ময়মনসিংহ মেডিকেলের করোনায় আরও ২২ জনের মৃত্যু

আগের সংবাদ

আজকের সংবাদপত্র পর্যালোচনা

পরের সংবাদ

কাবুলে প্রতিরক্ষামন্ত্রীর বাড়িতে হামলা, নিহত ৪

প্রকাশিত: আগস্ট ৪, ২০২১ , ১০:২২ পূর্বাহ্ণ আপডেট: আগস্ট ৪, ২০২১ , ১০:৩৭ পূর্বাহ্ণ

আফগানিস্তানের কাবুলে প্রতিরক্ষামন্ত্রীর বাড়িতে হামলার ঘটনায় ৪ জন নিহত হয়েছেন। এসময় কাবুলে একাধিক বিস্ফোরণ হয়। একটি শক্তিশালী গাড়িবোমা বিস্ফোরণ হয়। এর পরে প্রতিরক্ষামন্ত্রী বিসমিল্লাহ মোহাম্মদি জানিয়েছেন, তিনি ও তার পরিবারের সদস্যদের কোনো ক্ষতি হয়নি। এছাড়াও কয়েকজন নিরাপত্তারক্ষী আহত হয়েছেন। খবর ডয়েচে ভেলের।

বিস্ফোরণের পরেই কয়েকজন বন্দুকধারী এলাকায় ঢুকে পড়ে। গুলির শব্দ শোনা যায়। নিরাপত্তা বাহিনীর দাবি, তিনজন বন্ধুকধারী তাদের গুলিতে মারা গেছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, গাড়ি বোমা বিস্ফোরণের পরেই বন্দুকধারীরা সেখানে ঢোকে। পুলিশের সঙ্গে এনকাউন্টারে তারা মারা যায়। পুলিশ এখন এলাকায় চিরুনি তল্লাশি চালাচ্ছে।

স্থানীয় হাসপাতাল জানিয়েছে, বিস্ফোরণে আহত ছয় জন এখন চিকিৎসাধীন। পুলিশ জানিয়েছে, প্রথম বিস্ফোরণে দশজন আহত হয়েছিলেন।

প্রথম বিস্ফোরণের ঘণ্টাদুয়েক পরে ওই এলাকায় আবার একটি বিস্ফোরণ হয়। আবার গুলি চলতে শুরু করে। কাবুল পুলিশের মুখপাত্র জানিয়েছেন, এলাকার মানুষদের নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। বাড়ি বাড়ি গিয়ে এখন তল্লাশি করছে পুলিশ। তারা একটি গাড়ি বোমা নিস্ক্রিয় করে দিয়েছে।

৯/১১ হামলার পরে আফগানিস্তানে প্রথম সেনা পাঠান তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশ। জানিয়েছিলেন, এ হলো সন্ত্রাসবাদের বিরুদ্ধে তাদের লড়াই।

যে এলাকায় বিস্ফোরণ হয়েছে, তা কাবুলের সব চেয়ে সুরক্ষিত জায়গা। সেখানে যেতে গেলে একের পর এক চেক পয়েন্ট পার হতে হয়। যে জায়গায় প্রথম গাড়ি বোমা বিস্ফোরণ হয়েছে, তার কাছেই চেক পয়েন্ট আছে। এই কঠোর সুরক্ষা ব্যবস্থার জন্য ওই এলাকাকে বলা হয় রিং অফ স্টিল। তা সত্ত্বেও এই ধরনের হামলা হলো।

কোনো সংগঠন এর দায় স্বীকার করেনি। তবে অ্যামেরিকা জানিয়েছে, যেভাবে হামলা হয়েছে, তাতে মনে হচ্ছে, তালেবান এর পিছনে আছে। ওরাই এই ভাবে আক্রমণ করে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, অ্যামেরিকা অত্যন্ত উদ্বিগ্ন। এভাবে চলতে থাকলে আফগানিস্তানে গৃহযুদ্ধ শুরু হবে।

ডি-এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়