মাদক মামলায় মডেল মৌ তিনদিনের রিমান্ডে

আগের সংবাদ

শেরপুর হাসপাতালে সুরক্ষা সামগ্রী দিলো জনউদ্যোগ

পরের সংবাদ

ক্ষমা চাইলেন নিউজিল্যান্ড প্রধানমন্ত্রী

প্রকাশিত: আগস্ট ২, ২০২১ , ৫:১৪ অপরাহ্ণ আপডেট: আগস্ট ২, ২০২১ , ৫:১৪ অপরাহ্ণ

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন এবার প্যাসিফিক দ্বীপবাসীদের বিরুদ্ধে ১৯৭০ এর দশকে অভিবাসন দমন অভিযানের জন্য আনুষ্ঠানিকভাবে ক্ষমা চেয়েছেন। তিনি বলেছেন, প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জের সম্প্রদায়গুলো এখনো ভুগছে এবং দাগ বহন করে চলেছে। আশা করছি, ক্ষমা কিছুটা হলেও এতে প্রলেপ দেবে।

তিনি অকল্যান্ডে ক্ষতিগ্রস্ত পরিবার, প্রশান্ত মহাসাগরীয় দ্বীপের গণ্যমান্য ব্যক্তি এবং সরকারি কর্মকর্তাদের সমাবেশে বক্তব্যকালে এই ক্ষমা প্রার্থনা করেন। বিবিসি জানিছে, তৎকালীন সময় ডন রেইড তাদের লক্ষ্য করেছিল যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গিয়েছিল। তখন তাদের মূল দেশে নির্বাসন দেওয়া হয়। বেশিরভাগ ভিসা অতিথিরা যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকা থেকে আসা সত্ত্বেও তারা প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জকে অসমভাবে প্রভাবিত করেছে।

উল্লেখ্য, ১৯৭০ এর দশকের শুরুর দিকে ডন রেইডস দেখেছে যে, সরকারি বাহিনী ভিসা অতিবাহিত থাকা লোকদের বাড়ি এবং কর্মস্থলে ভোরবেলা অভিযান শুরু করেছে। এর আগে, নিউজিল্যান্ড দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার পর প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ থেকে হাজার হাজার অভিবাসীদের স্বাগত জানিয়েছিল। সূত্র : বিবিসি।

ডি-এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়