×

জাতীয়

সংকটের সমাধানে জাতিসংঘের তত্ত্বাবধান জরুরি: জাফরুল্লাহ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ আগস্ট ২০২১, ০৭:৩১ পিএম

কাশ্মীর সংকট দক্ষিণ এশিয়া তথা সারা বিশ্বের জন্য হুমকি স্বরূপ বলে মন্তব্য করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেন, কাশ্মীরিদের যে বিশেষ স্বায়ত্বশাসন (আর্টিকেল ৩৭০) তা রদ করে ভারত এই অঞ্চলকে আরো অস্থিতিশীল করে তুলেছে। ভারত সরকারকে সাম্প্রদায়িকতার বিষবাম্প ছেড়ে কাশ্মীরের জনগণের অধিকার ফিরিয়ে দিতে হবে।

'কাশ্মীর সংকট এবং আঞ্চলিক স্থিতিশীলতা' শীর্ষক একটি ওয়েবিনার এ অংশ নিয়ে আজ বৃহস্পতিবার (৫ আগস্ট) তিনি এসব কথা বলেন। সাউথ এশিয়া ইয়ুথ ফর পিস এন্ড প্রোসপারিটি সোসাইটির উদ্যোগে এই ওয়েবিনার অনুষ্ঠিত হয়।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষীকিতে কাশ্মীরি জনগণের প্রতি বঙ্গবন্ধুর যে সমর্থন তা মনে করিয়ে দিয়ে ডা. জাফরুল্লাহ বলেন, বাংলাদেশ সরকার এবং জনগণের উচিৎ কাশ্মীরিদের পাশে দাঁড়ানো। জাতিসংঘের তত্ত্বাবধানে গণভোট অনুষ্ঠানের মধ্য দিয়ে আঞ্চলিক স্থিতিশীলতা রক্ষায় কাশ্মীর সংকটের সমাধান করতে হবে বলেও উল্লেখ করেন তিনি।

ভারতকে অসাম্প্রদায়িক চেতনায় গণতন্ত্র চর্চা আহ্বান জানিয়ে বিএনপি’র ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, আর্টিকেল ৩৭০ পুনঃপ্রতিষ্ঠার মধ্য দিয়ে ভারতকে কাশ্মীরি জনগণের অধিকার ফিরিয়ে দিতে হবে। বাংলাদেশের সংবিধানের আলোকে কাশ্মীরের স্বাধীনতাকামী জনগোষ্ঠীর পাশে দেশের সরকার এবং রাজনৈতিক দল সমূহকে সহায়তা করার আহ্বানও জানান তিনি। জাতিসংঘের মাধ্যমে গণভোট আয়োজনের মধ্য দিয়ে কাশ্মীরীদের মতামত অনুযায়ী সিদ্ধান্ত গ্রহণ করা উচিৎ বলে মনে করেন দুদু।

এছাড়াও ভারত কর্তৃক আর্টিকেল ৩৭০ এর প্রত্যাহার কাশ্মীর সহ দক্ষিণ এশিয়ায় একটি অস্থিতিশীল অবস্থা তৈরি করেছে বলে ওয়েবিনারে অংশ নেওয়া বক্তারা অভিমত ব্যক্ত করেন। বক্তারা বলেন, কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি এই জনপদকে একটি সংঘাতময় পরিস্থিতির দিকে ঠেলে দিচ্ছে এবং চীন, ভারত এবং পাকিস্তানের মধ্যে অস্ত্র প্রতিযোগিতাকে আরও বাড়িয়ে তুলেছে।

ভার্চুয়ালি অনুষ্ঠিত হওয়ায় আজকের ওয়েবিনারে আলোচক হিসেবে আরও অংশ নিয়েছেন- রাষ্ট্রবিজ্ঞানী প্রফেসর ড. দিলারা চৌধুরী, সাবেক রাষ্ট্রদূত সিরাজুল ইসলাম (মিশর এবং জাপানে দায়িত্ব পালনকারী), সাবেক বাংলাদেশি কূটনীতিক সাকিব আলী, নিরাপত্তা বিশ্লেষক কর্ণেল (অব.) আশরাফ আল দ্বীন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় এর শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান ড. সাইফুদ্দীন আহমেদ। ওয়েবিনারটি সঞ্চালনা করেন আয়োজক সংস্থার চেয়ারম্যান ড. সাজ্জাদুল হক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App