×

আন্তর্জাতিক

শপথ নিলেন ইরানের নতুন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ আগস্ট ২০২১, ০১:২৬ পিএম

শপথ নিলেন ইরানের নতুন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি

ছবি: সংগৃহীত

গত জুনে ইরানে নির্বাচিত হওয়ার পর শপথ নিলেন নতুন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। পূর্বসূরি প্রেসিডেন্ট হাসান রুহানির স্থলাভিষিক্ত হলেন তিনি। বৃহস্পতিবার স্থানীয় সময় বিকাল ৫টায় শপথ শুরু হয়।

অনুষ্ঠানে রীতি অনুযায়ী হাসান রুহানিও উপস্থিত ছিলেন। গত ১৮ জুন ইরানে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ৬২ শতাংশ ভোট পেয়ে জয়ী হন রাইসি।

মঙ্গলবার রাজধানী তেহরানে অভিষেক অনুষ্ঠানে আগামী চার বছরের জন্য রাইসিকে অনুমোদন দেন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। অনুষ্ঠানে কোভিড স্বাস্থ্যবিধি মেনে যোগ দিয়েছিলেন সামরিক ও বেসামরিক কর্মকর্তারা।

অভিষেকের পর পরই রাইসি যুক্তরাষ্ট্রের আরোপিত কঠোর নিষেধাজ্ঞা থেকে দেশকে মুক্ত করার অঙ্গীকার করে বলেন, “আমরা অবশ্যই যুক্তরাষ্ট্রের নিপীড়নমূলক নিষেধাজ্ঞা তোলার পদক্ষেপ নেব। তবে এর জন্য জনগণের জীবনযাত্রা এবং অর্থনীতিকে কোনও শর্তাধীনে রাখব না কিংবা তা বিদেশিদের মর্জিমত চলতে দেব না।”

বার্তা সংস্থা রয়টার্স জানায়, ইরান ঘরে-বাইরে ক্রমবর্ধমান সংকটজনক পরিস্থিতিতে থাকার সময়টিতেই প্রেসিডেন্ট পদে আসীন হলেন রক্ষণশীল নেতা রাইসি। তার আমলে ইরানে সব শাখার ক্ষমতা থাকবে খামেনির অনুগত পশ্চিমা বিরোধী কট্টরপন্থিদের নিয়ন্ত্রণে।

বৃহস্পতিবার দেশটির রাষ্ট্রীয় টিভিতে প্রচারিত শপথ গ্রহণ অনুষ্ঠানে পার্লামেন্ট এবং বিদেশি গণ্যমান্য ব্যক্তিবর্গের উদ্দেশে রাইসি বলেন, “পবিত্র কুরআন নিয়ে জাতির সামনে আমি সর্বশক্তিমান আল্লাহর নামে দেশ, ধর্ম এবং দেশের সংবিধান সুরক্ষিত রাখার শপথ করছি।”

দেশের সেবা করা এবং প্রতিবেশীদের সঙ্গে সম্পর্কোন্নয়নের অঙ্গীকার করে তিনি বলেন, “ইরানের জনগণের প্রত্যাশা নতুন সরকার তাদের জীবনমানের উন্নয়ন ঘটাবে এবং ইরানের ওপর আরোপিত সব অবৈধ মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারে সক্ষম হবে।”

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App