×

রাজধানী

ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ১৭০ জন হাসপাতালে ভর্তি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জুলাই ২০২১, ০৭:২৫ পিএম

করোনা মহামারির সঙ্গে রাজধানীতে এডিস মশাবাহিত রোগ ডেঙ্গুও পাল্লা দিয়ে বাড়ছে। গত ২৪ ঘণ্টায় ১৭০ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকাতেই রোগীর সংখ্যা ১৬৪ জন।

শুক্রবার (৩০ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। ডেঙ্গু আক্রান্তদের এই হিসেব গতকাল বৃহস্পতিবার সকাল আটটা থেকে আজ শুক্রবার সকাল আটটা পর্যন্ত।

হাসপাতালে ঢাকার বাইরে ৬ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকা বিভাগের ৫ ও যশোর জেলার ১ জন। এই বছরের ১ জানুয়ারি থেকে এখন পর্যন্ত দেশে সরকারি হিসেবে ডেঙ্গু রোগীর সংখ্যা ২ হাজার ৪৬২ জন।

বর্তমানে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৭০৯ জন। ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে এ সংখ্যা ৬৭৯।

অন্যান্য বিভাগে চিকিৎসাধীন আছেন ৩০ জন। সরকারি হাসপাতালগুলোর মধ্যে সবচেয়ে বেশি ২৭ জন ভর্তি এসএমসি ও মিটফোর্ড হাসপাতালে।

চলতি বছর ডেঙ্গুতে মৃত্যু হয়েছে সন্দেহে চারজনের তথ্য পর্যালোচনা করছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।

প্রায় দুই দশকের বেশি সময় ধরে ঢাকায় ডেঙ্গুর প্রাদুর্ভাব চললেও ২০১৯ সালে ঢাকায় ব্যাপকভাবে এ রোগ ছড়ায়। সে সময়কার সরকারি হিসেবে দেশে লাখের বেশি মানুষ আক্রান্ত ও দেড় শতাধিক মানুষের মৃত্যু হয়।

পরবর্তীতে সমালোচনার মুখে দুই বছর ঢাকায় মশকনিধনে ব্যাপক কার্যক্রম চালায় দুই সিটি করপোরেশন। বর্তমানে করোনা মহামারির মধ্যে আবার সেই ডেঙ্গু নতুন দুশ্চিন্তা হয়ে দেখা দিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App