×

অর্থনীতি

বেসরকারি খাতে ঋণ প্রবাহ ১৪.৮% বাড়ানোর লক্ষ্য নিয়ে নতুন মুদ্রানীতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জুলাই ২০২১, ০৩:৪০ পিএম

করোনা মহামারির ক্ষতিকর প্রভাব থেকে অর্থনীতি পুনরুদ্ধারে চলতি ২০২১-২২ অর্থবছরের সম্প্রসারণমূলক নতুন মুদ্রানীতি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। আগের ধারাবাহিকতা বজায় রেখে চলতি অর্থবছরের নতুন মুদ্রানীতি ঘোষণা করেছে। এবারও বেসরকারি খাতে ঋণ বাড়ানোর প্রক্ষেপণ করা হয়েছে ১৪ দশমিক ৮০ শতাংশ।

আগের বছরের মতো এবারও বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে মুদ্রানীতির ঘোষণাপত্র আপলোড করা হয়েছে। এবারও করোনার কারণে কোনো অনুষ্ঠানের আয়োজন করছে না বাংলাদেশ ব্যাংক। এমনকি ভার্চুয়াল কোনো আয়োজনও থাকছে না।

বৃহস্পতিবার (২৯ জুলাই) দুপুরে নতুন এ মুদ্রানীতি বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে আপলোড করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের মুদ্রানীতি বিভাগের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী পরিচালক মো. হাবিবুর রহমান।

সাধারণত সংবাদ সম্মেলন করে বাংলাদেশ ব্যাংকের গভর্নরসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা মুদ্রানীতি ঘোষণা করেন। কিন্তু করোনার কারণে গত বছর থেকে আনুষ্ঠানিকতা ছাড়া শুধু ওয়েবসাইটে এটি প্রকাশ করা হচ্ছে। বাংলাদেশ ব্যাংক আগে প্রতি ছয় মাসের আগাম মুদ্রানীতি ঘোষণা করলেও গত দুই অর্থবছর থেকে তা এক বছরের জন্য করা হয়।

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জনের মধ্যে ভারসাম্য রাখতে কেন্দ্রীয় ব্যাংক মুদ্রানীতি প্রণয়ন ও প্রকাশ করে। দেশের আর্থিক ব্যবস্থাপনায় মুদ্রানীতি খুবই গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে অভ্যন্তরীণ ঋণ, মুদ্রা সরবরাহ, অভ্যন্তরীণ সম্পদ, বৈদেশিক সম্পদ কতটুকু বাড়বে বা কমবে তার একটি পরিকল্পনা তুলে ধরা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App