×

অন্যান্য

উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের রোসাটমের একাডেমি পরিদর্শন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ আগস্ট ২০২১, ০৮:৫৮ পিএম

উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের রোসাটমের একাডেমি পরিদর্শন

ফাইল ছবি

রোসাটমের টেকনিক্যাল একাডেমী পরিদর্শন করেছেন বাংলাদেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমানের নেতৃত্বে প্রতিনিধি দলে মন্ত্রনালয়, আনবিক শক্তি কমিশন, রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ব্যাবস্থাপক এবং বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা ছিলেন। রাশিয়ান ফেডারেশন পরিদর্শনের অংশ হিসেবে তারা রোসাটমের টেকনিক্যাল একাডেমি পরিদর্শন করেন। এসময় রাশিয়ার পক্ষে রাষ্ট্রীয় আনবিক শক্তি কর্পোরেশন ও রোসাটম সার্ভিস জেএসসি এবং টেকনিক্যাল একাডেমীর ব্যাবস্থাপনা বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। গতকাল শনিবার রোসাটমের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বাংলাদেশে রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মানের চুক্তি অনুযায়ী এই কেন্দ্রের বিশেষজ্ঞদের প্রশিক্ষনের বিষয় আলোচনা হয়। আলোচনায় জানানো হয়, রাশিয়াতে অধ্যয়নরত বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য টিকা নিশ্চিত করা হয়েছে এবং ১৫০০ এর বেশি পিসিআর টেস্ট করা হয়। পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ইন্টার্নশিপের সময় তাদের জন্যে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা করা হয়। বর্তমানে বাংলাদেশী কর্মকর্তাদের প্রশিক্ষনের বিষয়টি রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মানের সুচীতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

মন্ত্রী ইয়াফেস ওসমান বলেন, রাশিয়ার পরিকল্পনায় বাংলাদেশে পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মান আমাদের জন্যে বিশেষ গর্বের বিষয়। পারমানবিক প্রযুক্তি নতুন প্রজন্মের কাছে হস্তান্তর করা অত্যন্ত গুরুত্বপূর্ন। টেকনিক্যাল একাডেমীর অনেক প্রশিক্ষক পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে তাদের কর্মজীবন শুরু করেছে এবং তারা প্রযুক্তিটি সম্পর্কে সম্মক ধারনা রাখে। তাত্বিক ও ব্যাবহারিক জ্ঞান ও দক্ষতার সমন্বয় এই ধরনের জটিল প্রযুক্তি আয়ত্বে আনার জন্যে সহায়ক।

রূপপুর পারমানবিক কেন্দ্র নির্মান প্রকল্পের পরিচালক এবং এএসই জেএসসি’র ভাইস প্রেসিডেন্ট এলেক্সি ডেইরী বলেন, বর্তমানে প্রশিক্ষনার্থীদের রাশিয়া পাঠানোর প্রক্রিয়া পুনরায় চালু হয়েছে। এতে করে এখন তাদের প্রশিক্ষনের সম্পুর্ন সময়ে রাশিয়াতে অবস্থান করার ভিসা প্রদান করা হবে। এছাড়াও পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মান প্রকল্পের কার্যতালিকা অনুযায়ী আমাদের ট্রেনিংয়ের গ্রুপ পাঠাতে হচ্ছে। আমরা এখন সমন্বয়ের মাধ্যমে কাজ এগিয়ে নিচ্ছি। এই মুহূর্তে ইপিসি চুক্তি অনুসারে কর্মকর্তাদের প্রশিক্ষনের জন্যে একটি উন্নত সময়সূচী করা গুরুত্বপুর্ন।

বাংলাদেশের প্রতিনিধি দল, বাংলাদেশের প্রশিক্ষনার্থীদের সঙ্গে কথা বলেন এবং প্রশিক্ষনে ব্যাবহৃত নতুন প্রযুক্তি, ভিভিইআর ১২০০ পাওয়ার ইউনিট এবং পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র প্রদর্শনের জন্য একটি ভিজুয়াল প্রোটোটাইপিং থ্রিডি প্রদর্শনীর কমপ্লেক্সের সঙ্গে পরিচিত হন। রোসাটম সার্ভিস জেএসসি’র ট্রেনিং প্রজেক্ট ডিপার্টমেন্টের পরিচালক ভিভোলোদ ভিটিয়াজেভ বলেন, গ্রাহকের কর্মকর্তাদের প্রশিক্ষনের মান বৃদ্ধির জন্য ২০১৮ সালে একটি বড় বিনিয়োগ কর্মসূচী চালু করা হয়; ক্লাসরুম মেরামত, আইটি ব্যাবস্থা যুগোপযোগী করা, প্রশিক্ষনার্থীদের আরামদায়ক বসবাসের জন্যে নভোভোরোনেঝে একটি হোটেল এবং কয়েকটি এপাটমেন্টে কেনা হয়। বিদেশী শিক্ষার্থীদের প্রশিক্ষন দেয়ার জন্যে ১৭০ জন নতুন প্রজন্মের প্রশিক্ষককে প্রস্তুত করা হচ্ছে। তাদের মধ্যে অনেকেই কাজ শুরু করে দিয়েছেন ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App