×

শিক্ষা

শেকৃবি প্রতিষ্ঠাতা উপাচার্য মো. শাদাত উল্লা আর নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ আগস্ট ২০২১, ১১:৩৫ এএম

শেকৃবি প্রতিষ্ঠাতা উপাচার্য মো. শাদাত উল্লা আর নেই

প্রফেসর মো. শাদাত উল্লা

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা উপাচার্য (ভিসি) প্রফেসর মো. শাদাত উল্লা মারা গিয়েছেন। মৃত্যু কালে তার বয়স হয়েছিল ৭১ বছর। মঙ্গলবার (৩ আগস্ট) রাত আড়াইটার দিকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়।

জানা যায়, বার্ধক্যজনিত কারণে গুরুতর অসুস্থ ছিলেন এবং তিনি করোনাতেও আক্রান্ত ছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী,এক ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে যান।

শিক্ষকতা জিবনে তিনি শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এগ্রিকালচারাল এক্সটেনশন ও ইনফরমেশন সিস্টেম ডিপার্টমেন্ট এর একজন প্রাক্তন ও দক্ষ শিক্ষক হিসিবে নিযুক্ত ছিলেন। প্রফেসর মো. শাদাত উল্লা স্বাধীনতা পরবর্তী বাংলাদেশ কৃষি ইনস্টিটিউটের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে সময়ে বাংলাদেশ কৃষি ইনস্টিটিউট যখন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় হিসেবে ঘোষণা করা হয় তিনি ছিলেন তার প্রথম উপাচার্য।

এরপর ২০১২ সালের ২৬ জুলাই থেকে ২০১৬ সালের ২৫ জুলাই পর্যন্ত তিনি দ্বিতীয় মেয়াদে একই বিশ্ববিদ্যালয়ের ভিসির দায়িত্ব পালন করেন। এছাড়াও বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় অসামান্য অবদান রাখেন এবং শিক্ষকতা জিবনে বিশ্ববিদ্যালয়ের আরও বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে সফলতার সাথে দায়িত্ব পালন করে গেছেন।

তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.শহীদুর রশিদ ভূইয়া, শেকৃবি পরিবার, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনসহ বিভিন্ন সংগঠন। তারা তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App