গাইবান্ধায় দুর্বৃত্তদের হামলায় সাবেক ছাত্রলীগ নেতা নিহত

আগের সংবাদ

যাকে খুশি মডেল বা অভিনেত্রী বলবেন না, আপত্তি জয়ার

পরের সংবাদ

ভারতের বিপক্ষে ১৮৩ রানে অলআউট ইংল্যান্ড

প্রকাশিত: আগস্ট ৫, ২০২১ , ৯:২৯ পূর্বাহ্ণ আপডেট: আগস্ট ৫, ২০২১ , ৯:২৯ পূর্বাহ্ণ

টসে জিতে প্রথমে ব্যাট নেয় ইংল্যান্ড। কিন্তু শুরুতেই মুখ থুবড়ে পড়ে তারা। ১৮৩ রানেই অলআউট হয়ে যায় ইংল্যান্ড। ভারতীয় বোলাদের দাপটে ইংল্যান্ডের কোনও ব্যাটসম্যানই সে ভাবে টিকতে পারেননি। একমাত্র জো রুট ৬৪ রান করেছেন।

আর স্যাম কুরান অপরাজিত ২৭ করে কিছুটা লড়াই করার চেষ্টা করেছেন। বাকিদের দশা খুবই করুণ। দ্বিতীয় সর্বোচ্চ রান জনি বেয়ারস্টোর। তিনি ২৯ রান করেছেন। এখন দেখার ভারতীয় ব্যাটসম্যানরা কী করেন? প্রথম দিনের শেষে কোনও উইকেট না হারিয়ে ভারতের সংগ্রহ ২১ রান। খবর হিন্দুস্তান টাইমস।

প্রথম দিনের খেলা শেষে ইংল্যান্ডের ১৮৩ রানের জবাবে ব্যাট করতে নেমে কোনও উইকেট না হারিয়ে ভারতের সংগ্রহ ২১ রান। ক্রিজে রয়েছেন রোহিত শর্মা (৯) এবং লোকেশ রাহুল (৯)।

১০ ওভারে কোনও উইকেট না হারিয়ে ভারতের রান ২০। প্রথম ৫ ওভারে ভারত ১৩ রান করেছে। রোহিত শর্মা (৫) এবং লোকেশ রাহুল (৭) করে ক্রিজে রয়েছেন।

ট্রেন্ট ব্রিজের উইকেটে যে বোলাররা বেশি সুবিধে পাবেন, সেটা আগে থেকেই দাবি করেছিলেন ক্রিকেট বিশেষজ্ঞরা। ঘটলও সে রকমই। মাত্র ১৮৩ রানেই গুটিয়ে গেল ইংল্যান্ডের প্রথম ইনিংসে। ৬৫.৪ ওভারেই অল আউট হয়ে যায় ইংল্যান্ড।

একমাত্র ব্রিটিশ অধিনায়ক জো রুটই যেটুকু খেলেছেন। তাঁর সংগ্রহ ৬৪ রান। দ্বিতীয় সর্বোচ্চ রান জনি বেয়ারস্টোর। তিনি ২৯ রান করেছেন। জো রুট ছাড়াও এ দিন ইংল্যান্ডের এক তরুণ ক্রিকেটার কিছুটা লড়াই করার চেষ্টা করেছিলেন। তিনি স্য়াম কুরান। ২৭ রান করে অপরাজিত রয়েছেন তিনি।

ভারতের হয়ে ৪ উইকেট নিয়েছেন জসপ্রীত বুমরাহ। মহম্মদ শামি নিয়েছেন ৩ উইকেট। ২ উইকেট নিয়েছেন শার্দুল ঠাকুর। শার্দুল এ দিন ভারতের ৫৯ ওভারে বল করতে এসে প্রথমে জো রুটকে ফেরান। তার পরে অলি রবিনসনকে ফেরান। এর পর বাকি দুই উইকেট পড়তে বিশেষ সময় লাগেনি। মহম্মদ সিরাজও একটি উইকেট নিয়েছেন।

৬০ ওভারের মাথায় ৯ উইকেট হারিয়ে বসে থাকল ইংল্যান্ড। বুমরাহের বলে এলবিডব্লু হন স্টুয়ার্ট ব্রড। তখন ৬০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৬০ রান ইংল্যান্ডের।

