ব্যাংক থেকে অতিরিক্ত টাকা তুলে নেবে কেন্দ্রীয় ব্যাংক

আগের সংবাদ

হকিতে পদক খরা ঘুচাল ভারত

পরের সংবাদ

টোকিওতে দৃষ্টনন্দন ডাইভিংয়ের পসরা

প্রকাশিত: আগস্ট ৫, ২০২১ , ১০:৩৬ অপরাহ্ণ আপডেট: আগস্ট ৫, ২০২১ , ১০:৫৫ অপরাহ্ণ

টোকিও অলিম্পিকে বৃহস্পতিবার মেয়েদের ডাইভিংয়ের ১০ মিটার প্ল্যাটফর্ম ডিসিপ্লিনে স্বর্ণপদক জিতেছেন চীনের কুয়ান হোংচেন। ৪৬৬.২০ পয়েন্ট গড়ে চীনকে এ স্বর্ণ এনে দিয়েছেন তিনি। মাত্র ১৪ বছর বয়সেই তিনি স্বর্ণ জিততে সমর্থ হয়েছেন। অলিম্পিকের ডাইভিং ইভেন্টে অংশ নিতে হলে কমপক্ষে চৌদ্দ বছর বয়স হতে হয়। তিনি সেই ১৪ বছর বয়সেই জিতে নিলেন নিজের প্রথম পদক। এছাড়া এ প্রতিযোগিতার রৌপ্যপদকও গেছে চীনের দখলে। দেশটির হয়ে এ পদক পেয়েছেন চেন ইউজি। অন্যদিকে ব্রোঞ্জপদক জিতেছেন অস্ট্রেলিয়ার মেলিসা উ।

ডাইভিং

টোকিও অলিম্পিকের ডাইভিংয়ে চলছে চীনের একক আধিপত্য। ডাইভিংয়ের ইভেন্টে চীন স্বর্ণপদক জিতবে এটিই যেন নিয়মে পরিণত হয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত পুরুষ ও মেয়েদের ডাইভিংয়ের সাতটি ডিসিপ্লিনে পদকের ফয়সালা হয়েছে। এর মধ্যে ছয়টিতেই স্বর্ণ জিতেছে চীন। বাকি একটি ইভেন্টে স্বর্ণ জয় করতে সমর্থ হয়েছেন গ্রেট ব্রিটেনের অ্যাথলেটরা। শুধু স্বর্ণ নয় রৌপ্যপদক জয়েও এগিয়ে চীন। তারা ছয়টি স্বর্ণের পাশাপাশি চারটি রৌপ্যপদক জয় করেছে। গ্রেট ব্রিটেন একটি স্বর্ণ ও একটি ব্রোঞ্জ পেয়ে এ ইভেন্টে দ্বিতীয় স্থানে রয়েছে। অন্যদিকে যুক্তরাষ্ট্র দুটি রৌপ্য ও একটি ব্রোঞ্জ জয় করে তৃতীয় স্থানে রয়েছে। কানাডা শুধু একটি রৌপ্য জয় করেছে। আর কোনো দেশ এ ইভেন্টে কোনো পদক জয় করতে পারেনি।

যে সাতটি ডিসিপ্লিনের প্রতিযোগিতা শেষ হয়েছে এর মধ্যে চারটি হয়েছে মেয়েদের প্রতিযোগিতা। এ চারটি ডিসিপ্লিনের একটিতেও কোনো ছাড় দেয়নি চীনের মেয়েরা। তারা চারটিতেই জিতে নিয়েছে স্বর্ণ। অন্যদিকে ছেলেদের তিনটি ডিসিপ্লিনের পদকের লড়াই হয়েছে। সেখান থেকে দুটির স্বর্ণই গেছে চীনে। বাকি একটিতে কোনোমতে স্বর্ণপদক জয় করেছে গ্রেট ব্রিটেন। ছেলেদের আরেকটি ডিসিপ্লিনের ফাইনাল বাকি। এটিতেও যে চীনের আধিপত্য থাকবে এ নিয়ে কোনো সন্দেহ নেই।

