×

খেলা

টোকিও অলিম্পিকে পদক পেয়েছেন প্রথম রূপান্তরকামী নারী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ আগস্ট ২০২১, ১১:৫১ এএম

টোকিও অলিম্পিকে পদক পেয়েছেন প্রথম রূপান্তরকামী নারী

আমেরিকার বিরুদ্ধে ম্যাচে কুইন। ছবি- রয়টার্স।

টোকিও অলিম্পিকে পদক পেয়েছেন প্রথম রূপান্তরকামী নারী

কানাডা দলের জার্সি গায়ে কুইন। ছবি- গেটি ইমেজেস।

টোকিও অলিম্পিকে পদক পেয়েছে প্রথম রূপান্তরকামী হিসাবে পদক, ইতিহাস গড়লেন কানাডা ফুটবল দলের কুইন

সোমবার আমেরিকা যুক্তরাষ্ট্রকে ১-০ গোলে পরাজিত করে ফাইনালে জায়গা পাকা করে কানাডার মহিলা ফুটবল দল।

এই বারের অলিম্পিক সাক্ষী থেকেছে একাধিক রূপকথার। ব্রিটেনের সমকামী ডাইভার টম ড্যালির গোল্ড মেডেল জয়ই হোক বা হাই জাম্পে দুই অ্যাথলিটের মধ্যে সোনা ভাগ করে নেওয়া, একাধিক ঘটনা মুগ্ধ করেছে দর্শকদের। আবারও এক ইতিহাসের সাক্ষী থাকতে চলেছে টোকিওর অলিম্পিক্স মঞ্চ। প্রথম রূপান্তরকামী হিসাবে সোনা জয়ের দোরগোড়ার দাঁড়িয়ে কানাডা ফুটবল দলের খেলোয়াড় কুইন।

সোমবার আমেরিকা যুক্তরাষ্ট্রকে ১-০ গোলে পরাজিত করে সুইডেনের বিপক্ষে ফাইনালের টিকিট পাকা করেছেন কানাডা মহিলা দলের ফুটবলাররা। ফাইনালের ফলাফল যাই হোক না কেন, যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে জয়ের ফলে মেডেল জেতা সুনিশ্চিত কানাডার। ফলে অলিম্পিক্স থেকে কুইনের পদক হাতে দেশে ফেরাও নিশ্চিত। ২০১৬ সালের অলিম্পিক্সে ব্রোঞ্জ জিতলেও গত বছরেই নিজের রূপান্তরকামী হওয়ার কথা সর্বসমক্ষে জানান তিনি।

এবার কুইন সর্বজন বিদিত প্রথম রূপান্তরকামী হিসাবে পদক জিতে নজির গড়লেন। ‍সিভিসি স্পোর্টস কে দেওয়া এক সাক্ষাৎকারে কুইন বলেন, ‘আমার জীবনের সবচেয়ে রোমাঞ্চকর বিষয় হল স্পোটর্স, যা আমাকে সবচেয়ে বেশি খুশি করে। আমার জন্য যদি বাচ্চারা নিজেদের পছন্দের খেলাকে বেছে নিতে পারে, তাহলে সেটাই আমার কাছে সবথেকে বড় পাওনা হবে।’ প্রসঙ্গত, নিউজিল্যান্ডের ভারোত্তোলক লাউরেল হাবার্ডও রূপান্তকামী হিসাবেই অলিম্পিকে অংশ নেন। তবে তিনি কোন পদক জিততে পারেননি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App