ভারত থেকে চতুর্থ দফায় এলো ২০০ মেট্রিক টন অক্সিজেন

আগের সংবাদ

নিউজ ফ্ল্যাশ

পরের সংবাদ

শক্তিশালী বোমা বিস্ফোরণেও অক্ষত থাকবে মানুষ!

প্রকাশিত: আগস্ট ১, ২০২১ , ৮:১০ অপরাহ্ণ আপডেট: আগস্ট ১, ২০২১ , ৮:২০ অপরাহ্ণ

নতুন প্রজন্মের যুদ্ধাস্ত্র বানাতে পরাশক্তি রাশিয়া কতটুকু পারদর্শী তা সহজেই অনুমেয়। এবার তারা এমন একটি স্যুট বানিয়েছে যা কেউ পরিধারন করে থাকলে তুমুল বিস্ফোরণেও কোনো ক্ষয়ক্ষতি হবে না।

এই বিশেষ স্যুট পরে ভিক্টোরিয়া কোলেসনিকোভা নামের একজন স্টান্টকর্মী বিস্ফোরণ সহ্য করার ক্ষমতার প্রমাণ দিয়েছেন। ভিডিওতে তাকে অবলীলায় আগুন আর বিস্ফোরণের মধ্য দিয়ে হেঁটে যেতে দেখা যায়।

এই বিশেষ পোশাকের অভিনব ব্যাপার হলো- এই স্যুটটিতে কোনোভাবেই আগুন ধরে না। ফলে বিস্ফোরণের পরেও মানুষের শরীর অক্ষত থাকে।

রাশিয়া এর আগেও পয়েন্ট ফাইভ জিরো ক্যালিবারের বুলেট আটকাতে পারে এমন স্যুটও বানিয়েছিল। রাশিয়ার অস্ত্র নির্মাতা প্রতিষ্ঠান রোস্টক এই স্যুটটি বানিয়েছে। এই বিশেষ স্যুটটিতে রোবোটিক অনেক সরঞ্জামাদিও যুক্ত থাকবে।

নতুন এই প্রযুক্তিগুলোর ভেতর হিউম্যান অগমেন্টেশনসহ দৌঁড়ানোর গতি, অস্ত্র রাখার জায়গা, এবং ক্লান্তি দূরীকরণ রয়েছে। বিশেষ এই রোবোটিক অপশনগুলো নতুন ক্ষমতা দেবে সৈন্যদের ফলে তারা যুদ্ধক্ষেত্রে আরও বিধ্বংসী ভূমিকায় অবতীর্ণ হতে পারবে।

তথ্য নির্বাচন ও যাচাইকরণে এই স্যুটটিতে রয়েছে ইন্টিগ্রেটেড এক্সচেঞ্জিং ইনফরমেশন প্রযুক্তি। স্যুটটি বানানো হয়েছে পলিথিন ফাইবার দিয়ে। এই স্যুটের উপর দিকে রয়েছে একটি আর্মর যা দিয়ে আটকানো যাবে পয়েন্ট ফাইভ জিরো ক্যালিবারের বুলেট।

খুব স্বাভাবিকভাবে বলা যায়, রাশিয়ানরা এই নতুন ধরনের স্যুট নির্মাণ করে ভবিষ্যতের অস্ত্রবিদ্যার পথে অনেকটা দূর এগিয়ে গেল। স্থল বাহিনী, বিমানবাহিনী, নৌবাহিনী, স্ট্র্যাজিক রকেট ফোর্স, বিশেষ বাহিনী এবং এয়ারবোম ট্রুপস নিয়ে রাশিয়ার সামরিক বাহিনী গঠিত।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়