×

সাহিত্য

৭ মার্চ যার যা আছে তাই নিয়ে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জুলাই ২০২১, ০৮:৪৩ এএম

পরাধীন ব্রিটিশ-ভারত থেকে পাকিস্তানের কালো অধ্যায় পেরিয়ে জন্ম হয় বাংলাদেশ নামক স্বাধীন রাষ্ট্রের। এই মহান অর্জনের সঙ্গে জড়িয়ে আছে ইতিহাসের মোড় ঘোরানো নানা ঘটনা, যার কারিগর হিসেবে কেউ আখ্যায়িত হয়েছেন নায়কের অভিধায়; কেউবা আবিভর্‚ত হয়েছেন খলনায়কের চরিত্রে। ইতিহাসের বাঁকে বাঁকে সেসব ঘটনা ও তার নায়ক-খলনায়কদের কার কি ভূমিকা, তাই নিয়েই অধ্যাপক আবু সাইয়িদের গ্রন্থ ‘যেভাবে স্বাধীনতা পেলাম’। সম্প্রতি ভোরের কাগজ প্রকাশন থেকে বের হয়েছে বইটি। এ বই থেকে ধারাবাহিকভাবে প্রতিদিন কিছু অংশ তুলে ধরা হচ্ছে ভোরের কাগজের পাঠকদের জন্য।

সকাল। আমেরিকান অ্যাম্বাসেডর ফারল্যান্ড মার্কিন নীতি ব্যাখ্যা করে বঙ্গবন্ধুকে বললেন, ‘বিচ্ছিন্নতার খেলায় তিনি যেন মার্কিন সাহায্যের আশা না করেন।’

স্বাধীনতার স্লোগানকে কাজে পরিণত করার জন্য কৌশল গ্রহণ করা অপরিহার্য ছিল। ত্বরিত ও প্রস্তুতিবিহীন সিদ্ধান্ত জাতির স্বাধীনতার আকাক্সক্ষাকে অঙ্কুরেই শেষ করে দেবে। দীর্ঘ সংগ্রামের মধ্যে গড়ে ওঠা বাঙালির বিজয়কে অনিবার্য করে তুলতে হলে সরকারের সব যন্ত্রকে অচল করে দিতে হবে, আন্দোলনকে গ্রামের তৃণমূল জনগোষ্ঠীর মধ্যে ছড়িয়ে দিতে হবে।

কৃষক শ্রমিককে, বাংলার গ্রাম ও শহরকে একই সঙ্গে ও সূত্রে স্বাধীনতার লক্ষ্যে সংগঠিত করতে হবে। সেনাবাহিনী, ইপিআর, পুলিশ, আনসার, মুজাহিদ বাহিনীকে আন্দোলনের শক্তি হিসেবে দাঁড় করাতে হবে। সশস্ত্র গ্রুপ ও সেল গঠন করতে হবে। বঙ্গবন্ধু অহিংস অসহযোগিতার ডাক দিলেন। সঙ্গে সঙ্গে আন্দোলনকে সশস্ত্রকরণের প্রক্রিয়ার দিকে এগিয়ে গেলেন। বঙ্গবন্ধু দৃঢ়-দৃষ্টিসম্পন্ন সেনাপতির মতো এই সিদ্ধান্তে উপনীত হলেন, এই মুহূর্তে পাকিস্তান সেনাবাহিনীর সঙ্গে কনভেনশনাল ওয়ারে জয়যুক্ত হওয়া যাবে না।

স্বাধীনতা অর্জনে গেরিলা পদ্ধতি গ্রহণ করে বাংলার মাটি থেকে পাকিস্তান বাহিনীকে উৎখাত করতে হবে। এই গেরিলা পদ্ধতির রূপরেখা তিনি ঘোষণা করেন। ১. প্রত্যেক ঘরে ঘরে দুর্গ গড়ে তোলো; ২. যার যা আছে তাই নিয়ে শত্রুর মোকাবিলা করতে হবে; ৩. রাস্তাঘাট বন্ধ করে দিতে হবে; ৪. ভাতে মারতে হবে- পানিতে মারতে হবে; ৫. এবারের সংগ্রাম আমাদের

স্বাধীনতার সংগ্রাম, এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম।

আগামীকাল প্রকাশিত হবে ‘এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম ’ ‘যেভাবে স্বাধীনতা পেলাম’- বইটি পাওয়া যাচ্ছে ভোরের কাগজ প্রকাশনে (ভোরের কাগজ কার্যালয়, ৭০ শহীদ সেলিনা পারভীন সড়ক, মালিবাগ, ঢাকা)। এছাড়া সংগ্রহ করা যাবে bhorerkagojprokashan.com থেকেও।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App