হেটে গন্তব্যে যাচ্ছেন অনেক শ্রমিক

আগের সংবাদ

জুলাই মাসে দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত আগের ছয় মাসের সমান

পরের সংবাদ

বিচারের মুখোমুখি শাকিরা, হতে পারে জেল

প্রকাশিত: আগস্ট ১, ২০২১ , ১০:২৫ অপরাহ্ণ আপডেট: আগস্ট ১, ২০২১ , ১০:২৫ অপরাহ্ণ

১৭ মিলিয়ন ডলার কর ফাঁকির মামলায় স্পেনে বিচারের মুখোমুখি হতে পারেন শাকিরা। স্পেনের বার্সেলোনার স্থানীয় একটি আদালত এ–সংক্রান্ত একটি রুল জারি করেছেন। মার্কিন গণমাধ্যম সিএনএনের বরাতে বলা হয়েছে, কলম্বিয়ান এই শিল্পীর বিরুদ্ধে ২০১২, ২০১৩ ও ২০১৪ সালে কর ফাঁকির পর্যাপ্ত প্রমাণ আছে আদালতের কাছে। তদন্তকারী ম্যাজিস্ট্রেট রুলে এ কথা বলেছেন। বিচারক মার্কো জেসাস জুবেরিয়াস লিখেছেন, ওই তিন বছরে শাকিরা ২০০ দিনের বেশি সময় ধরে স্পেনে থেকেছেন।

এ কারণে শাকিরা দেশকে কর দিতে অঙ্গীকারবদ্ধ। জুবেরিয়াস জানান, তদন্তে স্পেনের কর সংস্থা আর শাকিরার আইনজীবীর মধ্যে এখন পর্যন্ত ‘মূল আবাস’ নিয়ে তর্ক চলছে। শাকিরার প্রতিনিধিদল যুক্তি দিয়েছে যে তাঁর মূল বাড়ি ছিল বাহামাতে। কিন্তু স্পেনের স্থানীয় সংবাদমাধ্যমে বলা হয়েছে, বার্সেলোনাতেও তাঁর একটা বাড়ি আছে। সেখানে বার্সেলোনা ফুটবল দলের ডিফেন্ডার জেরার্ড পিকের সঙ্গে তিনি থাকেন। তাঁদের দুই সন্তানও আছে।

এই রায়ের বিরুদ্ধে শাকিরার প্রতিনিধিরা সিএনএনকে বলেন, ‘এটা খুবই অনাকাঙ্ক্ষিত একটা ঘটনা। এ বিষয়ে আর কোনো মন্তব্য করব না।’ ২০ জুলাই এই রুল জারি করা হয়। যুক্তি উপস্থাপনের জন্য দুই দলকেই ১০ দিন সময় বেঁধে দিয়েছেন আদালত। মাদ্রিদ ট্যাক্স বিশেষজ্ঞ বিয়েত্রিজ গার্সিয়া সিএনএনকে জানিয়েছেন, স্পেনের কর আইনে বলা আছে, স্পেনে যদি কেউ অন্তত ছয় মাস থাকেন, তাহলে ওই বছরে তিনি স্পেনকে কর দিতে বাধ্য। গণমাধ্যমে বলা হচ্ছে, এই মামলায় শাকিরা দোষী সাব্যস্ত হলে তাঁকে জরিমানা করা হতে পারে। এমনকি জেলেও যেতে হতে পারে।

ডি-এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়