সরকারি প্রাথমিক বিদ্যালয় এখন খাদ্য গোডাউন!

আগের সংবাদ

শ্রীবরদীতে ভ্রাম্যমাণ আদলতের উপর হামলা

পরের সংবাদ

বরিশাল জেনারেল হাসপাতালকে ‘করোনা ডেডিকেটেড’ ঘোষণা

প্রকাশিত: আগস্ট ৪, ২০২১ , ৯:০০ অপরাহ্ণ আপডেট: আগস্ট ৪, ২০২১ , ৯:০০ অপরাহ্ণ

বরিশালসহ দক্ষিণাঞ্চলের ৬ জেলায় দিন দিন বেড়ে চলছে করোনা সংক্রমণ। করোনা আক্রান্ত রোগীদের সুচিকিৎসার স্বার্থে বরিশাল জেনারেল (সদর) হাসপাতালকে ‘করোনা ডেডিকেটেড’ হাসপাতাল অনুমোদন দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

বুধবার (৪ আগস্ট) সন্ধ্যায় এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছেন বরিশালের সিভিল সার্জন ও জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মনোয়ার হোসেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বরিশাল বিভাগে করোনা সংক্রমিত রোগীর সংখ্যা দিন দিন ক্রমবর্ধমান হওয়ায় করোনা আক্রান্ত রোগীদের সুচিকিৎসার স্বার্থে বরিশাল জেনারেল (সদর) হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে বরাদ্দকৃত ১৩ শয্যায় কোভিড চিকিৎসা সেবা প্রদানের পরিবর্তে হাসপাতালটিকে সাময়িকভাবে সম্পূর্ণরুপে করোনা ডেডিকেটেড হাসপাতালের অনুমোদন দেওয়া হয়।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ ইকবাল হোসেন স্বাক্ষরিত ৩ আগস্ট এ অনুমোদন সংক্রান্ত চিঠিটি বরিশালে এসে পৌঁছায়।

ডা. মনোয়ার হোসেন জানান, বরিশাল অঞ্চলে উদ্বেগজনক হারে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় মানুষের চিকিৎসাসেবা নিশ্চিত করতে জেনারেল হাসপাতালকে করোনা ডেডিকেটেড হাসপাতাল করার জন্য মন্ত্রণালয়ে আবেদন করা হয়। ওই আবেদনের প্রেক্ষিতেই মঙ্গলবার (৩ আগস্ট) অনুমতি মেলে।

জেনারেল হাসপাতালের মেডিকেল অফিসার ডা. মলয় চন্দ্র দাস বলেন, এ হাসপাতালে আগে বহির্বিভাগ বা ডায়রিয়াসহ অন্যান্য যেসব বিভাগ ছিল সেগুলো বন্ধ করা হবে। যেহেতু করোনা ডেডিকেটেড, এ জন্য অন্যান্য রোগের চিকিৎসা শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে দেওয়া হবে। তাই এ সময়ে অন্যান্য রোগীদের এ হাসপাতালে না আসার অনুরোধ জানান তিনি।

করোনা আক্রান্ত রোগীদের সামলাতে যখন অন্যান্য হাসপাতালগুলো হিমশিম খাচ্ছিল ঠিক সেই মুহুর্তে জেনারেল হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে ২২টি বেড স্থাপন করে করোনার চিকিৎসা শুরু করা হয়। পর্যায়ক্রমে তা বৃদ্ধি করে ৭০ বেড করা হয়েছিল।

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ৩০০ বেডের করোনা ইউনিট করা হয়। এবার বরিশাল জেনারেল হাসপাতালকে করোনা ডেডিকেটেড করা হলো। পাশাপাশি সাউথ অ্যাপোলো মেডিকেল কলেজ হাসপাতাল ও আম্বিয়া মেমোরিয়াল হাসপাতালে করোনা ইউনিট চালু করার প্রস্তাব রয়েছে।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়