×

খেলা

অ্যাথলেটিক্সে কৃষ্ণকলিদের জয়জয়কার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ আগস্ট ২০২১, ১০:২২ পিএম

অ্যাথলেটিক্সে কৃষ্ণকলিদের জয়জয়কার

টোকিও অলিম্পিকে শুক্রবার মেয়েদের ১০০ মিটার রিলে ইভেন্টে স্বর্ণ জয়ের পর নিজ দেশের পতাকা হাতে উদযাপনে মাতেন চার জ্যামাইকান সুন্দরী।

টোকিও অলিম্পিকে শুক্রবার মেয়েদের ১০০ মিটার রিলেতে স্বর্ণপদক জয় করেছে জ্যামাইকা। ১০০ ও ২০০ মিটারে স্বর্ণজয়ী থম্পসন হেরাহ এ ইভেন্টের কোয়ালিফাইয়ারে খেলেননি। তবে তিনি ফাইনালে নিজ দেশের হয়ে দৌড়ান। আর দেশকে তিনি স্বর্ণপদক এনে দেন। রিলেতে তার সঙ্গী ছিল জ্যামাইকা অন্য সেরা দৌড়বিদ ব্রায়ান উইলিয়ামস, অ্যান ফ্রেসার প্রেয়াস ও শেরিকা জ্যাকসন। এ ইভেন্টে রৌপ্য জয় করেছে যুক্তরাষ্ট্র। আর ব্রোঞ্জ পেয়েছে গ্রেট ব্রিটেন।

জ্যামাইকান কিংবদন্তি উসাইন বোল্ট অবসর নেয়ার পর এবার আর দেশটির পুরুষরা তেমন সাফল্য এনে দিতে পারেননি। অ্যাথলেটিক্সে জ্যামাইকা মোট ৪টি স্বর্ণ জয় করেছে। ৩টিই এনে দিয়েছেন মেয়েরা। এর মধ্যে ১০০ ও ২০০ মিটারের মেয়েদের ইভেন্টে থম্পসন হেরাহ স্বর্ণ জেতেন। ব্যক্তিগত প্রতিযোগিতায় ছেলেদের মধ্যে হেন্সলি পার্চমেন্ট ১১০ মিটার হার্ডেলসে স্বর্ণ এনে দিয়েছেন। শুক্রবার অলিম্পিকের অন্যতম আকর্ষণ মেয়েদের বিচ ভলিবলের ফাইনাল অনুষ্ঠিত হয়। এ ইভেন্টে স্বর্ণপদক জিতেছে মার্কিন যুক্তরাষ্ট্র। অস্ট্রেলিয়ার মারিয়াফি আর্টাকো ও টালিকুয়া ক্লাঞ্চিকে হারিয়ে ২-০ সেটে (২১-১৫ ও ২১-১৬) হারান যুক্তরাষ্ট্রের আলেক্স ক্লিনমান ও এপ্রিল রোজ জুটি। লাটভিয়াকে হারিয়ে ব্রোঞ্জ জিতেছে সুইজারল্যান্ড।

তাছাড়া শুক্রবার অলিম্পিকের আরেক আকর্ষণ রিদেমিক জিমনাস্টিকের কোয়ালিফাইয়ার অনুষ্ঠিত হয়েছে। আজ হবে এ ইভেন্টের ফাইনাল। কোয়ালিফাইয়ার থেকে ফাইনালে জায়গা করে নিয়েছেন রাশিয়ার দুই বোন ডি এভেরিনা ও এ এভেরিনা। তাছাড় ইসরায়েলের আসরম, বেলারুশের হারনাসাকো, ইতালির বালদাসারি গতকাল হওয়া কোয়ালিফাইয়ারের বাধা টপকে পরবর্তী রাউন্ডে জায়গা করে নিয়েছেন।

অ্যাথলেটিক্সে মেয়েদের ৪০০ মিটার ইভেন্টে দ্রুততম মানবী হিসেবে স্বর্ণপদক জয় করেছেন বাহামাসের মিলার ইউবো। তিনি ৪৮.৩৬ সেকেন্ড সময় নিয়ে দৌড় শেষ করেন। রৌপ্যপদক জয় করেন ডোমিনিক রিপাবলিকের মারিলেডি পাউলিনো। আর ব্রোঞ্জপদক জয় করেন আমেরিকার অ্যালিসন ফেলিক্স। মেয়েদের ১৫০০ মিটার দৌড়ে স্বর্ণপদক জয় করেছেন কেনিয়ার ফেইথ চেপেনগেটিচ কিপইয়েগন। তিনি ৩ মিনিট ৫৩.১১ সেকেন্ড সময় নিয়ে সেরা হন। আর এই সময়ে লক্ষ্যে পৌঁছে এ ইভেন্টে অলিম্পিকে নতুন রেকর্ড গড়েছেন তিনি। রৌপ্যপদক পেয়েছেন গ্রেট ব্রিটেনের লউরা মুর। তিনি ৩ মিনিট ৫৪.৫০ সেকেন্ড সময় নেন। আর এ ইভেন্টে ব্রোঞ্জপদক পেয়েছেন নেদারল্যান্ডসের সিফান হাসান।