ডাইভিং

বৃহস্পতিবার (৫ আগস্ট) মেয়েদের ১০ মিটার প্ল্যাটফর্মে স্বর্ণ জেতার আগে চীনের মেয়েরা স্বর্ণ এনে দেয় ৩ মিটার স্প্রিংবোর্ডে। চীনের হয়ে এ ডিসিপ্লিনে স্বর্ণ জেতেন সি তিনমাগো। এ প্রতিযোগিতায় রৌপ্যপদকও জয় করে চীন। দলগত ৩ মিটার সাইক্রোনাইজড ইভেন্টে রেকর্ড গড়ে স্বর্ণ জেতেন চেন ইউজি ও কিউ জেং। তবে এই ডিসিপ্লিনে তাদের শুধু স্বর্ণপদক নিয়েই সন্তুষ্ট থাকতে হয়। দলগত ৩ মিটার সাইক্রোনাইজড স্প্রিংবোর্র্ডে চীনকে স্বর্ণ এনে দেন ওয়াং হান ও সি তিনমাগো। এ ইভেন্টেও শুধু স্বর্ণই জেতে চীন।

আর ছেলেদের ৩ মিটার স্প্রিংবোর্ড ডিসিপ্লিনে চীনকে সেরা বানান জি সি। এ প্রতিযোগিতায় রৌপ্যপদকও পায় চীন। ছেলেদের সাইক্রোনাইজড ৩ মিটার স্প্রিংবোর্ডে চীনকে স্বর্ণপদক এনে দেন সি ইয়ে ও ওয়াং জোংইউন।

এদিকে সব ইভেন্ট মিলিয়ে পদক জয়ের দিক দিয়েও শীর্ষে আছে চীন। এ রিপোর্ট লেখা পর্যন্ত চীন বৃহস্পতিবার ৩৪টি স্বর্ণ জয় করে শীর্ষে ছিল। ২৯টি স্বর্ণ নিয়ে দ্বিতীয় স্থানে ছিল আমেরিকা। আর ২২টি স্বর্ণ নিয়ে তৃতীয় স্থানে ছিল জাপান।

ডাইভিং

বৃহস্পতিবার অ্যাথলেটিকসে ছেলেদের ২০ কিলোমিটার হাঁটা দৌড়ে সোনা জিতেছেন ইতালির মাসিমো স্তানো। ১ ঘণ্টা ২১ মিনিট ৫ সেকেন্ড সময় লেগেছে তার। স্বাগতিক জাপানের কোকি ইকেদা ৯ সেকেন্ড পেছনে থেকে পেয়েছেন রুপা। ব্রোঞ্জ গেছে একই দেশের তোশিকাজু ইয়ামানিশির ঝুলিতে।
বক্সিংয়ে ছেলেদের ফেদারওয়েটে রাশিয়ান অলিম্পিক কমিটির আলবার্ট বাটিরগাজিয়েভ পেয়েছেন সোনার পদক। বিচারকদের বিভক্ত সিদ্ধান্তে ৩-২ ব্যবধানে জিতেছেন তিনি। তার কাছে হেরে রুপা পেয়েছেন যুক্তরাষ্ট্রের ডিউক রিগ্যান।

স্কেটবোর্ডিংয়ে ৯৫.৮৩ স্কোর করে ছেলেদের ইভেন্টে সোনা জিতেছেন অস্ট্রেলিয়ার কিগার পালমার। ব্রাজিলের পেদ্রো বারোস ৮৬.১৪ স্কোর নিয়ে হয়েছেন দ্বিতীয়। ৮৪.১৩ স্কোর করে তৃতীয় হয়েছেন যুক্তরাষ্ট্রের কোরি জুনিউ।

ছেলেদের ট্রিপল জাম্পে জাতীয় রেকর্ড গড়ে পর্তুগালের পেদ্রো পিকার্দো সোনা জিতেছেন। তিনি ১৭.৯৮ মিটার দূরত্ব অতিক্রম করেছেন। চীনের ইয়ামিং ঝু রুপা ও বুরকিনাফাসোর ফ্যাব্রিস জাঙ্গো ব্রোঞ্জ পেয়েছেন। অলিম্পিকের ইতিহাসে বুরকিনাফাসোর প্রথম পদক এটি।

