×

খেলা

দ্রুততম মানব ইতালির মার্সেল ইয়াকবস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ আগস্ট ২০২১, ০৭:৩৯ পিএম

দ্রুততম মানব ইতালির মার্সেল ইয়াকবস

সবার আগে ইতালির মার্সেল ইয়াকবস

অলিম্পিকের সবচেয়ে বড় আকর্ষন ছেলেদের ১০০ মিটার দৌড়ে স্বর্ণপদক জয় করেছেন ইতালির মার্সেল ইয়াকবস। তিনি ৯.৮০ সেকেন্ড সময় নিয়ে সেরা হন। এর মাধ্যমে বিশ্বরেকর্ড গড়া জ্যামাইকান উসাইন বোল্টের জায়গা নিজ দখলে নিয়েছেন মার্সেল।

আর মার্সেল ইয়াকবস প্রথম ইতালিয়ান হিসেবে বিশ্বের দ্রুততম মানব হওয়ার রেকর্ড গড়েছেন। ২০০৮ সালের বেইজিং অলিম্পিক থেকে শুরু করে ২০১২ লন্ডন অলিম্পিক ও ২০১৬ সালে রিও অলিম্পিকে স্বর্ণপদক জয় করেছিলেন বোল্ট। রিওতে স্বর্ণ জেতার পর তিনি অলিম্পিক থেকে অবসর নেন। ফলে এবার নতুন দ্রুততম মানব পাওয়া গেল।

অপরদিকে রৌপ্যপদক জয় করেছেন আমেরিকার ফ্রেড কারলি। তিনি ৯.৮৪ সেকেন্ড সময় নেন। আর কানাডার আন্দ্রে দি গ্রাসসে জেতেন ব্রোঞ্জপদক। তিনি লক্ষে পৌছাতে সময় নেন ৯.৮৯ সেকেন্ড।

এর আগে দৌড় শুরু হওয়ার আগেই ডিসকোয়ালিফাইড হয়ে যান গ্রেট ব্রিটেনের জার্নেল হিউজেস। তিনি শব্দ শোনার আগেই দৌড় শুরু করেন। ফলে তাকে লাল কার্ড দেখানো আর। এরপর আটজনের বদলে বিশ্বের দ্রুততম মানব হওয়ার জন্য লড়েন সাতজন অ্যাথলেট।

রিও অলিম্পিকে পুরুষ ১০০ মিটার ইভেন্টে রৌপ্যপদক পেয়েছিল আমেরিকা। আর ব্রোঞ্জপদক পেয়েছিল কানাডা। এবারো এ দুটি দেশের অ্যাথলেটরাই যথাক্রমে রৌপ্য ও ব্রোঞ্জপদক জয় করেছেন। যদিও কানাডার ব্রোঞ্জপদক জয় করা নিয়ে একটু জটিলতা তৈরি হয়।

কারণ চীনের অ্যাথলেট সু বিংটিয়ান মনে করেছিলেন তিনি ব্রোঞ্জ পদক জয় করেছেন। এমনকি নিজ দেশের পতাকা নিয়ে তিনি উদযাপনও করতে থাকেন। কিন্তু পরবর্তীতে দেখা যায় সাতজনের মধ্যে ষষ্ঠ হয়েছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App