×

খেলা

টোকিওতে নিজের রেকর্ড ভেঙ্গে ফের দ্রুততম মানবী থমসন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জুলাই ২০২১, ০৭:৪৮ পিএম

টোকিওতে নিজের রেকর্ড ভেঙ্গে ফের দ্রুততম মানবী থমসন
টোকিওতে নিজের রেকর্ড ভেঙ্গে ফের দ্রুততম মানবী থমসন

টোকিও অলিম্পিকে ১০০ মিটার স্প্রিন্টে আজ শনিবার স্বর্ণ,রৌপ্য এবং ব্রোঞ্জ জিতেছেন জ্যামাইকার থমসন হেরাহ,শেলি আন ও শেরিকা জ্যাকসন

টোকিওতে নিজের রেকর্ড ভেঙ্গে ফের দ্রুততম মানবী থমসন
টোকিওতে নিজের রেকর্ড ভেঙ্গে ফের দ্রুততম মানবী থমসন

সবার আগে জ্যামাইকার থমসন হেরাহ

ব্রাজিলের রিও ডি জেনেরিও অলিম্পিকে ১০০ মিটার স্প্রিন্টে সোনা জিতেছিলেন জ্যামাইকার থমসন হেরাহ। টোকিও অলিম্পিকে সেই মুকুট ধরে রেখেছেন তিনি। এবার সোনা জিততে ভেঙেছেন আগেরবারের রেকর্ড।

শনিবার (৩১ জুলাই) জাপানের অলিম্পিক স্টেডিয়ামে প্রথম হওয়ার পথে থমসন সময় নিয়েছেন ১০ দশমিক ৬১ সেকেন্ড। রিও ডি জেনেরিওতে সোনা জিতেছিলেন ১০ দশমিক ৭১ সেকেন্ডে।

আশ্চর্যজনক বিষয় হচ্চে এই ইভেন্টে অন্য দুটি পদকও গেছে জ্যামাইকার দখলে। ১০ দশমিক ৭৪ সেকেন্ড সময় নিয়ে রুপা জিতেছেন থমসনের স্বদেশী শেলি আন ফ্রাসের। ব্রোঞ্জ পদক বাগাতে শেরিকা জ্যাকসন সময় নিয়েছেন ১০ দশমিক ৭৬ সেকেন্ড।

[caption id="attachment_300112" align="aligncenter" width="1280"] সবার আগে জ্যামাইকার থমসন হেরাহ[/caption]

এর আগে থমসনের তুলনায় সেমিফাইনালে এগিয়ে ছিলেন শেলি আন। দুইয়ে ছিলেন রিও অলিম্পিকের বিজয়ী এলেইন থম্পসন। বছরের সেরা সময়ও ২০০৮ ও ২০১২ অলিম্পিক সোনা জয়ী ফ্রেজার-প্রাইসের। কিন্তু ঠিকই ইতিহাসের দ্বিতীয় সেরা সময়ে অলিম্পিক রেকর্ড গড়ে সোনা জিতেছেন থমসন। পদক জেতার নিজেকে যেন বিশ্বাসই হচ্ছিল না থমসনের। তাই তো টার্গেট অতিক্রম করার পর লুটিয়ে পড়ে গড়াগড়ি খান তিনি। পরে অন্য দুই পদক জয়ী এসে তাকে টেনে তুলেন।

প্রতিযোগিতায় সবচেয়ে বেশি তিনজন অ্যাথলেট ছিলেন জ্যামাইকার। সুইজারল্যান্ডের অ্যাথলেট ছিলেন দুজন। অন্য তিন অ্যাথলেট যুক্তরাষ্ট্র, গ্রেট ব্রিটেন ও আইভরি কোস্টের। সবাইকে হতাশ করে দিয়ে জ্যামাইকাই বাজিমাত করে। জিতে নেয় তিন তিনটি পদক।

পুরুষদের ডিসকাস থ্রোয়ে দুটি পদকই গেছে সুইডেনের দখলে। ৬৮ দশমিক ৯০ মিটার দূরত্ব অতিক্রম করে প্রথম হয়েছেন ডানিয়েল স্টাল, দ্বিতীয় সিমন পিটারসন ও তৃতীয় হয়ে ব্রোঞ্জ পেয়েছেন অস্ট্রেলিয়ার লুকাস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App