একই ওভারে জো রুট এবং অলি রবিনসনকে ফেরালেন শার্দুল ঠাকুর। ৬৪ করে এলবিডব্লু হন জো রুট। এবং শূন্য রানে সাজঘরে ফিরলেন রবিনসন। তাঁর ক্যাচ ধরেন সামি। স্টুয়ার্ড ব্রড এবং স্যাম কুরান রয়েছেন ক্রিজে। ৫৯ ওভারে ৮ উইকেটে ১৫৯ রান ইংল্যান্ডের।

শূন্য রানে আউট হন জোস বাটলার। বুমরাহ-এর বলে পন্তের হাতে ক্যাচ দিলেন বাটলার। তাঁর পরিবর্তে নামলেন স্যাম কুরান। ৫৬ ওভারে ১৪৫ রানে ৬ উইকেট হারিয়ে রীতমতো চাপে ইংল্যান্ড।

এদিকে তিন নম্বর উইকেট নিয়ে ফেললেন মহম্মদ সামি। লরেন্সকে ফেরালেন তিনি। শূন্য রান করে পন্তের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরলেন লরেন্স।

এরপর চা পানের বিরতি পর মহম্মদ সামি আরও একটি উইকেট নিলেন। বেয়ারস্টোকে ফেরালেন তিনি। ২৯ রান করে সামির বলে এলবিডব্লু হলেন বেয়ারস্টো।

৫০ ওভারে ৩ উইকেটে ইংল্যান্ডের রান ১৩৭। রুট অর্ধশতরান করে ফেলেছেন। আর বেয়ারস্টো ২৯ রানে অপরাজিত রয়েছেন।

৩ উইকেট হারিয়ে ইংল্যান্ড যখন বেকায়দায় পড়ে গিয়েছিল, তখন জো রুটই দায়িত্ব নিয়ে ইংল্যান্ডের স্কোরবোর্ডে রান যোগ করে চলেছেন। এ দিন জো রুট ইংল্যান্ডের ক্রিকেটার হিসেবে আন্তজার্তিক ক্রিকেটে সর্বোচ্চ রানও করে ফেলেছেন। সব মিলিয়ে এই দিনটা ব্রিটিশ অধিনায়কেরই।

ইংল্যান্ডের ইনিংস ৪১ ওভারে ১০১/৩। এই ওভারের প্রথম বলেই রবীন্দ্র জাদেজাকে চার মারেন বেয়ারস্টো। সেই সঙ্গে শতরান হয়ে গেল ইংল্যান্ডের।

ইংল্যান্ডের ইনিংস ৪০ ওভারে ৯৭/৩। ইংল্যান্ডের শতরানের জন্য আরও ৩ রান প্রয়োজন। জো রুট ৩৫ করে অপরাজিত রয়েছেন। এই উইকেট না ফেলতে পারলে ভারতের চাপ বাড়বে। বেয়ারস্টোর সংগ্রহ অপরাজিত ৭ রান।

ইংল্যান্ডের ইনিংস ৩৫ ওভারে ৮৩/৩। জনি বিয়ারস্টো (৭) এবং জো রুট (২৩) ক্রিজে রয়েছেন। ৩৫ ওভারে ৩ উইকেট হারিয়ে ৮৩ রান ইংল্যান্ডের।

ইংল্যান্ডের ইনিংস ৩০ ওভারে ৭৩/৩। জনি বিয়ারস্টো (২) এবং জো রুট (১৮) ক্রিজে রয়েছেন। ৩০ ওভারে ৩ উইকেট হারিয়ে ৭৩ রান ইংল্যান্ডের। ইংল্যান্ডকে কম রানে আটকাতে হলে জো রুটকে তাড়াতাড়ি আউট করতে হবে।

লাঞ্চ বিরতির পরেই ডম সিবলে এবং জো রুট জুটি ভাঙলেন মহম্মদ সামি। সিবলেকে ফেরালেন সামি। ১৮ রান করে রাহুলের হাতে ক্যাচ দেন ব্রিটিশ ওপেনার। ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে গেল ইংল্যান্ড। সিবলে আউট হওয়ায় নেমেছেন বেয়ারস্টো।

