×

জাতীয়

টিকা নেওয়া বিদেশি পর্যটকদের জন্য সীমান্ত খুলছে সৌদি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জুলাই ২০২১, ০২:১৯ পিএম

পূর্ণ ডোজ টিকা নেওয়া বিদেশি পর্যটকদের জন্য সীমান্ত খুলে দিচ্ছে সৌদি আরব। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এই তথ্য জানিয়েছে। শুক্রবার (৩০ জুলাই) সৌদি সরকার এ-সংক্রান্ত ঘোষণা দেয়। আগামী ১ আগস্ট থেকে এই ঘোষণা কার্যকর হবে।

করোনা মহামারির কারণে দীর্ঘ প্রায় ১৭ মাস বিদেশি পর্যটকদের জন্য সৌদির দরজা বন্ধ রয়েছে। এখন সৌদি আরব পূর্ণ ডোজ টিকা নেওয়া বিদেশি পর্যটকদের সে দেশে প্রবেশের অনুমতি দিতে যাচ্ছে।

সৌদি প্রেস এজেন্সির প্রতিবেদনে বলা হয়, বিদেশি পর্যটকদের জন্য সৌদির দরজা খুলে দেওয়ার বিষয়ে ঘোষণা দিয়েছে পর্যটন মন্ত্রণালয়। তবে যেসব বিদেশি পর্যটকদের সৌদি সরকার অনুমোদিত টিকার পূর্ণ ডোজ নেওয়া আছে, তাঁরাই কেবল দেশটিতে প্রবেশ করতে পারবেন।

সৌদি আরব ফাইজার, অ্যাস্ট্রাজেনেকা, মডার্না ও জনসন অ্যান্ড জনসনের টিকার অনুমোদন দিয়েছে। যার অর্থ হলো, এই সব টিকার পূর্ণ ডোজ নেওয়া বিদেশি পর্যটকেরা সৌদি আরব ভ্রমণ করতে পারবেন। এ ক্ষেত্রে বিদেশি পর্যটকদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনও করতে হবে না।

প্রতিবেদনে আরও বলা হয়, পূর্ণ ডোজ টিকা নেওয়া বিদেশি পর্যটকদের সৌদি ভ্রমণের ক্ষেত্রে ৭২ ঘণ্টার মধ্যে করা করোনার পিসিআর পরীক্ষার নেগেটিভ সনদ থাকতে হবে। এ ছাড়া সৌদি আরবের স্বাস্থ্য কর্তৃপক্ষের কাছে তাদের বিস্তারিত তথ্য জমা দিতে হবে।

তবে ওমরাহ পালনের ক্ষেত্রে বিদেশি মুসল্লিদের ওপর থাকা নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে কোনো ঘোষণা দেয়নি সৌদি আরব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App