×

সারাদেশ

জীবিত থেকেও জাতীয় পরিচয়পত্রে মৃত!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ আগস্ট ২০২১, ০৬:০৮ পিএম

জীবিত থেকেও জাতীয় পরিচয়পত্রে মৃত!

এসএম আনোয়ার হোসেন

জীবিত অথচ জাতীয় পরিচয়পত্রে মৃত ঝিনাইদহের এসএম আনোয়ার হোসেন। এ কারণে নাগরিক অনেক সুবিধাই পাচ্ছেন না তিনি। নিবন্ধন করতে পারছেন না করোনা টিকা কার্যক্রমের সুরক্ষা অ্যাপেও।

আসছে ৭ আগস্ট দেশ জুড়ে টিকা দান কর্মসূচিতে অংশ নিতে আগ্রহী ঝিনাইদহের আনোয়ার হোসেন। এজন্য সুরক্ষা অ্যাপে চলছে তার রেজিস্ট্রেশন প্রক্রিয়া। কিন্তু কিছু সময় পর অ্যাপের ফিরতি বার্তায় বলা হয় দুঃখিত। এভাবে কয়েকবার করার পর যখন হতাশ তখন জানতে পারেন জাতীয়পরিচয়পত্রে জটিলতা আছে।

এবার আনোয়ার হোসেন ছোটেন জেলার আঞ্চলিক নির্বাচন কমিশনের কার্যালয়ে। সেখানে গিয়ে আকাশ ভেঙে পড়ার মত খবর পান। জীবিত থেকেও সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ নাগরিক তথ্য ভাণ্ডারের তালিকায় তিনি মৃত। এমন পরিস্থিতিতে নিজেকে জীবিত প্রমাণ করা বড় চ্যালেঞ্জ মনে করছে আনোয়ারসহ তার পরিবারের সবাই। জীবিত থেকেও কিভাবে মৃত এর সঠিক কোন উত্তর মেলেনি। উল্টো সংশোধনেরর জন্য আবেদনের পরামর্শ দেন স্থানীয় নির্বাচন কমিশন কর্মকর্তা।

ভুক্তোভোগীর দেওয়া তথ্যে, ১৯৬৮ সালের ৪ জানুয়ারিতে ঝিনাইদহের কাঞ্চননগর গ্রামে জন্মগ্রহণ করেন আনোয়ার। ২০১৮ সাল থেকে নির্বাচন কমিশনের হিসাব অনুযায়ী তিনি মৃত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App