লাঞ্চ বিরতির পর খেলা শুরু হয়। ২৬ ওভারে ২ উইকেট হারিয়ে ইংল্যান্ডের সংগ্রহ ৬২। ক্রিজে রয়েছেন ডম সিবলে (১৮) এবং জো রুট (১৩)।

ইংল্যান্ডের ইনিংস ২৫ ওভারে ৬১/২। ক্রিজে লড়াই চালাচ্ছেন ডম সিবলে (১৮)। সঙ্গে রয়েছেন অধিনায়র জো রুট (১২)। ২৫ ওভারে ২ উইকেট হারিয়ে ইংল্যান্ডের সংগ্রহ ৬১ রান।

ইংল্যান্ডের ইনিংস ২৩ ওভারে ৫৮/২। এই ওভারে সিরাজের শেষ তিন বলে পরপর তিনটি বাউন্ডারি হাঁকান জো রুট। রুট একেবারে বিধ্বংসী মেজাজে রয়েছেন। নেমেই ৬ বলে ১২ রান করে ফেলেছেন। ওপেন করতে নেমে ডম সিবলে কিন্তু উইকেট আঁকড়ে লড়ে যাচ্ছেন। তাঁর সংগ্রহ ১৬ রান।

মহম্মদ সিরাজের বলে পন্তের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরলেন জ্যাক ক্রাউলে। ২১ ওভারে ২ উইকেট হারিয়ে বেশ চাপে পড়ে গেল ইংল্যান্ডে। তাদের সংগ্রহ ২ উইকেটে ৪২ রান। ইংল্যান্ডের মাটিতে এটাই সিরাজের প্রথম উইকেট।

ইংল্যান্ডের ইনিংস ২০ ওভারে ৪১/১। জ্যাক ক্রাউলে ২৭ এবং ডম সিবলে ১১ করে ক্রিজে রয়েছেন। ২০ ওভারে ১ উইকেট হারিয়ে ৪১ রান ইংল্যান্ডের।

ইংল্যান্ডের ইনিংস ১৫ ওভারে ৩৩/১। ডম সিবলে এবং জ্যাক ক্রাউলে উইকেটে টিকে থেকে প্রথম উইকেট হারানোর ধাক্কা অনেকটাই সামলে নিয়েছেন। ১৫ ওভারে তাঁরা পায়ের তলার জমি শক্ত করেছেন। ১ উইকেট হারিয়ে ১৫ ওভারে ইংল্যান্ডের সংগ্রহ ৩৩ রান।

ইংল্যান্ডের ইনিংস ১০ ওভারে ২২/১। ডম সিবলে এবং জ্যাক ক্রাউলে এখন ক্রিজে রয়েছেন। তাঁরা ধীরে ধীরে পরিস্থিতি সামলে স্কোরবোর্ডের অঙ্কটা বাড়ানোর চেষ্টা করছেন। ১০ ওভারে ১ উইকেট হারিয়ে ইংল্যান্ডের রান এখন ২২।

ইংল্যান্ডের ইনিংস ৫ ওভারে ৭/১। প্রথমে উইকেট হারানোর ধাক্কাটা ধীরে ধীরে সামলে নেওয়ার চেষ্টা করছে ইংল্যান্ড। ৫ ওভারে তাদের সংগ্রহ ৭।

ইংল্যান্ডের ইনিংস ২ ওভারে ০/১। দ্বিতীয় ওভারেও মহম্মদ সামি কোনও রান দেননি। ২ ওভারে ১ উইকেটে হারিয়ে শূন্য রান ইংল্যান্ডের।

প্রথম ওভারেই বড় সাফল্য পেল ভারত। ৫ নম্বর বলে রোরি বার্সকে এনবিডব্লিউ করেন জসপ্রীত বুমরাহ। এই ওভারে কোনও রান হয়নি। উল্টে ভারত এক উইকেট তুলে নিয়েছে।

খেলা শুরু হয়। নতুন বলে প্রথম ওভারে বল করছেন বুমরাহ। ইংল্যান্ডের হয়ে ওপেন করেছেন রোরি বার্নস এবং ডম সিবলে।

