×

খেলা

অলিম্পিক্সে ১০ পদক জিতে রেকর্ড অ্যালিসন ফেলিক্সের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ আগস্ট ২০২১, ০৮:৪৫ এএম

অলিম্পিক্সে ১০ পদক জিতে রেকর্ড অ্যালিসন ফেলিক্সের

অ্যালিসন ফেলিক্স।

৩৫ বছরের মহিলা অ্যাথলিট অ্যালিসন ফেলিক্স। প্রথম মহিলা অ্যাথলিট, যিনি অলিম্পিক্সে মোট ১০টি পদক জিতেছেন। টোকিও অলিম্পিক্সে মেয়েদের ৪০০ মিটার দৌড় প্রতিযোগিতায় ব্রোঞ্জ পদক জিতে শুক্রবার দারুণ এক ইতিহাসের অংশ হলেন অ্যালিসন ফেলিক্স। অলিম্পিক্সের ট্র্যাক অ্যান্ড ফিল্ডে যুক্তরাষ্ট্রের এই অ্যাথলেট অলিম্পিক্সে রেকর্ড দশটি পদক জিতে নতুন ইতিহাস তৈরি করলেন। এদিন ব্রোঞ্জ জিতেই অলিম্পিক্সের ইতিহাসে মেয়েদের অ্যাথলেটিক্স হিসাবে সবচেয়ে বেশি পদকের অধিকারী হলেন ৩৫ বছর বয়সী ফেলিক্স। তিনি এদিন জ্যামাইকার মার্লিন ওটিকে টপকে যান।

ফেলিক্সের ১০ পদকের মধ্যে রয়েছে ৬টি সোনা। বেইজিং, লন্ডন ও রিও দে জেনেইরো অলিম্পিক্সে দুটি করে সোনা পেয়েছিলেন তিনি। বাকি চারটির মধ্যে তিনটি রুপা ও একটি ব্রোঞ্জ রয়েছে। তিন রুপা তিনি এথেন্স, বেইজিং ও রিও অলিম্পিক্স থেকে অর্জন করেছেন। টোকিও অলিম্পিক্সে এখনও সোনা জয়ের স্বাদ পাননি ফেলিক্স। দু বছর আগে মা হওয়ার কারণে নাইকি ফেলিক্সের সঙ্গে চুক্তিতে অনেক কাটছাট করতে চেয়েছিল। সেই সময় নাইকির সঙ্গে সম্পর্ক থেকে বেরিয়ে আসে ফেলিক্স। এই ঘটনার দু বছর পরে দু বছরের সন্তানের মা হয়ে অলিম্পিক্সের মঞ্চে অনন্য নজির গড়লেন।

টোকিওতে ৪০০ মিটারে এবার ৪৮ দশমিক ৩৬ সেকেন্ড সময় নিয়ে সোনা জেতেন বাহামাসের শনি মিলার উইবো। ৪৯ দশমিক ২০ সেকেন্ড টাইমিং করে রুপা পেয়েছেন ডমিনিকান রিপাবলিকের মেরিলেইডি পাওলিনো। টোকিও অলিম্পিক স্টেডিয়ামে শুক্রবার ৪৯ দশমিক ৪৬ সেকেন্ড সময়ে দৌড় শেষ করে ফেলিক্স জেতেন ব্রোঞ্জ। তবে এখানেই শেষ নয়, আরও বড় প্রাপ্তির সুযোগ রয়েছে ফেলিক্সের সামনে। নিজের প্রিয় ৪০০ মিটার রিলেতে দৌড়াবেন শনিবার। এ ইভেন্টে পদক পেলেই পদক সংখ্যায় স্বদেশি প্রাক্তন কিংবদন্তি অ্যাথলেট কার্ল লুইসকেও ছাপিয় যাবেন ফেলিক্স।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App