×

আন্তর্জাতিক

মিয়ানমারের জঙ্গল থেকে ৪০ লাশ উদ্ধার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ আগস্ট ২০২১, ০২:১৫ পিএম

মিয়ানমারের জঙ্গল থেকে ৪০ লাশ উদ্ধার

ছবি: সংগৃহীত

চলমান সহিংসতার মধ্যে মিয়ানমারে সম্প্রতি কয়েক সপ্তাহে জঙ্গল এলাকা থেকে ৪০ টি মৃতদেহ খুঁজে পেয়েছে জান্তা সরকারের বিরুদ্ধে লড়ে যাওয়া একটি মিলিশিয়া বাহিনী এবং স্থানীয় অধিবাসীরা। এর মধ্যে কিছু মরদেহে নির্যাতনের চিহ্নও রয়েছে বলে জানিয়েছেন মিলিশিয়া বাহিনীর এক সদস্য।

গণমাধ্যমের প্রতিবেদনেও বলা হয়েছে একই কথা। সাগাইং অঞ্চলে কানি শহরের আশেপাশে বিভিন্ন স্থানে লাশগুলো পাওয়া গেছে। সম্প্রতি কয়েক মাসে এই অঞ্চলে সামরিক শাসনের বিরোধীদের গড়ে তোলা মিলিশিয়া গোষ্ঠীগুলোর সঙ্গে সেনাবাহিনীর তুমুল লড়াই হয়েছে।

আর সেখানকার জঙ্গল থেকেই এতগুলো লাশ উদ্ধারের খবরে মূর্ত হয়ে উঠেছে মিয়ানমার জান্তা সরকারের চলমান নৃশংসতার চিত্র। তবে বার্তা সংস্থা রয়র্টাস লাশ খুঁজে পাওয়ার দাবি নিরপেক্ষ সূত্রে যাচাই করতে পারেনি। বিষয়টি সম্পর্কে জানার জন্য সামরিক বাহিনীর মুখপাত্রের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও কোনও সাড়া পাওয়া যায়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক কানি মিলিশিয়া বাহিনীর এক সদস্য বলেছেন, এলাকাটিতে লড়াই এখন মূলত থেমে গেছে। আরও লাশ সেখানে খুঁজে পাওয়া যাবে কিনা তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন তিনি।

এই সদস্য জানান, “প্রত্যন্ত ওই অঞ্চলের বেশিরভাগ গ্রামবাসীই কাছের শহরগুলোতে পালিয়ে গেছে।” মিয়ানমারের সেনাবাহিনী এবং জান্তাপন্থি একটি মিলিশিয়া বাহিনী এলাকাটিতে প্রতিশোধমূলক হত্যাযজ্ঞ এবং লুটপাট চালাচ্ছে বলে অভিযোগ করেন তিনি।

উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারিতে অং সান সু চির নির্বাচিত সরকারকে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা থেকে হটিয়ে সেনাবাহিনী মিয়ানমারের ক্ষমতা দখল করার পর থেকে দেশটিতে শত শত মানুষের মৃত্যু হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App