ইংল্যান্ডের প্রথম একাদশ

ইংল্যান্ড: রোরি বার্নস, ডম সিবলে, জ্যাক ক্রাউলে, জো রুট (অধিনায়ক), জনি বেয়ারস্টো, ডান লরেন্স, জোস বাটলার (উইকেটকিপার), স্যাম কুরান, অলি রবিনসন, স্টুয়ার্ড ব্রড, জেমস অ্যান্ডারসন।

ভারতের প্রথম একাদশ

ভারত: রোহিত শর্মা, লোকেশ রাহুল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি (অধিনায়ক), অজিঙ্কা রাহানে, ঋষভ পন্ত (উইকেটকিপার), রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর, জসপ্রীত বুমরাহ, মহম্মদ সামি, মহম্মদ সিরাজ।

টসে জিতল ইংল্যান্ড। তারা প্রথমে ব্যাটিং নিল। ইংল্যান্ড বেয়ারস্টো এবং স্যাম কুরান খেলছেন। জ্যাক লিচ প্রথম একাদশে নেই।

এদিকে ভারতের তারকা স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ছিটকে গিয়েছেন। দলে নেই ইশান্ত শর্মাও। ইশান্তের সম্ভবত চোট রয়েছে। এদিকে রোহিত শর্মার সঙ্গে ওপেন করবেন লোকেশ রাহুল। রবীন্দ্র জাদেজাকে একমাত্র স্পিনারের ভূমিকায় দেখা যাবে।

বিরাট কোহলিও জানিয়েছেন, টসে জিতলে তিনিও প্রথমে ব্যাটই নিতেন।

মাইকেল হোল্ডিং জানিয়েছেন, বোলাররা এই পিচে বেশি সুবিধে পাবে। বোলারদের জন্য পিচটি অসাধারণ। পিচে প্রচুর ঘাস রয়েছে।

প্রথম টেস্ট শুরুর আগেই ভারতীয় শিবিরে বড় ধাক্কা। ইএসপিএব ক্রিকইনফোর খবর, ইশান্ত শর্মার সম্ভবত চোট রয়েছে। তাঁর বদলে প্রথম একাদশে ঢুকতে পারেন শার্দুল ঠাকুর। তবে সরকারি ভাবে এখনও কিছুই জানানো হয়নি।

নাটিংহ্যামে দুই দেশ এখনও পর্যন্ত সাতটি টেস্ট ম্যাচ খেলেছে। তার মধ্যে দু’টি করে টেস্ট ম্যাচ জিতেছে দুই দল। তিনটি টেস্ট ড্র হয়েছে।

১৯৯৬ সালে ট্রেন্ট ব্রিজে ভারত ৫২১ রান করেছিল। এটাই এই মাঠে এখনও পর্যন্ত সর্বোচ্চ রান। সেই ম্য়াচটি অবশ্য ড্র হয়েছিল। ১৯৫৯ সালে এই মাঠে ভারত ১৫৯ রান করেছিল। যেটা সর্বনিম্ন স্কোর। ভারতের সচিন তেন্ডুলকরের করা ১১৭ রান এখনও পর্যন্ত এই মাঠে ব্যক্তিগত সর্বোচ্চ। রাহুল দ্রাবিড়ের এই মাঠে দু’টি শতরান রয়েছে। যে রেকর্ড ভারতের আর কারও নেই।

ভারত এবং ইংল্যান্ড দুই দলই টেস্টে নিউজিল্যান্ডের কাছে ল্যাজেগোবরে হয়েছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত নিউজিল্যান্ডের কাছে হেরেছে। আর এই ফাইনাল খেলার আগে প্রস্তুতি টুর্নামেন্ট হিসেবে ইংল্যান্ডের বিরুদ্ধে দু’ ম্যাচের টেস্ট সিরিজ খেলেছিল নিউজিল্যান্ড। তাতে একটি ম্যাচ হেরেছে ইংল্যান্ড, একটি কোনও মতে ড্র করেছে। সেই হার ভুলে দুই দলের কাছে লক্ষ্য, টেস্ট ম্যাচে জয়ে ফেরা।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়