জিজ্ঞাসাবাদে অনেক চাঞ্চল্যকর তথ্য দিলেন হেলেনার ২ সহযোগী

আগের সংবাদ

ধোবাউড়ার দুই গ্রামবাসীর চলাচলের অবলম্বন ঝুঁকিপূর্ণ বাঁশের সেতু

পরের সংবাদ

ডিজিটাল প্রতারণা বন্ধে এবার পুলিশ র‌্যাবের অভিযান; ভুয়া লীগ ৭৩টি

প্রকাশিত: আগস্ট ৩, ২০২১ , ৮:৪৭ অপরাহ্ণ আপডেট: আগস্ট ৩, ২০২১ , ৮:৪৭ অপরাহ্ণ

দেশে অনলাইন প্লাটফর্ম ব্যবহার করে প্রতারণার ঘটনা দিন দিন বেড়েই চলছে। এ নিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর কাছে অভিযোগ বাড়ছে। অপরাধ ঠেকাতে কাজ করছে একাধিক সাইবার ইউনিট। পুলিশ, র‌্যাব, সিআইডি ছাড়াও আইনশৃঙ্খলা বাহিনীর একাধিক ইউনিট সাইবার অপরাধ দমাতে কাজ করছে।

ফাইল ছবি

ধর্মীয় অনুভুতিতে আঘাত করে উস্কানি সৃষ্টির ঘটনাও ঘটছে নলাইনের মাধ্যমে। এর মাধ্যমে দেশে একাধিক অরাজক পরিস্থিতির ঘটনাও ঘটেছে। বিশেষ করে অনলাইনে ভুয়া একাউন্ট খুলে প্রতারণার ঘটনা ঘটছে হরহামেশা। ক্ষমতাসীন রাজনৈতিক দলের অনুরূপ নাম ব্যবহার করে গড়া কথিত সংগঠনের সূত্রে একাধিক অপরাধমূলক কর্মকাণ্ডের ঘটনা ঘটছে। চলছে সরকার বিরোধী প্রপাকান্ডাও। কথিত আইপি টিভি ও ভুয়া নিউজ পোর্টাল খুলেও চলছে প্রপাগান্ডা। শহর থেকে গ্রামে এদের নেটওয়ার্ক বিস্তৃত। কথিত সংবাদ পরিবেশনের নামে লোকজনকে হয়রানি ও প্রতারণা তাদের পেশায় পরিণত হয়েছে। সরকারি কর্মকর্তা-কর্মচারী এবং আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের তারা হয়রানি করে আসছে। সাইবার ক্রাইম বেড়ে যাওয়ায় অনলাইন প্লাটফর্মেনর অসৎ ব্যবহারকারীদের তৎপরতা আইনশৃঙ্খলা বাহিনীর জন্য বিশেষ হুমকি হয়ে পড়েছে। সংশ্লিষ্টদের ধরতে বিশেষ অভিযানে নেমেছে র‌্যাব-পুলিশ। চাকরিজীবি লীগ ও জননেত্রী শেখ হাসিনা পরিষদের নেতা-নেত্রী পরিচয়দানকারী কয়েকজনকে গ্রেপ্তারের পর রিমান্ডে জিজ্ঞাসাবাদ চলছে। চাকরিজীবি লীগের হেলেনা জাহাঙ্গীর ও বাংলাদেশ জননেত্রী শেখ হাসিনা পরিষদের মনির খান ওরফে দর্জি মনির গ্রেপ্তারের পর এই ভূঁইফোড় সংগঠনের নাম এখন সর্বত্র আলোচনা হচ্ছে। এসব সংগঠনের সাইনবোর্ড ব্যবহার করে ধান্দাবাজির অভিযোগও ওপেন সিক্রেট। এমন চক্রের ১০ জন রয়েছে র‌্যাবের কব্জায়। চিহ্নিতদের ধরতে চলছে অভিযান।

ফাইল ছবি

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছেন, শিগগিরিই আইপি টিভি অনুমোদন দেয়া হবে। তবে তারা খবর প্রকাশ বা প্রচার করতে পারবে না। এর আগে ঢাকা রিপোর্টার্স ইউনিটির এক অনুষ্ঠানে তিনি বলেছেন, ব্যাঙের ছাতার মতো গজিয়ে ওঠা ভুয়া অনলাইন সংবাদপত্রের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। তিনি বলেছেন, যে সমস্ত অনলাইন বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের পরিবর্তে ব্যক্তিস্বার্থে ব্যবহৃত হয়, যে সমস্ত অনলাইন গুজবের সঙ্গে যুক্ত, সমাজে অস্থিরতা তৈরি করে, সেগুলোর ব্যাপারে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

