×

জাতীয়

ঢাকায় অ্যাস্ট্রোজেনেকা টিকার ২য় ডোজ শুরু সোমবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ আগস্ট ২০২১, ০২:৫৪ পিএম

দেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার করোনা প্রতিরোধী টিকার দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হচ্ছে। সোমবার (২ আগস্ট) ঢাকায় আর আগামী সপ্তাহে সারাদেশে এই টিকা প্রদান কার্যক্রম শুরু হবে।

রবিবার (১ আগস্ট) করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের ভার্চুয়াল করোনা বুলেটিনে এ তথ্য জানান, স্বাস্থ্য অধিদপ্তরের করোনা প্রতিরোধী টিকা বিতরণ কমিটির সদস্য ও প্রকল্প পরিচালক ডা শামসুল হক। তিনি বলেন, আমাদের দেশে ১৫ লাখ ২১ হাজার ৯৪৭ জন অক্সফোর্ডের টিকার দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষা করছেন। কোভ্যাক্সের আওতায় জাপান সরকারের সহযোগিতায় আমরা ইতোমধ্যে ১০ লাখ ২৬ হাজার ৩২০ ডোজ অক্সফোর্ডের টিকা পেয়েছি।

আগামী ৩ আগস্ট আরও ৬ লাখ ডোজ টিকা পাবো। আগামীকাল থেকে ঢাকাসহ ঢাকার সকল জেলায় অক্সফোর্ড টিকা দেওয়া শুরু হবে। আগামী সপ্তাহ থেকে পুরো দেশে পুরোদমে এই টিকার দ্বিতীয় ডোজ প্রয়োগ শুরু হবে। টিকার প্রথম ডোজ যে কেন্দ্র থেকে নিয়েছিলেন দ্বিতীয় ডোজও সেই কেন্দ্র থেকেই নিতে হবে। যারা দ্বিতীয় ডোজ টিকার জন্য অপেক্ষা করছেন তাদেরকে এসএমএস পাঠানোর উদ্যোগ নেওয়া হয়েছে। কেন্দ্রগুলোতে অক্সফোর্ডের টিকা দেওয়া হবে আলাদা বুথে। সেখানে একটি বিশেষ চিহ্ন বা সেটিকে আলাদা করে নির্দেশ করতে হবে যে সেখানে শুধুমাত্র অক্সফোর্ডের টিকার দ্বিতীয় ডোজ দেওয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App