×

অর্থনীতি

শিল্প-কারখানা খুলছে রবিবার, শ্রমিকরা না এলেও যাবে না চাকরি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জুলাই ২০২১, ০২:৩৯ পিএম

শিল্প-কারখানা খুলছে রবিবার, শ্রমিকরা না এলেও যাবে না চাকরি

কঠোর লকডাউনে পটুয়াখালী থেকে পায়ে হেঁটে ঢাকার পথে রওয়ানা দিয়েছেন গার্মেন্টস শ্রমিকরা। ছবিটি শনিবার বরিশাল-পটুয়াখালী মহাসড়কের লেবুখালীর দাদুর হাট থেকে তোলা। ছবি: সংগৃহীত

শিল্প-কারখানা খুলছে রবিবার, শ্রমিকরা না এলেও যাবে না চাকরি

ব্যবসায়ীদের আবেদনের প্রেক্ষিতে কঠোর বিধিনিষেধের মধ্যে আগামীকাল রবিবার থেকে রপ্তানিমুখী শিল্প-কারখানা খুলে দেওয়ার অনুমতি দিয়েছে সরকার। তবে বিধিনিষেধের কারণে বেশিরভাগ শ্রমিক এখনও গ্রামের বাড়িতে রয়েছেন। সব শ্রমিকের পক্ষে তাই কাজে আসা সম্ভব হবে না। এ অবস্থায় কারখানার কাজ কীভাবে শুরু হবে, যে শ্রমিকরা আসতে পারবেন না তাদের ক্ষেত্রে কী হবে- এ বিষয়ে নিজেদের মতামত জানিয়েছে বিজিএমইএ ও বিকেএমইএ।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান জানিয়েছেন, আশপাশে বসবাসকারী শ্রমিকদের দিয়েই রবিবার রপ্তানিমুখী শিল্প-কারখানার উৎপাদন কার্যক্রম চালু করা হবে। এ সময়ের মধ্যে যেসব শ্রমিক কাজে যোগ দিতে পারবেন না তাদের চাকরি থেকে ছাঁটাই করা হবে না। কঠোর বিধিনিষেধ শেষ হলে পর্যায়ক্রমে ঈদের ছুটিতে গ্রামে যাওয়া শ্রমিকরা কারখানার কাজে যোগ দেবেন।

বিজিএমইএ সভাপতি বলেন, ২৬ জুলাইয়ের পর থেকে এরই মধ্যে অধিকাংশ শ্রমিক গ্রাম থেকে ফিরেছেন। মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ এবং গাজীপুর এ তিন এলাকায় শ্রমিকরা এখন কারখানার আশপাশে বসবাস করছেন। ১ আগস্ট থেকে কারখানার আশপাশের এলাকায় বসবাসকারী শ্রমিকদের দিয়ে কারখানা চালু করা হবে। এখনো যারা ঈদের ছুটিতে গ্রামের বাড়িতে আছেন, সরকার ঘোষিত বিধিনিষেধ শেষ হলে তারাও কাজে যোগ দেবেন। এজন্য কোনো শ্রমিকের চাকরি যাবে না। কোনো কারখানা থেকে তাদের ছাঁটাই কারা হবে না। যদি এ সময়ের মধ্যে কোনো শ্রমিককে ছাঁটাই করার তথ্য আমরা পাই তাহলে পুনরায় তার চাকরির ব্যবস্থা করা হবে।

[caption id="attachment_300030" align="aligncenter" width="687"] আগামীকাল রবিবার গার্মেন্টস খোলা, তাই পায়ে হেঁটেই ঢাকার পথে শ্রমিকরা। ছবি: সংগৃহীত[/caption]

এদিকে শিল্প কারখানাকে কঠোর বিধিনিষেধের আওতাবহির্ভূত রাখায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন নিটওয়্যার মালিকদের সংগঠন বিকেএমইএর প্রথম সহ-সভাপতি মোহাম্মদ হাতেম। তিনি বলেন, কারখানা খোলা হলেই বোঝা যাবে কত শ্রমিক এখনো কর্মস্থলে পৌঁছাতে পারেননি।

তিনি বলেন, এখন কাজের প্রচুর চাপ, আমাদের উৎপাদন দরকার। সুতরাং কারখানা চালু করাটাই আমাদের লক্ষ্য।

শুক্রবার (৩০ জুলাই) বিকেলে মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব মো. রেজাউল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে জানানো হয়, রবিবার (১ আগস্ট) থেকে গার্মেন্টসসহ রপ্তানিমুখী শিল্প-কারখানা স্বাস্থ্যবিধি মেনে খোলা থাকবে।

প্রজ্ঞাপনে বলা হয়, সার্বিক পরিস্থিতি বিবেচনায় রবিবার (১ আগস্ট) সকাল ৬টা থেকে রপ্তানিমুখী  সব শিল্প-কারখানা বিধিনিষেধের আওতাবহির্ভূত রাখা হলো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App