ফাইল ছবি

এ প্রসঙ্গে পুলিশ হেডকোয়ার্টার্সের ডিআইজি (মিডিয়া) হায়দার আলী খান বলেছেন, সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে অভিযান চলছে। অনলাইনে যারা প্রতারণা করে থাকে তাদের ব্যাপারে অভিযোগ পাওয়া মাত্র তা যাচাই বাছাই করা হচ্ছে। অভিযোগ পাওয়ার প্রেক্ষিতে অভিযান চলবে বলে জানান তিনি।

র‌্যাব লিগ্যাল এন্ড মিডিয়া উইং পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেছেন, সুনির্দিষ্ট তথ্য এবং অভিযোগের প্রেক্ষিতে অভিযান চলছে। বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে যারা মিথাচার বা অপপ্রচারে লিপ্ত তাদের বিরুদ্ধে অভিযান চলছে। এটা চলামান প্রক্রিয়া। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কথিত আইপিটিভি ও ভুয়া অনলাইন নিউজ পোর্টালের বিরুদ্ধে তথ্য মন্ত্রণালয় এবং বিটিআরসি চাইলে অভিযানে র‌্যাব সহায়তা করবে। এক্ষেত্রে স্বরাস্ট্র মন্ত্রণালয়ের অনুমোদনের কথাও জানান তিনি।