অ্যাথলেটিক্সে নারীদের ২০ কিলোমিটার হাঁটা ইভেন্টে স্বর্ণপদক জিতেছেন ইতালির আন্তোনেলা পালমিসানো। ১ ঘণ্টা ২৯ মিনিট ১২ সেকেন্ড সময় নিয়ে রেস শেষ করে এ পদক জিতে নিয়েছেন তিনি। তার চেয়ে ২৫ সেকেন্ড বেশি সময় নেয়ায় রৌপ্যপদকে সন্তুষ্ট থাকতে হয়েছে কলম্বিয়ার সান্দ্রা আরেনাসকে। ব্রোঞ্জ পেয়েছেন চীনের লিউ হং। অ্যাথলেটিক্সের আরেক ইভেন্ট পুরুষদের ৫০ মিটার হাঁটা প্রতিযোগিতায় বেশ হাড্ডাহাড্ডি লড়াই শেষে স্বর্ণপদক জিতে নিয়েছেন পোল্যান্ডের ডেভিড টোমালা। ৩ ঘণ্টা ৫০ মিনিট ০৮ সেকেন্ড সময় নিয়ে এ রেসে প্রথম হন তিনি। তার চেয়ে মাত্র ০.৩৬ সেকেন্ড বেশি সময় নিয়ে দ্বিতীয় হয়েছেন জার্মানির জনাথন হিলবার্ট। ৩ ঘণ্টা ৫০ মিনিট ৫৯ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জপদক জিতে নিয়েছেন কানাডার ইভান ডুফেন্স। সাইক্লিং ট্র্যাকে নারীদের ম্যাডিসন ইভেন্টে স্বর্ণ জিতেছে গ্রেট ব্রিটেন। ৭৮ পয়েন্ট নিয়ে এ পদক জিতে নেন ক্যাট আর্চিবাল্ড ও লরা কেনি। রৌপ্যপদক পেয়েছেন ডেনমার্কের আমিলি ডিডারিকসেন ও জুলি লিথ। রাশিয়ান অলিম্পিক কমিটির গুলানাজ খাতুন্তসেভা ও মারিয়া নোভোলোদস্কাইয়া জিতেছেন ব্রোঞ্জ। পুরুষের স্প্রিন্ট ইভেন্টের অল ডাচ ফাইনালে জেফরি হগল্যান্ডকে হারিয়ে স্বর্ণপদক জিতে নিয়েছেন হ্যারি ল্যাভরেইসেন। রাশিয়ান অলিম্পিক কমিটির ডেনিস ডিমিত্রিয়েভকে হারিয়ে ব্রোঞ্জপদক জিতে নিয়েছেন গ্রেট ব্রিটেনের জ্যাক চার্লিন।

বক্সিংয়ে পুরুষের হেভিওয়েট ইভেন্টে স্বর্ণ জিতেছেন কিউবার হুলিও সিজার লা ক্রুজ। ফাইনালে ৫-১ ব্যবধানে হারিয়েছেন রাশিয়ান অলিম্পিক কমিটির মুসলিম গাদঝিমাগোমেদোভকে। এ ইভেন্টে ব্রোঞ্জপদক পেয়েছেন নিউজিল্যান্ডের ডেভিড নিকা ও ব্রাজিলের আবনের টিক্সিয়েরা। দেখতে দেখতে শেষ পর্যায়ে চলে এসেছে টোকিও অলিম্পিক। রবিবার বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে পর্দা নামবে গ্রেটেস্ট শো অন আর্থে। এখন চলছে শেষ মুহূর্তে পদকের লড়াই। জনপ্রিয় ও বহুল প্রচলিত খেলাগুলোর পদকের লড়াই হচ্ছে এখন। তাছাড়া জমে উঠেছে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে স্বর্ণপদক নিয়ে শীর্ষস্থানের লড়াই। টানা কয়েকদিন চীন স্বর্ণপদক জয়ের দিক দিয়ে শীর্ষস্থানে ছিল। তবে শুক্রবার স্বর্ণপদক জয়ের দিক দিয়ে চীনের খুব কাছে চলে গেছে যুক্তরাষ্ট্র।

এ রিপোর্ট লেখা পর্যন্ত চীন গতকাল ৩৬টি স্বর্ণপদক জয় করে শীর্ষস্থানে ছিল। যুক্তরাষ্ট্র ৩১টি স্বর্ণপদক জয় করে দ্বিতীয় স্থানে ছিল। অপরদিকে স্বাগতিক জাপান ২৪টি স্বর্ণ নিয়ে তৃতীয় স্থানে ছিল। চীন যদিও স্বর্ণপদক জয়ের দিক দিয়ে সবার শীর্ষে আছে। তবে সব মিলিয়ে পদক জয়ের দিক দিয়ে সবার চেয়ে এগিয়ে আছে যুক্তরাষ্ট্র। তারা স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জসহ মোট ৯৭টি পদক জয় করে। অপরদিকে চীন সব মিলিয়ে ৭৯টি পদক জয় করে। জাপান স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ মিলিয়ে ৫১টি পদক জয় করে। রিও অলিম্পিকে সর্বশেষ ৪৬টি স্বর্ণপদক জয় করে শীর্ষস্থানে ছিল যুক্তরাষ্ট্র। দ্বিতীয় স্থানে ছিল চীন। সব মিলিয়ে চীন ২৬টি স্বর্ণ জয় করেছিল। এবার তারা অনেক দূর এগিয়ে গেছে। তবে যুক্তরাষ্ট্রের মতো ৪৬টি স্বর্ণপদক তারা জয় করতে পারে কিনা এটিই এখন দেখার বিষয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App