×

জাতীয়

২৭০ দিন দোকান বন্ধ, ৬ আগস্ট থেকে খুলে দেয়ার দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ আগস্ট ২০২১, ০৬:৩৬ পিএম

২৭০ দিন দোকান বন্ধ, ৬ আগস্ট থেকে খুলে দেয়ার দাবি

বাংলাদেশ দোকান মালিক সমিতি। ছবি: সংগৃহীত

জীবন-জীবিকা বাঁচাতে আগামী ৬ আগস্ট থেকে ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠান, মার্কেট ও দোকান খুলে দেয়াসহ চার দফা দাবি জানিয়েছে বাংলাদেশ দোকান মালিক সমিতি।

আজ রবিবার (১ আগস্ট) ঢাকা নিউমার্কেট দোকান মালিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ক্ষুদ্র ব্যবসায় প্রতিষ্ঠান ও দোকান লকডাউনের আওতায় না রাখার দাবি জানায় তারা।

সমিতির সভাপতি হেলাল উদ্দিন বলেন, ক্ষুদ্র ব্যবসায়ীদের অবস্থা খুব খারাপ। দোকান বন্ধ। তাদের আয়ও বন্ধ। তাদের জীবন এখন থমকে গেছে। তাই সরকারের প্রতি আমরা এসব খুলে দেওয়ার অনুরোধ জানাই।

তিনি বলেন, ২০২০ সালে করোনা সংক্রমণ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত মোট ২৭০ দিন দোকানপাট বন্ধ ছিল। সংগঠনটি বলছে, তাদের হিসাবে দেশে পাইকারি ও খুচরা বিক্রেতা প্রতিষ্ঠানের সংখ্যা প্রায় ৫৬ লাখ। আর এসব প্রতিষ্ঠানে দুই কোটিরও বেশি কর্মী কাজ করেন।

সংবাদ সম্মেলনে ৫ আগস্টের পর দোকান খোলাসহ চার দফা দাবি পেশ করে দোকান মালিক সমিতি। এরমধ্যে আছে, দেশজুড়ে টিকা প্রদানের ব্যবস্থা করা, মাস্ক পরিধান নিশ্চিত করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিয়োগ ও ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের নগদ প্রণোদনা দেয়া।

করোনা সংক্রমণ রোধে ১ জুলাই থেকে দুই সপ্তাহের জন্য ঢাকাসহ সারাদেশে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়। মাঝে ঈদুল আযহার সময় সাত দিন বাদ দিয়ে আবার ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত কঠোর বিধিনিষেধ আরোপ করে সরকার। তবে, ১ আগস্ট থেকে কারখানা খুলে দেওয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App