×

আন্তর্জাতিক

নিজেকে প্রধানমন্ত্রী ঘোষণা মিয়ানমার সেনাপ্রধানের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ আগস্ট ২০২১, ১২:০৭ পিএম

নিজেকে প্রধানমন্ত্রী ঘোষণা মিয়ানমার সেনাপ্রধানের

সেনাপ্রধান মিন অং লিয়াং

মিয়ানমারের টালমাটাল পরিস্থিতিতে নিজেকে অন্তর্বর্তী সরকারের প্রধানমন্ত্রী ঘোষণা করলেন সেনাপ্রধান মিন অং লিয়াং। স্থানীয় সময় রবিবার (১ আগস্ট) নিজেই এ ঘোষণা করেছেন মিন।

সেনাপ্রধানের দায়িত্ব সামলানোর পাশাাপাশি আগামী দু’বছরের জন্য তিনি মিয়ানমারের প্রধানমন্ত্রী হিসেবে শাসনকার্য চালাবেন। এখানেই শেষ নয়, দু’বছরের মধ্যে অর্থাৎ ২০২৩ সালে মিয়ানমারে অনুষ্ঠিত হবে সাধারণ নির্বাচন।

এর আগে চলতি বছরের ১ ফেব্রুয়ারি আচমকাই মিয়ানমারের ক্ষমতা দখল করে সেনা বাহিনী। ফেলে দেওয়া হয় নির্বাচিত সরকার। পরবর্তীতে জেলে পাঠানো হয় মায়ানমারের নেত্রী আং সান সুকি কে। এই ঘটনাকে কেন্দ্র করে প্রবল জনবিক্ষোভ দেখা দেয় দেশটির বিভিন্ন প্রান্তে। রাজধানী রেঙ্গুনে সেনাবাহিনীর বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভ চলতে থাকে। এমন পরিস্থিতিতেই এবার নিজেকে প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করলেন মিন লিয়াং।

গত বছর বিরোধীদের পরাজিত করে ক্ষমতায় ফিরেছিলেন আং সান সুকি’র দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি। মায়ানমার সংসদের নিম্নকক্ষের ৪২৫টি আসনের মধ্যে ৩৪৬টিতে জয়ী হয় তারা। কিন্তু, রোহিঙ্গা ইস্যু থেকে শুরু করে একাধিক বিষয়ে বিগত দিনে সেনাবাহিনীর সঙ্গে দূরত্ব তৈরি হয় সুকি সরকারের। নির্বাচনে কারচুপির অভিযোগও করেছে সামরিক ‘জুন্টা’। এরপরই ১ ফেব্রুয়ারি মায়ানমারের শাসকদল ‘ন্যাশনাল লিগ অফ ডেমোক্র্যাটিক পার্টি’র মুখপাত্র মায়ও নায়ান্ট জানিয়েছিলেন, আচমকা কাউন্সিলর সুকি, প্রেসিডেন্ট উইন মিন্ট ও অন্য নেতাদের আটক করেছে সেনাবাহিনী।

অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিকাল প্রিজনার্সের (এএপিপি) হিসাবে, মিয়ানমারে অভ্যুত্থানের পর থেকে এ পর্যন্ত অন্তত ৬ হাজার ৯৯০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। নিরাপত্তা বাহিনীর হাতে মারা পড়েছে ৯৩৯ জন। তবে সামরিক বাহিনী এসব সংখ্যাকে মিথ্যা ও বানোয়াট বলে দাবি করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App