×

অর্থনীতি

বিপণন ব্যবস্থাকে সর্বাধিক গুরুত্ব দিতে হবে: শিল্পসচিব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ আগস্ট ২০২১, ০৬:৪১ পিএম

বিপণন ব্যবস্থাকে সর্বাধিক গুরুত্ব দিতে হবে: শিল্পসচিব

শিল্প কারখানার উৎপাদন বাড়ানোর পাশাপাশি বিপণন ব্যবস্থাকে সর্বাধিক গুরুত্ব দিয়ে কাজ করতে হবে বলে মনে করেন শিল্পসচিব জাকিয়া সুলতানা। এ সময় তিনি বলেন, কলকারখানার সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত করে, প্রতিষ্ঠান লোকসান কমিয়ে, লাভজনক করতে পরিকল্পনা প্রণয়ন করতে হবে।

প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকতে হলে বিশ্বের স্বনামধন্য প্রতিষ্ঠানের ন্যায় সামগ্রিক উৎপাদন ব্যবস্থাপনা পরিচালনা করতে হবে। প্রকল্প পরিচালকরা স্ব স্ব প্রকল্প এলাকায় অবস্থান করে কাজের সুপারভিশন ও মনিটরিং বাড়াতে হবে।

প্রকল্প এলাকায় সিসিটিভি ক্যামেরা স্থাপনের মাধ্যমে মনিটরিং বাড়াতে হবে। তিনি কারখানাগুলোর উৎপাদন বাড়ানো ও উন্নয়নে যুগোপযোগী প্রকল্প নিতে নির্দেশনা দেন। তিনি পণ্য উৎপাদনে বৈচিত্র্য, গুনগত এবং মানসম্মত করার পরামর্শ দেন।

শনিবার (৭ আগস্ট) গাজীপুর জেলায় অবস্থিত শিল্প মন্ত্রণালয়ের অধীন ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের (বিএসইসি) কারখানাসমূহ পরিদর্শন ও কর্মকর্তা/কর্মচারিদের সঙ্গে মত বিনিময়কালে শিল্পসচিব এসব নির্দেশনা দেন।

এ সময় বিএসইসি’র চেয়ারম্যান মো. রইছ উদ্দিন, বিএসইসি'র পরিচালক (অর্থ) মো. মনিরুল ইসলাম, শিল্প মন্ত্রণালয়ের যুগ্মসচিব ড. মো. আল আমিন সরকার, উপসচিব মো. মোকলেছুরর রহমান আকন্দসহ বিএসইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শিল্পসচিব গাজীপুর অবস্থিত এটলাস বাংলাদেশ লি., বাংলাদেশ ব্লেড ফ্যাক্টরী লি., ঢাকা স্টীল ওয়ার্কস লি., ন্যাশনাল টিউবস লি. এবং বিএসইসি রাসায়নিক গুদাম নির্মাণ প্রকল্প এলাকা, টঙ্গী, গাজীপুর পরিদর্শন করেন। এ সময় তিনি তিনটি কারখানায় (এটলাস বাংলাদেশ লি., ন্যাশনাল টিউবস লি.ও ঢাকা স্টীল ওয়ার্কস লিমিটেডে) বৃক্ষরোপণ করেন।

এটলাস বাংলাদেশ লি. এর পরিদর্শনকালে শিল্পসচিব বলেন, অটোমোবাইল শিল্প উন্নয়ন নীতিমালা-২০২১ এর আলোকে আমাদেরকে মোটরসাইকেল উৎপাদনে যেতে হবে। মোটরসাইকেলের উৎপাদন বাড়ানোর পাশাপাশি বিক্রি বাড়াতে নতুন নতুন বাজার সৃষ্টিকালে মার্কেটিং এর কার্যক্রম বাড়াতে হবে।

ন্যাশনাল টিউবস লি. এর পরিদর্শন ও কর্মকর্তাদের মতবিনিময়কালে শিল্পসচিব বলেন, পণ্য উৎপাদনে বৈচিত্র্যও আনতে হবে। সর্বোপরি নিজেদের সক্ষমতা বাড়িয়ে আরো উৎপাদন বাড়াতে হবে।

প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতিবন্ধ অগ্রাধিকার ভিত্তিক প্রকল্প বিএসইসি রাসায়নিক গুদাম প্রকল্প পরিদর্শন করে প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাদের উদ্দেশ্য বলেন, যে সব রাসায়নিক গুদাম ইতোমধ্যে নির্মাণ শেষ হয়েছে, সেগুলো দ্রুততম সময়ে মধ্যে ব্যবহারের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। বেশি সংখ্যাক জনবল নিয়োগ করে প্রকল্পের বাকি কাজ নির্ধারিত সময়ে মধ্যে কাজ শেষ করতে তিনি নির্দেশনা দেন।

বাংলাদেশ ব্লেড ফ্যাক্টরি লি. পরিদর্শনকালে তিনি বলেন, ঘন ঘন প্রকল্পের কাজের সময় বাড়ানো যাবে না। দ্রুত সময়ের মধ্যে টেন্ডার প্রক্রিয়া শেষ করে প্রকল্পের কাজ শুরু করতে হবে। ঢাকা স্টীল ওয়ার্কস লি. এর পরিদর্শনের সময় শিল্পসচিব কর্মকর্তাদের উদ্দেশ্য বলেন, নিজেদের মেধা মনন ও উদ্ভাবনী মনোভাব দিয়ে আন্তরিকতার সঙ্গে প্রতিষ্ঠানের উন্নতিতে কাজ করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App