ডাইভিং

অলিম্পিক রেকর্ড গড়ে ছেলেদের শট পুটে সোনা ধরে রেখেছেন যুক্তরাষ্ট্রের রায়ান ক্রুজার। তিনি ২৩.৩০ মিটার দূরত্বে ওজন ছুড়তে সমর্থ হন। যার ফলে ফের স্বর্ণপদক জয় করে নিতে সমর্থ হয়েছেন তিনি। তার স্বদেশি জো কোভাক্স রুপা ও নিউজিল্যান্ডের টমাস ওয়ালশ ব্রোঞ্জ জিতেছেন।

চমক দেখিয়ে ছেলেদের ১০০ মিটার হার্ডলসে জ্যামাইকার হান্সলে পার্চমেন্ট জিতেছেন সোনা। তিনি সময় নিয়েছেন ১৩.০৪ সেকেন্ড। দ্বিতীয় হয়েছেন এই ইভেন্টের বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রের গ্রান্ট হলোওয়ে। পার্চমেন্টের স্বদেশি রোনাল্ড লেভি হয়েছেন তৃতীয়।

ম্যারাথন সুইমিংয়ে ছেলেদের ১০ কিলোমিটার ম্যারাথন সাঁতারে সোনা জিতেছেন জার্মানির ফ্লোরিয়ান ওয়েলব্রক। একই অলিম্পিকে সাঁতার ও ম্যারাথন সাঁতারে পদক জেতা দ্বিতীয় ক্রীড়াবিদ তিনি। এর আগে টোকিওতে ১৫০০ মিটার ফ্রিস্টাইলে ব্রোঞ্জ উঠেছিল তার গলায়। ম্যারাথন সাঁতারে হাঙ্গেরির ক্রিস্তফ রাসোভস্কি রুপা ও ইতালির জর্জিও পালতিনিয়েরি ব্রোঞ্জ পেয়েছেন।

বৃহস্পতিবার ছেলেদের ৪০০ মিটার দৌড়ে স্বর্ণপদক জয় করেছেন বাহামাসের স্টেভেন গার্ডিনার। রৌপ্যপদক জয় করেছেন কলম্বিয়ার অ্যান্থনি জামব্রানো। আর ব্রোঞ্জপদক জয় করেছেন গ্রানাডার কিরানি জেমস।

মেয়েদের পোল ভোল্টে স্বর্ণপদক জয় করেছেন যুক্তরাষ্ট্রের কেটি নাগেওত্তি। রৌপ্যপদক জয় করেছেন আঞ্জেলিকা সিদোরোভা। তিনি রাশিয়ান অলিম্পিক কমিটির প্রতিনিধিত্ব করছেন। আর রৌপ্যপদক জয় করেছেন গ্রেট ব্রিটেনের হলি ব্রেড শ।

মেয়েদের ফুটবলে অস্ট্রেলিয়াকে হারিয়ে বৃহস্পতিবার ব্রোঞ্জপদক জয় করেছে যুক্তরাষ্ট্র। তাছাড়া ছেলেদের হকিতে স্বর্ণপদক পেয়েছে বেলজিয়াম। অস্ট্রেলিয়াকে ফাইনালে হারায় বেলজিয়াম। অন্যদিকে জার্মানিকে হারিয়ে ব্রোঞ্জ জয় করে ভারত। তাছাড়া বৃহস্পতিবার ভারত রেসলিংয়ে ছেলেদের ৫৭ কেজি ফ্রিস্টাইল ইভেন্টে রৌপ্যপদক পেয়েছে। তাদের এ পদকটি এনে দিয়েছেন রবি কুমার দাহিয়া। এ ইভেন্টে স্বর্ণ জয় করেছেন রাশিয়ার জাউর উগুয়েভ।

রি-এসএস/ ডি-আরআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়