×

সাহিত্য

শাসন করা বা শাসিত হওয়ার জন্য কেউ থাকবে না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জুলাই ২০২১, ০৮:৪৬ এএম

পরাধীন ব্রিটিশ-ভারত থেকে পাকিস্তানের কালো অধ্যায় পেরিয়ে জন্ম হয় বাংলাদেশ নামক স্বাধীন রাষ্ট্রের। এই মহান অর্জনের সঙ্গে জড়িয়ে আছে ইতিহাসের মোড় ঘোরানো নানা ঘটনা, যার কারিগর হিসেবে কেউ আখ্যায়িত হয়েছেন নায়কের অভিধায়; কেউবা আবিভর্‚ত হয়েছেন খলনায়কের চরিত্রে। ইতিহাসের বাঁকে বাঁকে সেসব ঘটনা ও তার নায়ক-খলনায়কদের কার কি ভ‚মিকা, তাই নিয়েই অধ্যাপক আবু সাইয়িদের গ্রন্থ ‘যেভাবে স্বাধীনতা পেলাম’। সম্প্রতি ভোরের কাগজ প্রকাশন থেকে বের হয়েছে বইটি। এ বই থেকে ধারাবাহিকভাবে প্রতিদিন কিছু অংশ তুলে ধরা হচ্ছে ভোরের কাগজের পাঠকদের জন্য।

ঐ রাতেই ঢাকায় সামরিক কর্তৃপক্ষকে নির্দেশ পাঠান আওয়ামী লীগের একতরফা স্বাধীনতার ঘোষণা বিরুদ্ধে শক্ত অবস্থান নিতে। দ্বিতীয় ঘটনাটি হলো- আওয়ামী লীগের পক্ষে দুজন ব্যক্তি শেখ সাহেবের নাম করে পূর্ব পাকিস্তানের জিওসির সঙ্গে দেখা করে বলেন, স্বাধীনতা ঘোষণা দেয়ার জন্য বঙ্গবন্ধু খুব চাপের মধ্যে আছেন। তাকে গ্রেফতার করে সেফ কাস্টডিতে আনার প্রস্তাব পাঠিয়েছেন। জিওসি বলেন, শেখ মুজিবের মতো জনপ্রিয় নেতা কীভাবে এসব চাপ মোকাবিলা করতে হয়, তা তার জানা আছে। তাকে বলবেন, এসব স্বাধীনতাকামী উগ্রবাদীদের হাত থেকে রক্ষা করার জন্য আমরা রেসকোর্সের পাশেই থাকব। তবে তাকে বলে দেবেন, তিনি পাকিস্তান সংহতির বিরুদ্ধে কথা বললে আমি ট্যাংক, আর্টিলারি এবং মেশিনগান দ্বারা সবাইকে মাটির সঙ্গে মিশিয়ে দেবো। তখন কেউ শাসন করার জন্য থাকবে না, শাসিত হওয়ার জন্যও না।

মুজিব ছিলেন অঘোষিত শাসনকর্তা। তাই জেনারেল টিক্কাকে শপথ গ্রহণ করানোর জন্য ৮ মার্চ বিচারপতি সিদ্দিকীকে আহ্বান করা হলে তিনি অসুস্থতার অজুহাত দিয়ে অনুপস্থিত ছিলেন। আসলে এ কাজটা করতে তিনি এবং তার পরিবার বিপদের আশঙ্কায় ছিলেন। শেষঅব্দি টিক্কা খানকে শপথ গ্রহণের জন্য পশ্চিম পাকিস্তান থেকে একজন বিচারপতিকে ঢাকায় আনতে হয়েছিল। জেনারেল টিক্কা খান

বঙ্গবন্ধুর সাথে দেখা করতে চান। তার মুখ্য সচিব জানান যে, ৯ মার্চ তিনি এ বৈঠকটি আয়োজন করতে পারবেন। মুজিবের সাথে যোগাযোগ করা হলে তিনি রাজি হন। ‘তবে তিনি বলেন টিক্কা খান তার বাসায় এলে তিনি বৈঠকে বসতে পারবেন।’ কারণ তিনি গভর্নমেন্ট হাউসে গেলে আওয়ামী লীগ নেতারা তাকে ভুল বুঝতে পারেন। জেনারেল প্রস্তাব করেন যে প্রাদেশিক অ্যাসেমবি্ল ভবনের মতো একটি নিরপেক্ষ স্থানে বৈঠকটি হতে পারে। কিন্তু মুজিব রাজি হননি এবং বৈঠকটিও হয়নি।

আগামীকাল প্রকাশিত হবে ‘বঙ্গবন্ধুর কৌশল : সশস্ত্রকরণ পরিকল্পনা’ ‘যেভাবে স্বাধীনতা পেলাম’ বইটি পাওয়া যাচ্ছে ভোরের কাগজ প্রকাশনে (ভোরের কাগজ কার্যালয়, ৭০ শহীদ সেলিনা পারভীন সড়ক, মালিবাগ, ঢাকা)। এছাড়া bhorerkagojprokashan.com থেকেও সংগ্রহ করা যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App