×

সারাদেশ

বান্দরবানের লামায় অতিবর্ষণ, দেড় লক্ষাধিক লোক পানিবন্দি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জুলাই ২০২১, ০৭:০৭ পিএম

বান্দরবানের লামায় অতিবর্ষণ, দেড় লক্ষাধিক লোক পানিবন্দি

পাহাড়ি ঢলের পানিতে প্লাবিত হয়েছে উপজেলা সদর ও লামা পৌর এলাকার নিম্নাঞ্চল। ছবি: ভোরের কাগজ

বান্দরবানের লামায় টানা ভারি বর্ষণে ব্যাপক হারে পাহাড় ধ্বসে পাঁচশতাধিক ঘর-বাড়ি বিধস্ত হয়েছে। পাহাড়ি ঢলের পানিতে প্লাবিত হয়েছে উপজেলা সদর ও লামা পৌর এলাকার নিম্নাঞ্চল। উপজেলার সাথে ইউনিয়ন গুলোর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

এসব এলাকায় দেড় লক্ষাধিক লোক পানি বন্দি হয়ে পড়েছে। থেমে থেমে বৃষ্টি হওয়ার কারণে পানির অবস্থা অপরিবর্তিত রয়েছে। এদিকে প্রবল বর্ষণ এবং পাহাড়ি ঢলে নাইক্ষ্যংছড়ির নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। বিধস্ত হয়েছে শতশত কাঁচা বাড়ি-ঘর।

লামা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সানজিদা বিনতে সালাম জানান, গত তিন দিনের পাহাড়ি ঢল ও বন্যার পানিতে আমন বীজতলার অধিকাংশ বীজতলা নষ্ট হয়ে গেছে। একইভাবে উপজেলায় ফলজ ও বনজ বাগানের ব্যাপক ক্ষতি হয়েছে।

লামা পৌরসভার মেয়র মো. জহিরুল ইসলাম জানান, বন্যা ও পাহাড় ধ্বসের ঘটনায় পৌরসভায় শতাধিক ঘর-বাড়ি বিধ্বস্ত হয়েছে। লামা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মোস্তফা জামাল জানান, উপজেলার বিভিন্নস্থানে চার শতাধিক ঘর-বাড়ি আংশিক এবং পূর্ণাঙ্গ বিধ্বস্ত হয়েছে। ধ্বসে গেছে গ্রামীন রাস্তাঘাট ও কালভার্ট।

জেলা ত্রাণ অফিস সূত্রে জানা গেছে, জরুরী ভিত্তিতে লামা পৌরসভার জন্য ২০ মেট্রিক টন চাল এবং ২লক্ষ ২৫ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া উপজেলার ৭টি ইউনিয়নের ৩ মেট্রিক টন চাল এবং ৫০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App