×

খেলা

খালি হাতে ফিরল লাল-সবুজের প্রতিনিধিরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ আগস্ট ২০২১, ১০:১২ পিএম

খালি হাতে ফিরল লাল-সবুজের প্রতিনিধিরা

টোকিও অলিম্পিকে ২৩ জুলাই উদ্বোধনী অনুষ্ঠানে মার্চ পাস্টে অংশ নেয়া বাংলাদেশ দল

টোকিও অলিম্পিকে বাংলাদেশ থেকে অংশ নেয়া ছয় অ্যাথলেটের পাঁচজনই ব্যর্থ হয়ে আগেই বিদায় নিয়েছেন। আর এই ব্যর্থতার তালিকায় রবিবার সবশেষ যুক্ত হয়ে বিদায় নিয়েছেন ৪০০ মিটার স্প্রিন্টে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করা অ্যাথলেট জহির রায়হান। দেশ ছাড়ার আগে টোকিওর এই আসরে নিজের পূর্বের সেরা টাইমিং ৪৭.৩৪ অতিক্রম করার আশা ব্যক্ত করেছিলেন তিনি। কিন্তু দুঃখের বিষয় তার এই স্বপ্ন আর পূরণ করা হলো না, দৌড় শেষ করেন আগের তুলনায় ০.৯৬ বেশি সময় নিয়ে। লক্ষ্যে পৌঁছাতে তিনি সময় নেন ৪৮.২৯ সেকেন্ড। এই ইভেন্টে অংশ নেয়া আটজন প্রতিযোগীর মধ্যে তিনি অষ্টম অবস্থানে থেকেই প্রতিযোগিতা শেষ করেছেন। ফলে শূন্য হাতেই আসর থেকে বিদায় নেয় বাংলাদেশ। জহির বাছাইপর্বে অংশ নেয়া ৪৭ জন অ্যাথলেটের মধ্যে ৪৪তম হন।

টোকিওর উদ্দেশে রওনা হওয়ার আগে জহির রায়হান বলেছিলেন, ‘অলিম্পিকে আমার সেরা টাইমিং টপকে যেতে পারলেই খুশি হব।’ টোকিও থেকেও জহির একই কথা জানান। কিন্তু তার স্বপ্ন অধরাই রয়ে গেল। নিজের ক্যারিয়ার সেরা টাইমিংতো টপকাতেই পারেননি, তার আগের সপ্তম অবস্থানে থাকা অ্যাথলেটও শেষ করেছেন তার ১.৩৪ সেকেন্ড কম সময়ে। প্রায় ২৯ বছর পর অলিম্পিকের ৪০০ মিটার স্প্রিন্টে অংশ নিয়েও তাই শূন্য হাতেই ফিরতে হলো বাংলাদেশকে। এর আগে অলিম্পিকে বাংলাদেশ থেকে পদকপ্রাপ্তিতে দুই আশার আলো আরচার রোমান সানা ও দিয়া সিদ্দিকীও বিদায় নিয়েছিলেন ব্যর্থ হয়ে। রোমান সানা অবশ্য প্রথম রাউন্ড টপকাতে পারলেও দিয়া সিদ্দিকী হতাশ করে বিদায় নিয়েছেন প্রথম রাউন্ড থেকেই। তার আগে শুটার আবদুল্লাহ-হেল বাকি রিও অলিম্পিকের চেয়ে বেশি খারাপ করে ঘরে ফিরেছেন সবার আগে।

দুই সাঁতারু আরিফুল ইসলাম ও জুনাইনা আহমেদ যথারীতি হিট থেকে বিদায় নিয়েছেন। তবে দুজনই নিজেদের পূর্বের ক্যারিয়ার সেরা টাইমিং অতিক্রম করায় কিছুটা স্বস্তিতে রয়েছেন। জহিরের দৌড় শেষ হওয়ার সঙ্গে শেষ হয়েছে বাংলাদেশের টোকিও অলিম্পিক মিশন। আসর শেষ হতে আরো এক সপ্তাহ বাকি থাকলেও বাংলাদেশের প্রতিযোগীরা হতাশ করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App