×

পুরনো খবর

১১ আগস্ট থেকে যাত্রীবাহী ট্রেন চলবে: রেলমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ আগস্ট ২০২১, ০৬:২৫ পিএম

আগামী ১১ আগস্ট থেকে স্বল্প পরিসরে যাত্রীবাহী ট্রেন চলাচল করবে বলে জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে। মঙ্গলবার (৩ আগস্ট) সরকারের দেওয়া প্রজ্ঞাপণ অনুযায়ী আগামী ১১ আগস্ট থেকে গণপরিবহন চালুর যে নির্দেশনা সরকারের তরফে দেওয়া হয়েছে তারই অংশ হিসেবে ১১ আগস্ট সকাল থেকে স্বল্প পরিসরে ট্রেন চলাচল করবে বলে রেলসূত্রে জানানো হয়েছে।

এ বিষয়ে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন ভোরের কাগজকে জানান, গত ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত করোনা ভাইরাস নিয়ন্ত্রণে কঠোর লকডাউন ঘোষণা করে সরকার, তখন রেলসহ সব ধরনের গণপরিবহন বন্ধ থাকে। আজ মঙ্গলবার এ বিষয়ে সরকারের উচ্চপর্যায়ের কমিটির বৈঠকে করোনা ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে রাখতে দেশে চলমান লকডাউনের সময়সীমা আরো পাঁচ দিন বাড়িয়ে ১০ অগাস্ট পর্যন্ত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী এক সপ্তাহ ব্যাপক ভিত্তিক টিকা দান কার্যক্রম পরিচালনার পর ১১ অগাস্ট থেকে দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান ও অফিস খুলবে। সীমিত পরিসরে বাস, লঞ্চ ও ট্রেন চলবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়েছে।

যদি এ সিদ্ধান্ত বহাল থাকে তাহলে আমরা আগামী ১১ আগস্ট থেকে গণপরিহনের অংশ হিসেবে যাত্রীবাহী ট্রেন চালাবো। এর আগে ৬ আগস্ট থেকে ট্রেন চলতে পারে ধরে নিয়ে রেলওয়ে প্রস্তুত ছিল। আমাদের প্রস্তুতি সব সময় আছে। আগামী ১১ আগস্ট সকাল থেকে স্বাস্থ্যবিধি মেনে ট্রেনের মোট ধারণ ক্ষমতার অর্ধেক আসনে যাত্রী নিয়ে ট্রেন চলাচল করবে। তবে প্রথম দিকে স্বল্প পরিসরে ট্রেন চলবে। তার পরে পরিস্থিতির উন্নতি হলে আমরা ট্রেন সংখ্যা বাড়াবো। তবে ট্রেনের যে ৫০ শতাংশ সিটের টিকেট বিক্রি হবে তা অবশ্যই অন-লাইনে বা মোবাইল অ্যাপে বিক্রি করা হবে। সম্পূর্ণ স্বাস্থ্য বিধি মেনে ট্রেন চলাচল করবে বলে জানান রেলমন্ত্রী।

রেলের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ এবং পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক জাহাঙ্গীর হোসেন জানান, এ বিষয়ে এখনো রেলমন্ত্রণালয় থেকে কোনো নির্দেশনা তারা পাননি। তবে ট্রেন চালানোর জন্য তারা প্রস্তুতি নিয়ে রেখেছেন বলে ভোরের কাগজকে জানান।

একই কথা জানিয়েছেন কমলাপুর স্টেশন ম্যানেজার সারওয়ার হোসেনও। তিনি বলেছেন, শুনেছি লকডাউন ১০ আগস্ট পর্যন্ত থাকবে। তার পরে ১১ তারিখ থেকে স্বল্প পরিসরে গণপরিবহন চলবে। নিশ্চয় সেদিন থেকে যাত্রীবাহী ট্রেনও চলাচল করবে। এ নির্দেশনা এখনো রেলের তরফ থেকে না পেলেও সময় মত নির্দেশনা নিশ্চয় আমরা পেয়ে যাবো। রেলওয়ে প্রস্তুত রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App