×

সারাদেশ

পহেলা আগস্ট থেকে চিলাহাটি-হলদিবাড়ি পণ্যবাহী ট্রেন চলবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জুলাই ২০২১, ১১:২৫ এএম

পহেলা আগস্ট থেকে চিলাহাটি-হলদিবাড়ি পণ্যবাহী ট্রেন চলবে

ফাইল ছবি।

দীর্ঘ ৬৫ বছর পর আগামী ১ আগস্ট থেকে চিলাহাটি থেকে হলদিবাড়ি পণ্যবাহী ট্রেন চলাচল শুরু হবে। এতে বাংলাদেশ ও ভারত মধ্যে বাণিজ্যের নতুন দুয়ার খুলবে বলে জানিয়েছেন দুই দেশের রেল কর্মকর্তারা।

বৃহস্পতিবার (২৯ জুলাই) দুপুর ১টার দিকে এ উপলক্ষে ভারতীয় রেলওয়ের দুটি ইঞ্জিন নিউ জলপাইগুড়ি থেকে ছেড়ে হলদিবাড়ি সীমান্ত দিয়ে নীলফামারীর চিলাহাটি সীমান্ত অতিক্রম করে পরীক্ষামূলক যাত্রা শেষ করে পুনরায় ফিরে যায়।

এ সময় ট্রেন পরিচালক ও ইঞ্জিন চালকের সঙ্গে আরও ছিলেন, গৌরব বুথা, লিটু রাজ, অর্কদাস, রাকেশ কুমার, অরিজিৎ রায়, এম পি চৌধুরী ও ডি একান্দ চৌধুরী।

চিলাহাটিতে তাদের ফুল দিয়ে বরণ করে নেন বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের ডেপুটি প্রজেক্ট ম্যানেজার নাজমুল হক রকি, পশ্চিমাঞ্চল রেলওয়ের সৈয়দপুর অফিসের প্রকৌশলী শফিকুল ইসলাম, ডোমার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজার রহমান, চিলাহাটি রেল স্টেশন মাস্টার আশরাফুল ইসলাম প্রমুখ।

ভারতীয় প্রতিনিধিরা জানান, ১ আগস্ট থেকে এই পথে দুইটি পণ্যবাহী ট্রেন চালু হতে যাচ্ছে। শুরুতে পণ্যবাহী ট্রেনে ভারত থেকে পাথর ও গম আসবে। এই পথে অক্সিজেনবাহী ট্রেনও চলাচল করতে পারে।

২০২০ সালের ১৭ ডিসেম্বর চিলাহাটি থেকে হলদিবাড়ি পর্যন্ত পণ্যবাহী ট্রেন চলাচলের উদ্বোধন করেছিলেন বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি।

এছাড়া চলতি বছরের ২৭ মার্চ দুই প্রধানমন্ত্রী যৌথভাবে ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত আন্তঃদেশীয় যাত্রীবাহী মিতালী এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন করেন। যাত্রীবাহী ট্রেনটি উদ্বোধন করা হলেও করোনা পরিস্থিতির কারণে এখনও চালু হয়নি। অনুকূল পরিবেশ এলেই দুই দেশের পতাকা উড়িয়ে চলাচল শুরু করবে মিতালী।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, দীর্ঘদিন পর ফের হুইসেল বাজিয়ে ১ আগস্ট ৩০ ওয়াগন ভরে পণ্য নিয়ে বাংলাদেশে আসবে ভারতীয় ট্রেন।

দুই দেশের পণ্যবাহী ট্রেন চলাচলের ক্লিয়ারেন্স দেওয়া হয়েছে বলে জানান বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ। এ রেলপথে আসা ট্রেনের গন্তব্য হবে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম  পর্যন্ত। তবে ভারতীয় ইঞ্জিন চিলাহাটি পর্যন্ত এসে থেকে যাবে। চিলাহাটি থেকে বাংলাদেশের ইঞ্জিন ওয়াগনগুলো নিয়ে যাবে নির্দিষ্ট গন্তব্যে। পণ্য খালাস শেষে ফের ওয়াগন নিয়ে ফিরে যাবে ভারতীয় ইঞ্জিন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App