×

রাজধানী

শেষ পর্যায়ে এসে বিধিনিষেধ মানছে না মানুষ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ আগস্ট ২০২১, ১১:৩৭ এএম

শেষ পর্যায়ে এসে বিধিনিষেধ মানছে না মানুষ

সরকারি ছুটির দিনেও রাস্তায় বেড়েছে ব্যক্তিগত গাড়ি। ছবিটি শনিবার তেজগাঁও শিল্প এলাকা থেকে তোলা। ছবি: শাহাদাত হাওলাদার

কঠোর বিধিনিষেধ এবং শ্রাবণের সকালের বৃষ্টিতেও রাজধানীর বাসিন্দাদের ঘরে আটকে রাখা যায়নি। দিনের শুরুতেই কর্মব্যস্ত মানুষ কর্মস্থলে যাওয়ার জন্য রাস্তায় বেরিয়ে পড়ে। এ কারণে আজ শনিবার (৭ আগস্ট) রাজধানীর সড়কগুলোতে আবার মানুষ এবং যানবাহনের চাপ বেড়েছে।

কঠোর বিধিনিষেধের মেয়াদ শেষ হওয়ার পথে। আবার আগের মতো খুলে যাবে সব অফিস, ব্যবসা প্রতিষ্ঠান, দোকানপাট। এ কারণে যারা এখনো গ্রামে অবস্থান করছে তারা আজও ঢাকায় ফিরছে। এ কারণে রাজধানীর প্রবেশপথ গুলোতে আবার মানুষ এবং যানবাহনের চাপ আগের চেয়ে বেড়েছে।

রাজধানীর গাবতলী, আব্দুল্লাপুর সহ প্রবেশপথগুলো দিয়ে ঢাকায় ফিরছে মানুষ। কোন কোন সড়কে ব্যক্তিগত যানবাহনের পাশাপাশি যাত্রী নিয়ে মিনিবাস চলছে। আবার বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মীদের বহনকারী স্টাফ বাসেও যাত্রী পরিবহন করতে দেখা গেছে।

গতরাত থেকে শুরু হওয়া বৃষ্টি আজ সকালেও অব্যাহত থাকায় মানুষ রাস্তায় দেরিতে বের হয়েছে। তাই রাজধানীর রাস্তাগুলো ফাঁকাই ছিলো। বৃষ্টি কমে আসার পরে মানুষ রাস্তায় বের হতে শুরু করে। সরকারি অফিস বন্ধ থাকলেও বেসরকারি প্রতিষ্ঠান ও শিল্প কারখানা খোলা থাকায় মানুষকে কর্মস্থলে যেতে হয়েছে।

কিন্তু রাস্তায় বের হয়ে পরিবহন সংকটের কারণে ভোগান্তি পোহাতে হয়। ছাতা মাথায় দিয়ে পায়ে হেঁটে আবার অনেকে বৃষ্টিতে ভিজে কর্মস্থলে গেছেন। ব্যস্ততম গাবতলী এলাকা দিয়ে ঢাকায় ফেরা মানুষের চলাচল বেড়েছে। আমিনবাজারের দিক থেকে পায়ে হেঁটে বৃষ্টি উপেক্ষা করেই ঢাকায় প্রবেশ করছে।

দুই শ্রেণীর মানুষ মূলত প্রবেশ করছে-এদের মধ্যে কেউ দেশের বিভিন্ন জেলা থেকে ঢাকায় ফিরেছেন। আবার অনেক মানুষ আমিনবাজারের বাসা থেকে প্রতিদিনের মতো ঢাকায় কর্মস্থলে বা জরুরী কাজে যাচ্ছেন। ব্রিজের উপর চেকপোস্ট বসিয়ে পুলিশ যানবাহনের প্রবেশের ক্ষেত্রে কঠোর তৎপরতা অব্যাহত রেখেছে।

তবে এই পথ দিয়ে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মানুষ এবং যানবাহনের যাতায়াত বাড়তেই থাকে। নগরীর আব্দুল্লাহপুর এলাকা দিয়ে গতকালের চেয়ে আজ মানুষের এবং যানবাহনের চলাচল অনেক বেশি। টঙ্গী এবং আশুলিয়ার দিক থেকে প্রচুর মানুষ বিভিন্নভাবে আব্দুল্লাহপুর দিয়ে ঢাকায় প্রবেশ করছে।

সকালের বৃষ্টিতেও নগরীতে গুরুত্বপূর্ণ এলাকায় মানুষের চলাচল থেমে থাকেনি। আব্দুল্লাহপুর এলাকা থেকে সকালে বেশ কিছু মিনিবাস যাত্রী নিয়ে চলাচল করতে দেখা যায়। এই মিনিবাসগুলো মহাখালি মহাখালী বলে হাঁকডাকের সঙ্গে সঙ্গে রাস্তায় যানবাহনের জন্য অপেক্ষামান লোকজন হুড়মুড় করে বাসের দরজায় গিয়ে পড়ে।

আবার গাবতলী থেকে মতিঝিল পর্যন্ত বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মীদের আনানেয়ার স্টাফ বাসগুলোতেও সাধারণ যাত্রী পরিবহন করতে দেখা গেছে।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সাইনবোর্ড এলাকায় আজও যানবাহন এবং মানুষের ভিড় রয়েছে। অফিস এবং দোকানপাট খুলে যাওয়ায় গ্রামে থাকা মানুষ ঢাকায় ফিরছে।

এদিকে শিমুলিয়া বাংলাবাজার নৌরুটে আজও ঢাকামুখী যানবাহনের এবং মানুষের চাপ রয়েছে। বৃহস্পতিবার থেকে উভয় দিকে পাঁচ শতাধিক যানবাহন আটকা পড়লেও আজ শনিবার তা অনেকটাই কমেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App