×

জাতীয়

সারা দেশে গণটিকা শুরু, পাবেন ৩২ লাখ মানুষ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ আগস্ট ২০২১, ০৯:৩৯ এএম

সারা দেশে গণটিকা শুরু, পাবেন ৩২ লাখ মানুষ

ছয় দিনে প্রায় ৩২ লাখ মানুষকে টিকা দেওয়ার লক্ষ্যের কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। ছবি: ভোরের কাগজ

সারা দেশে গণটিকা শুরু, পাবেন ৩২ লাখ মানুষ
সারা দেশে গণটিকা শুরু, পাবেন ৩২ লাখ মানুষ

শনিবার রাজধানীর সিদ্ধেশ্বরীতে করোনার টিকা নিতে শত শত মানুষের ভিড়। ছবি: ভোরের কাগজ

সারা দেশে গণটিকা শুরু, পাবেন ৩২ লাখ মানুষ
করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সারা দেশে ইউনিয়ন পর্যায়ে গণটিকাদান কর্মসূচি আজ শনিবার থেকে শুরু হয়েছে। আগামী ১২ আগস্ট পর্যন্ত সারা দেশের ১৫ হাজারের বেশি টিকাদান কেন্দ্রে প্রায় ৩২ লাখ মানুষকে টিকার প্রথম ডোজ দেওয়া হবে।

এই কর্মসূচিতে তিন শ্রেণির জনগোষ্ঠীকে অগ্রাধিকার দেওয়া হবে। তারা হলেন, ২৫ বছর বা তদুর্ধ্ব জনগোষ্ঠী, অগ্রাধিকার ভিত্তিতে পঞ্চাশোর্ধ্ব বয়স্ক জনগোষ্ঠী ও শারীরিক প্রতিবন্ধী এবং দুর্গম ও প্রত্যন্ত অঞ্চলের জনগোষ্ঠী।

শুক্রবার সকালে মহাখালীতে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস এন্ড সার্জনস (বিসিপিএস) এর সভা কক্ষে করোনা ভাইরাসের টিকা কার্যক্রম নিয়ে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে এ কথা জানানো হয়। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম।

[caption id="attachment_301305" align="aligncenter" width="700"] শনিবার রাজধানীর সিদ্ধেশ্বরীতে করোনার টিকা নিতে মানুষের ভিড়। ছবি: ভোরের কাগজ[/caption]

সংবাদ সম্মেলনে জানান, ৭ আগস্ট দেশব্যাপী করোনার টিকাদান কার্যক্রম শুরু হবে। এই দিন ইউনিয়ন, পৌরসভা ও সিটি কর্পোরেশনে টিকা কার্যক্রম চলবে। এছাড়া ৮ ও ৯ আগস্ট দুর্গম এলাকায় এবং ১০ ও ১২ আগস্ট জোরপূর্বক বাস্তুচ্যুত মায়নমার জনগোষ্ঠী ও বয়োজেষ্ঠ্যদের মাঝে টিকা কার্যক্রম চলবে।

ইউনিয়ন পর্যায়ে টিকা কার্যক্রমকে একটি পাইলট প্রকল্প উল্লেখ করে তিনি বলেন, প্রত্যন্ত অঞ্চলে এক দিনে কত পরিমাণে টিকা দিতে আমরা সক্ষম সেটি দেখতে চাই। প্রাথমিকভাবে ৭ থেকে ১২ আগস্টের মধ্যে ৩২ লাখ মানুষকে টিকার আওতায় আনার পরিকল্পনা রয়েছে আমাদের।

সারা দেশের ৪ হাজার ৯০০টি ইউনিয়নে ১ হাজার ৪৪টি পৌরসভায় এবং সিটি কর্পোরশেন এলাকার ৪০৩টি ওয়ার্ডে ৩২ হাজার ৭৮৬ জন টিকাদানকারী এবং ৪৮ হাজার ৪৫৯ স্বেচ্ছাসেবীর মাধ্যমে একযোগে এই কর্মসূচি পরিচালিত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App