ফাইল ছবি

জানা গেছে, আওয়ামী লীগের গঠনতন্ত্রে এর আটটি সহযোগী ও দুটি ভ্রাতৃপ্রতিম সংগঠন রয়েছে। সহযোগী সংগঠনগুলো হলো যুবলীগ, কৃষক লীগ, তাঁতী লীগ, যুব মহিলা লীগ, মহিলা লীগ, স্বেচ্ছাসেবক লীগ ও আওয়ামী লীগ আইনজীবী পরিষদ ও মৎস্যজীবী লীগ। আর ভ্রাতৃপ্রতিম সংগঠন দুটি হলো ছাত্রলীগ ও শ্রমিক লীগ। এর বাইরে যা আছে সবই ভূঁইফোড়। এমন সংগঠনের সংখ্যাও কম নয়। প্রায় ৭৩টি ভুয়া সংগঠনের সন্ধান পেয়ে অভিযানে নেমেছে আইনশৃঙ্খলা বাহিনী। এমন সংগঠনগুলো হচ্ছে, ১. জননেত্রী শেখ হাসিনা কেন্দ্রীয় লীগ, ২. জননেত্রী শেখ হাসিনা কেন্দ্রীয় সংসদ, ৩. আওয়ামী প্রচার লীগ, ৪. আওয়ামী সমবায় লীগ, ৫. আওয়ামী তৃণমূল লীগ, ৬. আওয়ামী ছিন্নমূল হকার্স লীগ, ৭. আওয়ামী মোটরচালক লীগ, ৮. আওয়ামী তরুণ লীগ, ৯. আওয়ামী রিকশা মালিক-শ্রমিক ঐক্য লীগ, ১০. আওয়ামী যুব হকার্স লীগ, ১১. আওয়ামী মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগ, ১২. আওয়ামী পঙ্গু মুক্তিযোদ্ধা লীগ, ১৩. আওয়ামী পরিবহন শ্রমিক লীগ, ১৪. আওয়ামী নৌকার মাঝি শ্রমিক লীগ, ১৫. আওয়ামী ক্ষুদ্র মৎস্যজীবী লীগ, ১৬. আওয়ামী যুব সাংস্কৃতিক জোট, ১৭. বঙ্গবন্ধুর আদর্শ ও চেতনা গবেষণা পরিষদ, ১৮. বঙ্গবন্ধু সৈনিক লীগ, ১৯. বঙ্গবন্ধু একাডেমি, ২০. বঙ্গবন্ধু নাগরিক সংহতি পরিষদ, ২১ ওলামা লীগ, ২২. বঙ্গবন্ধু লেখক লীগ, ২৩. বঙ্গবন্ধু প্রজন্ম লীগ, ২৪. বঙ্গবন্ধু যুব পরিষদ, ২৫. বঙ্গবন্ধু ছাত্র পরিষদ, ২৬. বঙ্গবন্ধু স্মৃতি সংরক্ষণ পরিষদ, ২৭. বঙ্গবন্ধু বাস্তুহারা লীগ, ২৮. বঙ্গবন্ধু আওয়ামী হকার্স ফেডারেশন, ২৯. বঙ্গবন্ধুর চিন্তাধারা বাস্তবায়ন পরিষদ, ৩০. বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদ, ৩১. বঙ্গবন্ধু গ্রাম ডাক্তার পরিষদ, ৩২. বঙ্গবন্ধু নাগরিক সংহতি পরিষদ, ৩৩. বঙ্গবন্ধু লেখক লীগ, ৩৪. বঙ্গবন্ধু গবেষণা পরিষদ, ৩৫. বঙ্গবন্ধু আদর্শ পরিষদ, ৩৬. আমরা মুজিব সেনা, ৩৭. আমরা মুজিব হব, ৩৮. চেতনায় মুজিব, ৩৯. বঙ্গবন্ধুর সৈনিক লীগ, ৪০. মুক্তিযোদ্ধা তরুণ লীগ, ৪১. নৌকার সমর্থক গোষ্ঠী, ৪২. দেশীয় চিকিৎসক লীগ, ৪৩. ছিন্নমূল মৎস্যজীবী লীগ, ৪৪. ক্ষুদ্র ব্যবসায়ী লীগ, ৪৫. নৌকার নতুন প্রজন্ম, ৪৬. ডিজিটাল ছাত্রলীগ, ৪৭. ডিজিটাল আওয়ামী প্রজন্ম লীগ, ৪৮. ডিজিটাল আওয়ামী ওলামা লীগ, ৪৯. বাংলাদেশ আওয়ামী পর্যটন লীগ, ৫০. ঠিকানা বাংলাদেশ, ৫১. জনতার প্রত্যাশা, ৫২. রাসেল মেমোরিয়াল একাডেমি, ৫৩. জননেত্রী পরিষদ, ৫৪. দেশরত্ন পরিষদ, ৫৫. বঙ্গমাতা পরিষদ, ৫৬. বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব পরিষদ, ৫৭. আমরা নৌকার প্রজন্ম, ৫৮. আওয়ামী শিশু যুবক সাংস্কৃতিক জোট, ৫৯. তৃণমূল লীগ, ৬০. একুশে আগস্ট ঘাতক নির্মূল কমিটি, ৬১. আওয়ামী প্রচার লীগ, ৬২. সজীব ওয়াজেদ জয় লীগ, ৬৩. বাংলাদেশ তথ্যপ্রযুক্তি লীগ, ৬৪. আওয়ামী শিশু লীগ, ৬৫. আওয়ামী তৃণমূল লীগ, ৬৬. আওয়ামী তরুণ প্রজন্ম লীগ, ৬৭. আওয়ামী চাকরিজীবী লীগ, ৬৮. বাংলাদেশ জনসেবা লীগ, ৬৯. আওয়ামী শিশু-কিশোর লীগ, ৭০ অভিভাবক লীগ, ৭১ উদ্যোক্তা লীগ, ৭২. আওয়ামী অনলাইন লীগ এবং ৭৩. বিশ্ব আওয়ামী অনলাইন লীগ।

ফাইল ছবি

এসবের বাইরেও প্রধানমন্ত্রীর পুত্র-কন্যার নাম যুক্ত করে একাধিক ভুয়া সংগঠন গড়ে উঠেছে বলে পুলিশের কাছে খবর রয়েছে। যার শাখা প্রশাখা ছড়িয়ে পড়েছে দেশজুড়ে। এসবের সঙ্গে যুক্তদের বিরুদ্ধে অভিযোগ পাওয়া মাত্রই অভিযান চলবে বলে জানা গেছে।

ফাইল ছবি

কিছু দিন আগে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এ এফ এম বাহাউদ্দিন নাসিম তাঁর ফেসবুকে এক পোস্টে বলেছেন, ‘ময়ূরের পেখম লাগালেই কাক কখনো ময়ূর হয় না। তেমনি নামের সঙ্গে “লীগ” শব্দ ব্যবহার করলেই আওয়ামী লীগ হয়ে যায় না। আওয়ামী লীগ একটা আদর্শ। এটাকে ধারণ করতে হয়। দলের গঠনতন্ত্রের বাইরে কোনো সংগঠনের সঙ্গে আওয়ামী লীগের সম্পর্ক নেই।’

ডি-আরআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়