×

খেলা

অলিম্পিক ফুটবলে শ্রেষ্ঠত্বের মুকুট ব্রাজিলের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ আগস্ট ২০২১, ০৮:২১ পিএম

অলিম্পিক ফুটবলে শ্রেষ্ঠত্বের মুকুট ব্রাজিলের

স্পেনও ব্রাজিলের খেলোয়াড়ের মধ্যে বল দখলের লড়াই

টোকিও অলিম্পিকের পুরুষ ফুটবলের ফাইনালে আজ শনিবার স্পেনকে ২-১ গোলের ব্যবধানে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো স্বর্ণপদক জয় করেছে ব্রাজিল। ২০১৬ সালে নিজ দেশে হওয়া রিও অলিম্পিকে প্রথম সোনার স্বাদ পায় সেলেসাওরা। রিও জয়ের পর এবার টোকিওতেও স্বর্ণ জয় করল তারা। ম্যাচটিতে ব্রাজিলের হয়ে প্রথমার্ধের শেষ মূহুর্তে গোল করেন ম্যাথিউস চুনা। ৬৪ মিনিটের সময় কার্লোস সোলার গোল করে স্পেনকে সমতায় ফেরান। অপরদিকে ১০৮ মিনিটের সময় ম্যালকম সেলেসাওদের হয়ে জয়সূচক গোলটি করেন।

অলিম্পিকের ইতিহাসে ষষ্ঠ দল হিসেবে ব্রাজিল দুটি বা তার বেশি স্বর্ণপদক জয় করেছে। অলিম্পিকে এখন পর্যন্ত সবচেয়ে সফল দল হলো হাঙ্গেরি এবং গ্রেট ব্রিটেন। তারা তিনবার করে অলিম্পিকে সেরা হয়েছে। অপরদিকে দুটি করে স্বর্ণপদক জয় করেছে আর্জেন্টিনা, সাবেক সোভিয়েত ইউনিয়ন ও উরুগুয়ে। স্পেন ও ব্রাজিলের মধ্যকার ম্যাচটি ছিল অলিম্পিকের ২৭তম ফাইনাল ম্যাচ।

হাঙ্গেরি, গ্রেট ব্রিটেন ও উরুগুয়ে অলিম্পিকে অবশ্য সাফল্য পেয়েছে শুরুর দিকে। বিশেষ করে গ্রেট ব্রিটেন ও উরুগুয়ে আধুনিক সময়ে অলিম্পিকে আর সাফল্য পায়নি। গ্রেট ব্রিটেন অলিম্পিকের ফুটবলে স্বর্ণ জয় করেছিল ১৯০০ সালে, দ্বিতীয়বার ১৯০৮ সালে ও তৃতীয়বার ১৯১২ সালে। ১৯০০ সালেই অলিম্পিকে প্রথমবারের মতো ফুটবল যাত্রা শুরু করে। ১৮৯৬ সালে হওয়া অলিম্পিকের প্রথম আসরে ফুটবল ছিল না। অপরদিকে উরুগুয়ে ১৯২৪ ও ১৯২৮ সালে অলিম্পিকে সেরা হয়। হাঙ্গেরি ১৯৫২, ১৯৬৪ ও ১৯৬৮ সালে শিরোপা জয় করে। সোভিয়েত ইউনিয়ন স্বর্ণ জেতে ১৯৫৬ ও ১৯৮৮ সালে। দুইবার স্বর্ণ জয় করা দেশগুলোর মধ্যে সাম্প্রতিক সময়ে শিরোপা জয় করেছে আর্জেন্টিনা। তারা ২০০৪ ও ২০০৮ সালে টানা দুইবার নিজ দেশে সোনারপদক নিয়ে যায়। ২০০৮ সালে আর্জেন্টিনা অলিম্পিক দলের হয়ে খেলেছিলেন লিওনেল মেসি।

তাছাড়া একবার করে অলিম্পিকে স্বর্ণ জয় করেছে যুগস্লাভিয়া, পোল্যান্ড, ওয়েস্ট জার্মানি, নাইজেরিয়া, ফ্রান্স, চেকস্লাভিয়া, ইতালি, সুইডেন, মেক্সিকো ও বেলজিয়াম। অলিম্পিকে ১৯৯২ সালের পর যে পাঁচটি আসর হয়েছে এর মধ্যে চারটিতেই ব্রাজিল পদক জয় করেছে। ১৯৯৬ সালে আটলান্টা অলিম্পিকে ব্রোঞ্জ, ২০০৮ সালে বেইজিং অলিম্পিকে ব্রোঞ্জ, ২০১২ লন্ডন অলিম্পিকে রৌপ্য ও ২০১৬ রিও অলিম্পিকে স্বর্ণপদক জয় করে তারা। অপরদিকে স্পেন ২০০০ সালের সিডনি অলিম্পিকের পর টানা দুটি অলিম্পিকের মূল পর্বে জায়গা করে নিতে পারেনি। ২০১২ লন্ডন অলিম্পিকে জায়গা পেয়েও গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App