টোকিওতে দৃষ্টনন্দন ডাইভিংয়ের পসরা

আগের সংবাদ

মামলার শুনানিতে যা বললেন পরীমনির আইনজীবী ও রাষ্ট্রপক্ষ

পরের সংবাদ

হকিতে পদক খরা ঘুচাল ভারত

প্রকাশিত: আগস্ট ৫, ২০২১ , ১০:৫০ অপরাহ্ণ আপডেট: আগস্ট ৫, ২০২১ , ১০:৫১ অপরাহ্ণ

এবার টোকিও অলিম্পিকে বৃহস্পতিবার পর্যন্ত ৫টি পদক জিতেছে ভারত। এই ৫ পদকের ২টি রৌপ্য এবং ৩টি ব্রোঞ্জ রয়েছে। এবার ভারোত্তোলনে ভারতকে প্রথম রৌপ্যপদক জেতান মীরাবাঈ চানু। এরপর ৫৭ কেজি ওজন শ্রেণি গতকাল রেসলিংয়ে দ্বিতীয় রৌপ্য এনে দেন রবি কুমার। ৩টি ব্রোঞ্জের প্রথমটি জিতেন ব্যাডমিন্টন তারকা পিভি সিন্ধু, দ্বিতীয় ব্রোঞ্জ জেতেন বক্সার লভলিনা। আর তৃতীয় ব্রোঞ্জটি আসে হকি থেকে। ১৯৮০ সালের পর আবারো হকির পদক জিতেছে ভারত। তবে ৪১ বছর আগে সেবার জিতেছিল সোনা। আর এবার ব্রোঞ্জ নিয়েই উচ্ছ্বসিত ভারত। টোকিও অলিম্পিক হকির ফাইনালের স্বপ্নটা শেষ হয়ে গিয়েছিল আগেই সেমিফাইনালে বেলজিয়ামের কাছে হেরে যাওয়ায়। তবে পদকের সম্ভাবনা টিকে ছিল। সে সম্ভাবনাটাকেই অবশেষে বাস্তবে রূপ দিয়েছে ভারত। গতকাল ব্রোঞ্জ লড়াইয়ে জার্মানিকে রুদ্ধশ্বাস ম্যাচে হারিয়েছে ৫-৪ গোলে। তাতেই গড়া হয়ে গেছে ইতিহাস। ৪১ বছর পর অলিম্পিক হকিতে কোনো পদক জিতল দেশটি।

অথচ ম্যাচের শুরুতেই গোল হজম করে পিছিয়ে পড়েছিল ভারত। প্রথম কোয়ার্টার শেষে এগিয়ে ছিল জার্মানরা। খেলাটা বদলে গেল দ্বিতীয় কোয়ার্টারের শুরুতে। গোল করেন সিমরানজিৎ। ফলে লড়াইয়ে ফিরে আসে ভারত।

এরপর অবশ্য জার্মানি ফের এগিয়ে যায়। এরপর ব্যবধানও বাড়িয়ে ৩-১ করে দলটি। তবে বিরতির বাঁশি বাজার আগেই ভারত জোড়া গোল করে ফিরে আসে খেলায়। দ্বিতীয় কোয়ার্টার শেষ যখন হচ্ছে, তখন দুই দল মিলিয়ে করে ফেলেছে পাঁচ গোল।

তৃতীয় কোয়ার্টারের শুরুতে ম্যাচে প্রথমবারের মতো এগিয়ে যায় ভারত। পেনাল্টি থেকে গোলটি করেন রূপিন্দর পাল সিং। কিছুক্ষণ পরই সেই ব্যবধান বাড়ান ভারতীয়রা। চতুর্থ কোয়ার্টারে লড়াই সবচেয়ে কঠিন হয়ে উঠে। গোল শোধ করার জন্য অতি আক্রমণাত্মক হয়ে পড়ে জার্মানি। এমনকি গোলরক্ষককে বসিয়ে একজন বাড়তি ফিল্ড খেলোয়াড়কে নিয়ে আসেন কোচ। তবে ভারতের রক্ষণ চোয়ালবদ্ধ প্রতিজ্ঞায় সামলেছে সব জার্মান আক্রমণ। তবে এরপরও শেষ মুহূর্তে একটি গোল শোধ করে জার্মানি। তাতে ব্যবধান কমলেও ফলাফলে অবশ্য কোনো হেরফের হয়নি আর। শেষ বাঁশি যখন বাজল, ভারত ম্যাচটা জিতে গেল ৫-৪ গোলে।

ভারতের ব্রোঞ্জ জয়ের দিনে বেলজিয়াম এবং অস্ট্রেলিয়ার মধ্যে স্বর্ণ এবং রৌপ্য জয়ের লড়াইয়ে জয় পেয়েছে বেলজিয়াম। টোকিও অলিম্পিকে ছেলেদের হকির ফাইলানে বৃহস্পতিবার অস্ট্রেলিয়াকে শুট আউটে ৩-২ গোলে হারিয়ে শিরোপা জিতে নিয়েছে হকির বিশ্বচ্যাম্পিয়ন বেলজিয়াম। নির্ধারিত সময় খেলাটি ১-১ গোলে অমীমাংসিত ছিল।

শ্বাসরুদ্ধকর এ ম্যাচে দ্বিতীয়ার্ধে ফ্লোরেন্ত ফর অবেলের গোলে বেলজিয়াম প্রথমে এগিয়ে গিয়েছিল। কিন্তু অস্ট্রেলিয়া অল্প কিছুক্ষণের মধ্যেই সমতায় ফেরে টম উইকহামের গোলে। ম্যাচে নায়ক বেলজিয়ামের গোলকিপার ভিনসেন্ট বানাচ। তিনি শুট আউটে অস্ট্রেলিয়ার তিনটি প্রচেষ্টা রুখে দেন।

রি-এসএস/ ডি-আরআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়