×

জাতীয়

জুলাই মাসে দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত আগের ছয় মাসের সমান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ আগস্ট ২০২১, ১০:৩১ পিএম

দেশে করোনায় প্রথম রোগী শনাক্তের পর থেকে ১৬ মাসের মধ্যে কেবল এই জুলাই মাসেই মৃত্যু ও শনাক্ত হয়েছে সবচাইতে বেশি। এক মাসে এত মৃত্যু ও শনাক্ত দেশে এর আগে দেখা যায়নি। ২০২১ সালের শুধু জুলাই মাসেই মৃত্যুর সংখ্যা এ বছরের জানুয়ারি থেকে জুন এই ছয় মাসের প্রায় সমান।

স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস বিষয়ক দৈনিক বুলেটিনে এমন তথ্য পাওয়া গেছে।

এতে দেখা গেছে, এই বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ছয় মাসে কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে ৬ হাজার ৯৪৪ জন মারা গেছেন। আর শুধু জুলাই মাসেই মারা গেছেন ৬ হাজার ১৮২ জন।

শনাক্তের ক্ষেত্রেও একেইচিত্র ছিল গত জুলাই মাসে। গত ছয় মাসে মোট ৩ লাখ ৯৯ হাজার ৭৭৮ জন শনাক্ত হয়েছেন। কিন্তু শুধু জুলাই মাসেই শনাক্ত হয়েছেন ৩ লাখ ৩৬ হাজার ২২৬ নতুন রোগী।

গত বছরও জুলাই মাসেই সংক্রমণ ও মৃত্যু সবচাইতে বেশি ছিল। কিন্তু এ বছরের জুলাই মাসে গত জুলাইয়ের তুলনায় মৃত্যু চার গুন আর শনাক্ত তিন গুন বেশি।

দেশে করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে রাখা সম্ভব হচ্ছে না। উল্টো প্রতিদিনই ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। ঈদের পর থেকে দৈনিক মৃত্যুর সংখ্যা প্রায় প্রতিদিনই দুইশ’র ঘরেই থাকছে। আজ সকাল ৮টা পর্যন্ত তার আগের ২৪ ঘণ্টায় ২৩১ জনের মৃত্যু হয়েছে। ঢাকাতেই সর্বোচ্চ মৃত্যু- মোট ৭৭ জন। এই সময়কালে নতুন করে শনাক্ত হয়েছেন ১৪ হাজার ৮৪৪ জন রোগী।

ঊর্ধ্বমুখী সংক্রমণের মধ্যেই আজ থেকে খুলে দেয়া হয়েছে তৈরি পোশাকসহ রপ্তানিমুখী শিল্প কারখানা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App