×

জাতীয়

লকডাউনে রাস্তায় যানবাহনের চাপ কমলেও ফেরিঘাটে বাড়ছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ আগস্ট ২০২১, ০১:৩৮ পিএম

লকডাউনে রাস্তায় যানবাহনের চাপ কমলেও ফেরিঘাটে বাড়ছে

ফাইল ছবি

রাজধানীর রাস্তাগুলো একেবারেই ফাঁকা। কোথাও মানুষ এবং যানবাহনের চাপ নেই। রাজধানীর চারটি প্রবেশপথের কোথাও সকাল থেকে ভীড় নেই। শুক্রবার (৬ আগস্ট) সরকারি ছুটি হওয়ার লোকজন রাস্তায় বের হয়নি। তবে রাজধানীর বাজারগুলোতে মানুষের ভিড় রয়েছে।

এদিকে মুন্সীগঞ্জের শিমুলিয়া ফেরি ঘাটে সকাল থেকে আবার যানবাহনের ভীড় বেড়েছে। সব মিলিয়ে প্রায় শতাধিক যানবাহন পারাপারের অপেক্ষায় রয়েছে বলে জানা গেছে।

অন্যান্য দিনের তুলনায় নগরীর চিত্র আবার পাল্টে গেছে। রাস্তায় মানুষের চলাচল কম, কোথাও কোন ভীড় নেই। সব সড়কেই গাড়ির চাপ বেশ কম। সকালে অফিসগামী মানুষের ছোটাছুটি ছিলো না কোন এলাকায়। শুক্রবার ছুটির দিন হওয়ায় নগরীর সর্বত্র ছুটির প্রভাব পড়েছে। আজ রাজধানীর মোহাম্মদপুর, জিগাতলা, সায়েন্স ল্যাবরেটরী, শাহবাগ, সোনারগা হোটেল মোড়, রামপুরা, মালিবাগ, মৌচাক, মগবাজার এলাকায় ঘুরে এমন চিত্র দেখা গেছে। গতকাল বৃহস্পতিবার রাজধানীতে মানুষের চাপ এবং রাস্তায় দীর্ঘ যানজটের সৃষ্টি হলেও আজ সড়কগুলো একেবারেই ফাঁকা। পুলিশের চেকপোস্টগুলোতে পুলিশ সদস্যদের ঢিলেঢালা ভাবে দায়িত্ব পালন করতে দেখা যায়। গাবতলীর চেকপোষ্টে পুলিশে তৎপরতা দেখা গেছে।

গাবতলী ব্রিজ পার হয়ে আজ সকাল থেকে পায়ে হেঁটে বিপুল সংখ্যক মানুষ ঢাকায় ফিরেছে। যানবাহনের চাপ কম থাকলেও পুলিশ সদস্যদের যানবাহন থামিয়ে জিজ্ঞাসাবাদ করতে দেখা যায়। এখানে দায়িত্বরত পুলিশ সদস্য আসাদুর রহমান জানান, এখনো ঢাকামুখী মানুষের চাপ রয়েছে। এই পথ দিয়ে দেশের উত্তরাঞ্চল, দক্ষিণাঞ্চল এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যাত্রীরা ঢাকায় ফিরে। এ কারণে শরীরে প্রবেশ পথে সব সময় বিষ থাকে। আমরা পায়ে হেঁটে আসা মানুষের বাধা দিতে পারি না। তবে সব যানবাহন কেই রাজধানীতে প্রবেশের এবং রাস্তায় বের হওয়ার কারণ জানতে চাওয়া হচ্ছে। সুনির্দিষ্ট কারণ দেখাতে না পারলে এসব যানবাহন এবং চালকদের বিরুদ্ধে জরিমানা হচ্ছে এবং মামলা দিয়ে হচ্ছে।

রাজধানীর মানিক মিয়া এভিনিউতে পুলিশ তৎপর ছিলো না। হাতিরঝিল, তেজগাঁও এবং রামপুরা চেকপোস্টে পুলিশ থাকলেও সব গাড়ি কোনো ধরনের বাঁধা ছাড়াই চলে যায়। বিমানবন্দর সড়ক এবং বনানী এলাকার সড়কগুলো ওয়াজ যানবাহনের চাপ না থাকায় একেবারেই ফাঁকা রয়েছে।

এদিকে ছুটির দিনে রাজধানীর সব এলাকার বাজারগুলোতে মানুষের বেশ ভিড় রয়েছে। সকাল থেকেই কাঁচা বাজার, মাছ বাজার, মুরগির আড়ৎ গুলোতে ভিড় হয়। রাজধানীর কাওরান বাজার, মোহাম্মদপুর কৃষি মার্কেট, সাদেক খান কৃষি মার্কেট, যাত্রাবাড়ী কাঁচাবাজার এলাকার পাইকারি দোকানগুলোতে ভিড় ছিলো সবচেয়ে বেশি।

গত বৃহস্পতিবার কঠোর বিধিনিষেধের মেয়াদ আরো পাঁচদিন বাড়ানোর পরেও রাজধানীর ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সাইনবোর্ড থেকে যাত্রাবাড়ী পর্যন্ত সড়কের দৃশ্য ছিলো মানুষ এবং যানবাহনে পরিপূর্ণ। কঠোর বিধি নিষেধ চলমান থাকলেও সড়ক-মহাসড়কে ছিলো যানবাহনের দীর্ঘ সারি। গাদাগাদি করে মানুষ রাস্তায় অবস্থান নিয়েছে। কিন্তু আজ শুক্রবার এ দৃশ্য কোথাও দেখা যায়নি। সাইনবোর্ড এলাকায় দিয়ে আজও ঢাকায় ফেরা মানুষের চাপ রয়েছে। পুলিশের চেকপোস্ট থাকলেও যানবাহনের চলাচল করেছে তবে অন্যান্য দিনের চেয়ে অনেক কম। অফিসগামী জরুরি কাজে বাইরে বের হওয়া মানুষের ভিড় সাইনবোর্ড এলাকায় ছিল না। আব্দুল্লাহপুর এলাকায় মানুষের চলাচল স্বাভাবিক থাকলেও সেখানে ভিড় দেখা যায়নি। আজও ব্রিজ পার হয়ে এসে বিভিন্ন স্থান থেকে লোকজন পায়ে হেঁটে ঢাকায় প্রবেশ করছে। সড়কে যানবাহনের দীর্ঘ যানজট নেই।

এদিকে মুন্সীগঞ্জের শিমুলিয়া ফেরিঘাটে আজ শুক্রবার সকাল থেকে আবারো যানবাহন এবং মানুষের ভিড় বেড়েছে। ঘর সূত্রে জানা গেছে, এই ঘাটে ৪ থেকে ৬ টি ফেরি চলাচল করছে জরুরী পরিবহন পারাপারের জন্য। কিন্তু গত বৃহস্পতিবার থেকে এই ফেরিঘাটে যানবাহনের মানুষের চাপ বেড়ে যায়। এরপর সকালে এসে আবারও বেড়েছে। দুপুর পর্যন্ত শিমুলিয়া-বাংলাবাজার ঘাটে দুই শতাধিক ব্যক্তিগত যানবাহন এবং তিন শতাধিক পণ্যবাহী যানবাহন আটকা পড়েছে বলে জানা গেছে। পাটুরিয়া ফেরিঘাটের যানবাহনের এবং মানুষের চাপ বেড়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App