×

রাজধানী

সামাজিক আন্দোলনের মাধ্যমে ডেঙ্গু প্রতিরোধ করতে হবে: মেয়র আতিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জুলাই ২০২১, ০৬:১৩ পিএম

সামাজিক আন্দোলনের মাধ্যমে ডেঙ্গু প্রতিরোধ করতে হবে: মেয়র আতিক

এসময় মেয়র দশটায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার স্লোগানটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন। ছবি: ভোরের কাগজ

ঢাকা উত্তর সিটি কপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেছেন, পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমকে সামাজিক আন্দোলনে রুপান্তরিত করার মাধ্যমে এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধ করতে হবে।

শনিবার (৩১ জুলাই) রাজধানীর উত্তরা ৪ নম্বর সেক্টরের ৯ নম্বর রোডে বাংলাদেশ ক্লাবে উপস্থিত সাংবাদিকদের সামনে এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে দশটায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার স্লোগানটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে তিনি একথা বলেন।

মেয়র বলেন, আমাদের সকলকেই লজ্জা পরিহার করে প্রতি শনিবার সকাল দশটায় ১০ মিনিট স্বতঃস্ফূর্তভাবে নিজ নিজ বাসাবাড়ি পরিষ্কার করতে হবে। তিনি বলেন, নিজে আজ সকাল দশটায় ১০ মিনিট নিজের বাসাবাড়ি পরিষ্কার করার মাধ্যমে দশটায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার স্লোগানটিকে বাস্তবায়ন করেছেন, যা তাঁর ফেসবুক ভেরিফাইড পেইজ এবং ডিএনসিসির ফেসবুক পেইজ থেকে সরাসরি প্রচারিত হয়েছে।

তিনি নগরবাসীদের মধ্যে যারা একই সময়ে একযোগে নিজ নিজ বাসাবাড়ি পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশগ্রহণ এবং তা ফেসবুকে প্রচার করেছেন তাদেরকে আন্তরিক ধন্যবাদ জানান। মেয়র বলেন, করোনা মহামারী চলাকালে যাতে ডেঙ্গু ও চিকুনগুনিয়ায় কারও মৃত্যু না হয়, সেজন্যই ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ১০টি অঞ্চলের ৫৪টি ওয়ার্ডে একযোগে ২৭শে জুলাই থেকে ৭ই আগষ্ট পর্যন্ত শুক্রবার ব্যতীত ১০ দিনব্যাপী মশক নিধনে চিরুনি অভিযানসহ জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হচ্ছে।

আতিকুল ইসলাম বলেন, সরকারি কিংবা বেসরকারি যেকোনো ভবনে এডিস মশার উৎপত্তিস্থল চিহ্নিত হলেই জরিমানাসহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে যা অব্যাহত থাকবে। তিনি বলেন, নিজেদের বাসাবাড়িতে ফুলের টব, অব্যবহৃত টায়ার, ডাবের খোসা, বিভিন্ন ধরনের খোলা প্যাকেট বা পাত্র, ছাদ কিংবা অন্য কিছুতে যাতে তিন দিনের বেশি পানি জমে না থাকে সে বিষয়ে খেয়াল রাখতে হবে।

আতিকুল ইসলাম বলেন, নগরবাসীর কল্যাণে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৪৬টি নগর স্বাস্থ্যকেন্দ্রে বিনামূল্যে ডেঙ্গু রোগের পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। তিনি বলেন, নাগরিক সেবায় "সবার ঢাকা" মোবাইল অ্যাপস, জরুরী সেবায় ৩৩৩ নম্বর এবং ডিএনসিসির ০৯৬০২২২২৩৩৩ ও ০৯৬০২২২২৩৩৪ নম্বর হটলাইন চালু রয়েছে। মেয়র বলেন, সবার ঢাকা মোবাইল অ্যাপস ব্যবহার করে এডিস মশার উৎপত্তিস্থল সম্পর্কে সবচেয়ে বেশী তথ্যবহুল ছবি সরবরাহকারীকে পুরস্কৃত করা হবে।

এরপর ডিএনসিসি মেয়র উত্তরায় মশক নিধনে চিরুনি অভিযান কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করেন এবং তাঁর উপস্থিতিতেই ১২ নম্বর সেক্টরে ১ নম্বর রোডের ৩২ নম্বর ভবনে এডিসের লার্ভা পাওয়ায় নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিয়া আফরীন পরিচালিত মোবাইল কোর্টে ভবনের মালিককে ১০ হাজার টাকা এবং একই সেক্টরে শাহ মখদুম এভিনিউ এলাকায় একটি নির্মাণাধীন ভবনে এডিসের লার্ভা পাওয়ায় ডেভলপার কোম্পানীর সাইট ইঞ্জিনিয়ারকে তিন লক্ষ টাকা জরিমানা করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App