাড়া সকল সরকারি ও ২২টি বিশেষায়িত হাসপাতালে বীর মুক্তিযোদ্ধাদের চিকিৎসা সম্পূর্ণ বিনামূল্যে করা এবং মুক্তিযোদ্ধাদের চিকিৎসা ভাতা নির্ধারিত ৫০ হাজার টাকা থেকে উন্নীত করে ৭৫ হাজার টাকায় নির্ধারণের সুপারিশ করা হয়।

মুক্তিযোদ্ধা সংসদ ও কল্যাণ ট্রাস্টের জমি-জমা সংক্রান্ত কাগজপত্র হালনাগাদের অগ্রগতি ও রক্ষণাবেক্ষণের তথ্যাদি আগামী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়। জেলা অথবা উপজেলা বীর মুক্তিযোদ্ধা কমপ্লেক্স অফিস নিচতলায় স্থাপন করার লক্ষ্যে বিদ্যমান দোকানসমূহ স্থানান্তরের সুপারিশ করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App