দাবানলের গ্রাসে তুরস্ক, গ্রিস, ইতালি ও ইসরায়েল

আগের সংবাদ

শেখ কামাল বেঁচে থাকলে যুবকদের অনেক উপকার হতো: প্রধানমন্ত্রী

পরের সংবাদ

করোনার বুস্টার ডোজ স্থগিত চায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রকাশিত: আগস্ট ৫, ২০২১ , ১:০১ অপরাহ্ণ আপডেট: আগস্ট ৫, ২০২১ , ১:০৪ অপরাহ্ণ

করোনা প্রতিরোধে টিকার বুস্টার ডোজ স্থগিত করার নির্দেশ দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিওএইচও। দরিদ্র দেশগুলোতে অনেকেই প্রথম ডোজের টিকা নিতে পারেনি। দ্বিতীয় ডোজের টিকা নিতে পেরেছেন স্বল্প সংখ্যক। তখন ধনী দেশগুলো ভাবছে তৃতীয় ডোজ টিকার কথা। খবর আলজাজিরার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বের প্রতিটি দেশের জনসংখ্যার কমপক্ষে ১০ শতাংশ টিকা দেওয়া পর্যন্ত অর্থাৎ সেপ্টেম্বরের শেষ পর্যন্ত সিওভিআইডি-১৯ ভ্যাকসিন বুস্টারের উপর স্থগিতাদেশর আহ্বান জানাচ্ছে।

বুধবার (৪ আগস্ট) এক মিডিয়া ব্রিফিংয়ে সংস্থাটির প্রধান তেদ্রোস আধানম গ্যাব্রিয়েসুস বলেছেন, ডেল্টা ভ্যারিয়েন্ট থেকে জনগণকে রক্ষায় সরকারগুলোর উদ্বেগ আমি বুঝতে পারি। কিন্তু যে দেশগুলো বৈশ্বিক টিকা সরবরাহের বড় অংশ ইতোমধ্যে ব্যবহার করে ফেলেছে, তাদের আরও ব্যবহার করা আমরা মেনে নিতে পারি না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, শুধু নিজেরা টিকা নিয়েই করোনা থেকে পুরোপুরি সুরক্ষিত থাকা সম্ভব নয়। পৃথিবীর যেকোনো প্রান্তে সামান্য সংক্রমণই গোটা বিশ্বের জন্য হুমকি হয়ে উঠতে পারে। এ জন্য সারাবিশ্বে সমানভাবে টিকা ব্যবহার জরুরি।

ডব্লিউএইচও’র বিশেষজ্ঞ ক্যাথেরিন ও’ব্রায়েন বলেন, দুই ডোজ টিকা দেয়ার ক্ষেত্রে আমাদের সেসব লোকের দিকে মনোনিবেশ করতে হবে যারা সবচেয়ে ঝুঁকিপূর্ণ, গুরুতর রোগ ও মৃত্যুর ঝুঁকি যাদের সর্বোচ্চ।

গত সপ্তাহে ইসরায়েলি প্রেসিডেন্ট আইজ্যাক হারজগ নিজেই তৃতীয় ডোজ টিকা নিয়ে ষাটোর্ধ্বদের জন্য বুস্টার ডোজ কর্মসূচির উদ্বোধন করেছেন। করোনা থেকে অধিক সুরক্ষার লক্ষ্যে আগামী মাস থেকে বুস্টার ডোজ দেয়া শুরু করবে জার্মানিও।

ডি-এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়