×

জাতীয়

প্রত্যেক উপজেলায় ফ্ল্যাট করে দেওয়া হবে: প্রধানমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ আগস্ট ২০২১, ১২:৩৪ পিএম

প্রত্যেক উপজেলায় ফ্ল্যাট করে দেওয়া হবে: প্রধানমন্ত্রী

সরকারি কাজের সমন্বয় আর মানুষের সেবা সহজ করার লক্ষে প্রত্যেক উপজেলায় সরকারি ভবনের পাশাপাশি কর্মচারীদের জন্য ফ্ল্যাট করে দেওয়ার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় প্রধানমন্ত্রী বলেন, বস্তিতে বাস করা কেউ যেদি গ্রামে ফিরতে চায়, তাহলে আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে তাদের জমিসহ ঘর প্রদান করা হবে। সেই সঙ্গে ছয় মাস যেন তারা চলতে পারে সে ব্যবস্থাও করা হবে। বস্তিতে বসবাস করা নিম্ন আয়ের মানুষের জন্য আবারও ঘরে ফেরা কর্মসূচি শুরু হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (৩ আগস্ট) সরকারি কর্মকর্তা-কর্মচারিদের জন্য ঢাকায় নির্মিত দুই হাজার ৪৭৪ টি ফ্ল্যাট সংবলিত ৫টি আবাসন প্রকল্প ও মাদারীপুরে নির্মিত সমন্বিত অফিস ভবন উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হোন প্রধানমন্ত্রী।

মুজিববর্ষ উপলক্ষে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এ অনুষ্ঠানের আয়োজন করে। এ সময় বস্তিবাসীদের জন্য মিরপুরে নির্মিত ভাড়াভিত্তিক ৩০০টি ফ্ল্যাট হস্তান্তর করা হয়। উপস্থিত তিনজনের কাছে ফ্ল্যাটের চাবি হস্তান্তর করা হয়। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ ও সচিব শহীদউল্ল্যাহ খন্দকার।

প্রধানমন্ত্রী বলেন, কাজের সুবিধার্থে আমরা প্রথমে ইউনিয়ন ভবন কমপ্লেক্স করি। এরপর উপজেলা ভবন কমপ্লেক্স। এক জায়গায় গিয়ে যেন সবাই সেবাটা পেতে পারে। এতে কাজের সমন্বয় থাকবে। এক জায়গা থেকে আরেক জায়গায় মানুষকে ছুটতে হবে না। জমিও সাশ্রয় হবে। মাদারীপুরে সরকারি ভবন করে দিলাম। প্রত্যেক জেলায় করব। শুধু জেলায় না, প্রত্যেক উপজেলায় সরকারি অফিস আর ফ্ল্যাট করে দেব। কারণ সেখানে সরকারি কর্মচারীরা অনেকেই ভাল বাসা ভাড়া পান না। তাদের অসুবিধায় পড়তে হয়। সেজন্য আমরা তাদের জন্য সেখানেও ফ্ল্যাট করে দেব।

শেখ হাসিনা বলেন, সরকার পরিচালনা করতে গেলে সরকারি কর্মকর্তা-কর্মচারীর দরকার আছে। সংবিধানে সরকারি কর্মচারীদের কথা উল্লেখ করা হয়েছে। কে উচ্চ, কে নিচু, সেটা লেখা হয়নি। তাদেরকে দিয়ে কাজ করালে, তাদের ভাল মন্দটাও আমাদের দেখতে হবে। তারা যেন ভাল পরিবেশে থাকতে পারে। তাদের মেধা,শক্তি যেন কাজে লাগাতে পারে। সেটাই আমাদের লক্ষ্য। তিনি বলেন, সবার জন্য আমরা আবাসন করে দেব। অর্থাৎ ফ্ল্যাট করে দেব। কারণ আমাদের ভূমির পরিমাণ কম। এখন সাড়ে ১৬ কোটির ওপরে মানুষ। সরকারের পরিধি বেড়েছে। কজের পরিধি বেড়েছে। সরকারি কর্মচারীর সংখ্যাও বেড়েছে। সেটা বিবেচনা করে ঠিক করলাম ফ্ল্যাট নির্মান করে দেব। উচ্চ কর্মকর্তা থেকে নিম্ন কর্মচারী সবাই যেন ফ্ল্যাটে থাকতে পারে।

জাতির পিতা প্রতিটি মহুকুমাকে জেলায় রূপান্তর করেন। প্রত্যেক জেলায় গভর্নর নিয়োগ দেন। প্রতিটি জেলাকে একটি ইউনিট হিসেবে উন্নতি করবে, সেভাবে পদক্ষেপ নেন। যেন প্রতিটি জায়গা পরিকল্পিতভাবে গড়ে উঠতে পারে। আমরা চাই, জেলা ভিত্তিক কর্মকাণ্ড বেড়েছে। সরকারি কর্মচারীদের কাজের সুবিধা। জনগন যেন একেবারে এক জায়গায় গিয়ে সব ধরণের কাজের সুবিধা পায় বা সেবা পায়, সে সুযোগ করে দিব। এসময় বস্তিবাসীর জন্য নেয়া ঘরে ফেরা কর্মসূচি আবার নেওয়ার কথা বলেন প্রধানমন্ত্রী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App