×

খেলা

টোকিও অলিম্পিকে ১১৩ বছরে এই প্রথম সোনা ভাগাভাগি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ আগস্ট ২০২১, ০৪:০৮ পিএম

টোকিও অলিম্পিকে ১১৩ বছরে এই প্রথম সোনা ভাগাভাগি
টোকিও অলিম্পিকে ১১৩ বছরে এই প্রথম সোনা ভাগাভাগি

বিজয়ের উল্লাসে মেতে উঠেন দুই বন্ধু কাতারের মুতাজ ঈসা বারশিম ও ইতালির জিয়ানমারকো তামবেরিই।

তিনজন প্রতিযোগীর মধ্যে সোনা জিতলেন দুইজন। এরা দুইজন হলো কাতারের মুতাজ ঈসা বারশিম ও ইতালির জিয়ানমারকো তামবেরিই। সমান উচ্চতা লাফালেও আগের চেষ্টায় অন্য দুজনের মতো ভালো না করায় সোনা পেলেন না বেলারুশের মাকসিম নেদাসেকাউ।

ঈসা বারশিম ও তামবেরি ২.৩৭ মিটার উঁচুতে লাফ দিলেও আটকে গেছেন ২.৩৯ মিটার লাফ দিতে গিয়ে। তা–ও আবার দুজনই আটকে গেছেন তিনবার করে। দুজনকে কোনোভাবেই আলাদা করা যাচ্ছিল না। দুজনের কেউই ফাউল করেননি। ফলে সোনার দাবি নিয়ে আসেন দুজনই।

এমন অবস্থায় ট্র্যাকে এসে অলিম্পিকের এক কর্মকর্তা তাদের প্রস্তাব দেন ফুটবলে টাইব্রেকের মতো জাম্প অফ করতে। সেখানে সবার মন জয় করেন ঈসা বারশিম। কিন্তু তারপরও সেই কর্মকর্তাকে ঈসা বারশিম জিজ্ঞেস করেন, ‘আমরা দুজন কি দুটি সোনার পদক পেতে পারি না?’ তামবেরির সঙ্গে সোনার পদক ভাগাভাগি করে নিতে কোনোই সমস্যা নেই তার।

শুধুমাত্র জাম্প অফের ওপর ভিত্তি করে অপর প্রতিযোগী রুপা নেবেন আর তিনি সোনা। এই বিষয়টা সঠিক মনে হচ্ছিল না। তার কাছে মনে হয়েছে দুজনই সোনা নেওয়ার যোগ্য।

দুজন ব্যাপারটা নিয়ে একবারও কথা বলেননি, আলোচনা করেননি। কিন্তু ঈসা বারশিম বুঝেছিলেন তামবেরির মনের বার্তা। বুঝেছিলেন, অলিম্পিকে সোনার পদক একজন অ্যাথলেটের কাছে কতোটা অমূল্য।

সেই কর্মকর্তার মুখ থেকে ‘হ্যাঁ’ শুনার পর উল্লাসে মেতে ওঠেন ঈসা বারশিম ও তামবেরি। দুজন কোলাকুলি করে সাফল্য উদ্‌যাপন করেন।

জানা যায় শুধু সোনা ভাগাভাগি নয়। বন্ধু তামবেরির পায়ে চোট নিয়ে অনেক কষ্টে এতদূর এসেছেন। নিজের ক্যারিয়ার নিয়ে প্রায়ই হতাশ হয়ে রুমে বসে থাকতেন তিনি। তখন তাকে উৎসাহ দিয়ে এই পর্যন্ত নিয়ে এসেছেন ঈসা বারশিম।

তাই হয়তো এতো চেষ্টার পর কোনো ত্রুটি না থেকেও শুধুমাত্র জাম্প লফের উপর ভিত্তি করে বন্ধুকে রুপা দিয়ে তিনি একা সোনা জিততে চাননি। এই ঘটনা যেনো বন্ধুত্বের এক নতুন দিক সবার সামনে এনেছে। বন্ধুত্বের জোরে কতোটা এগিয়ে যাওয়া যায় তার ইতিহাস রচনা হলো এই অলিম্পিকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App