×

জাতীয়

চবির সাবেক শিক্ষক মুক্তিযোদ্ধা গাজী সালেহ উদ্দীন আর নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ আগস্ট ২০২১, ১১:২২ পিএম

চবির সাবেক শিক্ষক মুক্তিযোদ্ধা গাজী সালেহ উদ্দীন আর নেই

সাবেক অধ্যাপক ড. গাজী সালেহ উদ্দিন

সাম্প্রদায়িকতা ও মৌলবাদবিরোধী আন্দোলনের সামনের সারির সংগঠক বীর মুক্তিযোদ্ধা ড. গাজী সালেহ উদ্দিন মারা গেছেন। করোনায় আক্রান্ত হয়ে তিনি ঢাকার গুলশানে একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক এই অধ্যাপকের মৃত্যুতে বন্দরনগরীতে শোকের ছায়া নেমে এসেছে।

শুক্রবার (৬ আগস্ট) রাত ৮টার দিকে হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন বলে জানিয়েছেন তার মেয়ে সানজিদা শারমিন গাজী।

সানজিদা জানান, গত ৩১ জুলাই সালেহ উদ্দিনকে হাসপাতালে ভর্তি করা হয়। ক্রমাগত অক্সিজেন স্যাচুরেশন কমতে থাকায় অক্সিজেন সাপোর্ট দেওয়া হয়েছিল। ৩ আগস্ট থেকে তাকে আইসিইউতে রাখা হয়েছিল।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের সাবেক অধ্যাপক ও সমাজবিজ্ঞান অনুষদের সাবেক ডিন গাজী সালেহ উদ্দিনের ৭৩ বছর বয়স হয়েছিল। তিনি এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।

তিনি প্রায় চার দশক ধরে চট্টগ্রামের প্রগতিশীল বিভিন্ন আন্দোলন-সংগ্রামে জড়িত ছিলেন। খেলাঘর আন্দোলন, বধ্যভূমি রক্ষা, ‍মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠাসহ বিভিন্ন নাগরিক আন্দোলনে তিনি একজন সামনের কাতারের সংগঠক ছিলেন। একাত্তরের মানবতাবিরোধী অপরাধীদের বিচারের দাবিতে তিনি সবসময় সোচ্চার ছিলেন। সেই বিচারের ক্ষেত্রে তার লেখা বইয়ের তথ্যকে দালিলিক সাক্ষ্য হিসেবে গ্রহণ করা হয়েছিল। চট্টগ্রাম নগরীর পাহাড়তলীতে একটি বেসরকারি প্রতিষ্ঠানের দখল করে রাখা বধ্যভূমি দখলমুক্ত করে সংরক্ষণের আবেদন জানিয়ে তিনি উচ্চ আদালতে রিট করেছিলেন। সেই রিটের প্রেক্ষিতে আদালত সারাদেশে বধ্যভূমি সংরক্ষণের নির্দেশনা দিয়েছিলেন।

ওয়ান-ইলেভেনের সময় চট্টগ্রাম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রয়াত অধ্যাপক আবু ইউসুফের সঙ্গে তাকেও পতেঙ্গায় র‌্যাব কার্যালয়ে নিয়ে অপদস্থ করার অভিযোগ আছে।

তিনি খেলাঘর চট্টগ্রাম মহানগর কমিটির সভাপতি ছিলেন। সর্বশেষ চট্টগ্রামের প্রাকৃতিক সৌন্দর্য্যমণ্ডিত সিআরবিতে হাসপাতাল নির্মাণের উদ্যোগের প্রতিবাদে নাগরিক সমাজের আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন। মুক্তিযোদ্ধা ভাতার টাকায় চট্টগ্রামে একটি ‘নৈতিক স্কুল’ গড়ে তুলেছিলেন তিনি। সেখানে পড়াশোনা করছে সুবিধাবঞ্চিত শিশুরা।

গাজী সালেহ উদ্দিনের জন্ম ১৯৪৯ সালের ২৮ সেপ্টেম্বর। পৈতৃক নিবাস নোয়াখালী জেলার সোনাইমুড়ী উপজেলার বজরা ইউনিয়নের বদরপুর গ্রাম। তিনি বড় হয়েছেন চট্টগ্রাম শহরের পাহাড়তলীর পাঞ্জাবী লেনে। তিনি মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদ আলী করিম এবং মাতা হুরমোজা বেগমের দ্বিতীয় সন্তান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App