×

খেলা

সিরিজ হেরে অস্ট্রেলিয়ার কষ্টসাধ্য জয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ আগস্ট ২০২১, ০৯:১৯ পিএম

সিরিজ হেরে অস্ট্রেলিয়ার কষ্টসাধ্য জয়

টাইগারদের বিপক্ষে আজ চতুর্থ টি-টোয়েন্টি ম্যাচে ৩ উইকেটে জিতেছে অস্ট্রেলিয়া

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশের বিপক্ষে প্রথম তিন ম্যাচে হেরে সিরিজ হেরেছে অস্টেলিয়া। ফলে যা হারানোর তা ইতোমধ্যেই হারিয়ে ফেলেছে তারা। সিরিজ হারলেও টাইগারদের বিপক্ষে আজ সান্তনার জয় পেয়েছে অস্ট্রেলিয়া। শনিবার সিরিজের চতুর্থ ম্যাচে টাইগারদের ৩ উইকেটে হারিয়েছে অজিরা। ফলে ৫ ম্যাচের সিরিজে বাংলাদেশ এখন ৩-১ ব্যবধানে এগিয়ে রয়েছে। আজ বাংলাদেশের ১০৪ রানের জবাবে খেলতে নেমে ১৯ ওভারে ৭ উইকেট হারিয়ে ১০৫ করে অজিরা।

ম্যাচটিতে বাংলাদেশের হয়ে ৩৬ বল খেলে সর্বোচ্চ ২৮ রান করেন নাঈম শেখ। ১৬ বলে দলের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ২৩ রান করেন শেখ মাহাদি। অপরদিকে অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ ৩৯ রান করেন ড্যান ক্রিস্টিয়ান।

মিরপুরের স্পিনসহায়ক পিচে সিরিজের আগের তিন ম্যাচে রান পাওয়া যায়নি। আজও একই অবস্থা ছিল পিচের। কিন্তু সিরিজের আগের ম্যাচগুলোর মতো বাংলাদেশ লড়াই করার মতো পুঁজি পায়নি। টাইগার ব্যাটসম্যানরা বলতে গেলে ছিলেন নিস্প্রাণ। কিন্তু তবুও এই অল্প রানের পুঁজিতেই অজিদের কাঁপিয়ে দিয়েছিলেন টাইগার বোলাররা। তবে আগের তিন ম্যাচের অন্যতম নায়ক সাকিব আল হাসান ছিলেন খরুচে। তিনি চার ওভার বল করে ৫০ রান দিয়ে ফেলেন। এর মধ্যে তার একটি ওভারেই ড্যান ক্রিস্টিয়ান পাঁচটি ছক্কা হাঁকান। এই ওভারটিই ছিল ম্যাচের টার্নিং পয়েন্ট।

ইনিংসে সাকিবের করা চতুর্থ ওভারে বিধ্বংসী ইনিংস খেলে অস্ট্রেলিয়াকে জয়ের পথে এগিয়ে দেন ড্যান ক্রিশ্চিয়ান। প্রথম চার ওভারে ১৯ রান করা অস্ট্রেলিয়ার সংগ্রহ পাঁচ ওভার শেষে দাঁড়ায় ৪৯। তখন জয়ের জন্য অজিদের দরকার ছিল ৯০ বলে মাত্র ৫৬ রান। অবশ্য এর পরের ওভারে কাটার মাস্টার মোস্তাফিজ এসে আক্রমাণত্মক ক্রিশ্চিয়ানকে সাজঘরে ফেরান। শামীমের হাতে তালুবন্দি হয়ে ফিরে যাবার আগে এক চার ও পাঁচ ছয়ের সাহায্য ১৫ বলে ৩৯ রানের ঝড় ইনিংস খেলেন তিনি। এরপর অবশ্য ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে বাংলার টাইগাররা। দলীয় অষ্টম ওভারে মিচেল মার্শের ব্যাটে হিট করা বলকে আলতো করে ছুয়ে নন-স্ট্রাইকে থাকা ময়সেস হেনরিকসকে রান আউটের ফাঁদে পেলেন বোলিংয়ে থাকা সাকিব। এরপর মোস্তাফিজ দশম ওভারে এসে তৃতীয় বলেই এলবিডব্লিউর ফাঁদে পেলে অজি ব্যাটসম্যান অ্যালেক্স ক্যারিকে সাজঘরে ফিরিয়ে বাংলাদেশকে ম্যাচে ফেরান। একাদশ ওভারে শেখ মাহাদি শেখ ম্যাচে হাফসেঞ্চুরি করা অজি ব্যাটসম্যান মিচেল মার্শকে বোল্ড করলে জয়ের স্বপ্ন দেখতে থাকে টাইগাররা। এদিন মিচেল মার্শ খুব একটা সুবিধা করতে পারেনি। ১৫ বল খেলে ১১ রান করে প্যাভিলিয়নের দিকে পা বাড়ান। এরপর অ্যাস্টন অ্যাগার ও অ্যাস্টন টুনার মিলে অজিদের জয়ের ভিত গড়ে দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App