×

আন্তর্জাতিক

আবারো নির্বাচনের প্রতিশ্রুতি মিয়ানমার জান্তার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ আগস্ট ২০২১, ০৩:৫৩ পিএম

মিয়ানমারের বিক্ষুব্ধ জনগণকে আবারো বহুদলীয় নির্বাচন আয়োজনের প্রতিশ্রুতি দিলেন দেশটির সামরিক শাসক মিন অং হ্লাইং। রবিবার (১ আগস্ট) টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এই কথা জানান। তবে সেনা ত্রাসের মুখে থাকা বিদ্রোহী জনগণ তা কতটা আস্থায় নিয়েছে তা নিয়ে বিশেষজ্ঞদের ব্যাপক সন্দেহ রয়েছে।

মিন অং হ্লাইং বলেন, ‘আসিয়ানের বিশেষ প্রতিনিধির সঙ্গে সংলাপসহ আসিয়ান কাঠামোর মধ্যে থেকে জোটের সহযোগিতার বিষয়ে কাজ করতে প্রস্তুত মিয়ানমার।’

মিয়ানমারের সামরিক জান্তা ও বিরোধীদের মধ্যে আলোচনার ক্ষেত্র তৈরিতে একজন বিশেষ প্রতিনিধি চূড়ান্ত করার উদ্যোগ নিয়েছে আসিয়ান। সোমবার এ নিয়ে বসবেন জোটের পররাষ্ট্রমন্ত্রী।

অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিকাল প্রিজনার্সের (এএপিপি) হিসাবে, মিয়ানমারে অভ্যুত্থানের পর থেকে এ পর্যন্ত অন্তত ৬ হাজার ৯৯০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। নিরাপত্তা বাহিনীর হাতে মারা পড়েছে ৯৩৯ জন। তবে সামরিক বাহিনী এসব সংখ্যাকে মিথ্যা ও বানোয়াট বলে দাবি করছে।

অং সান সু কির নেতৃত্বাধীন গণতান্ত্রিক সরকারকে উৎখাত করে সামরিক বাহিনী ক্ষমতার নিয়ন্ত্রণ নেওয়ার পর বিক্ষোভ নিয়ে লাখ লাখ মানুষ রাস্তায় নেমে আসে। সু কি ও রাজনৈতিক বন্দিদের মুক্তি ও বেসামরিক সরকারের হাতে ক্ষমতা ফিরিয়ে দিতে তারা প্রতিবাদ জানিয়ে আসছেন। বিক্ষোভে শিশুরাও অংশ নেয়। সামরিক বাহিনীও নৃশংসভাবে সেই বিক্ষোভ দমন করছে। এতে বহু মানুষের প্রাণহানি ঘটেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App