×

জাতীয়

পদ্মা সেতুতে ফেরির ধাক্কার কারণ ও করণীয় জানতে কমিটি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জুলাই ২০২১, ০৫:১৩ পিএম

পদ্মা সেতুর পিলারে ফেরি শাহজালালের ধাক্কার ঘটনায় ৪ সদস্যের কমিটি গঠন করেছে নৌমন্ত্রণালয়। এ কমিটি ফেরি দুর্ঘটনার প্রকৃত কারণ উদ্ঘাটন ও ভবিষ্যতে নিরাপদ ফেরি চলাচলে করণীয় নির্ধারণে সুপারিশ করবে।

মঙ্গলবার কমিটি গঠন করা হলেও মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম খান আজ বৃহস্পতিবার গণমাধ্যমকে বিষয়টি জানান। এর আগে বিআইডব্লিউটিসিও একটি তদন্ত কমিটি গঠন করেছিল, যে কমিটি গত রবিবার ফেরির মাস্টার ও সুকানিকে দায়ি করে প্রতিবেদন জমা দেয়।

নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (উন্নয়ন) রফিকুল ইসলাম খানের নেতৃত্বে কমিটির অন্য সদস্যরা হলেন নৌ-অধিদপ্তরের ইঞ্জিনিয়ার অ্যান্ড শিপ সার্ভেয়ার মো. সিরাজুল ইসলাম, বিআইডব্লিউটিসির পরিচালক (অর্থ) শাহিনুর ভূঁইয়া ও বিআইডব্লিউটিএর নৌ সংরক্ষণ ও পরিচালন বিভাগের পরিচালক মো. শাহজাহান।

তদন্ত কমিটি ফেরি ব্যবস্থাপনার উন্নয়ন, ফেরি নিরাপত্তা (ভ্যাসেল ট্র্যাকিং সিস্টেম-ভিটিএস এবং রেডিও সিস্টেমের কার্যকারিতা পরীক্ষাসহ), ফেরি পরিচালনার ক্ষেত্রে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) প্রণয়ন, ফেরি মেরামত, ব্যবহৃত যন্ত্রাংশ ও ব্যয়ের কার্যকারিতা, বেশি পুরোনো/ব্যবহার অনুপযোগী ফেরি স্ক্র্যাপ করা যায় কি না সেসব বিষয়ে মতামত দিবেন। এছাড়া ফেরির মাস্টার ও কর্মচারীদের যোগ্যতা, অভিজ্ঞতা এবং নিয়োগপ্রক্রিয়া খতিয়ে দেখবে কমিটি।

গত ২৩ জুলাই সকাল সোয়া নয়টার দিকে মাদারীপুরের বাংলাবাজার ঘাট থেকে শিমুলিয়া যাওয়ার পথে রো রো ফেরি শাহজালাল পদ্মা সেতুর ১৭ নম্বর পিলারে ধাক্কা দেয়। এতে ফেরিতে থাকা বেশ কয়েকটি যানবাহ ক্ষতিগ্রস্ত হয় ও ২০ জন যাত্রী আহত হন।

এ ঘটনায় ওই দিনই বিআইডব্লিউটিসির বাণিজ্যিক বিভাগের পরিচালক এস এম আশিকুজ্জামানকে আহ্বায়ক করে ৪ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। সাময়িক বরখাস্ত করা হয় ফেরির মাস্টার আব্দুর রহমানকে। পরে গত রবিবার মাস্টার আব্দুর রহমান ও সুকানি সাইফুল ইসলামকে দায়ি করে বেশ কিছু সুপারিশসহ প্রতিবেদন জমা দেয় ওই কমিটি।

যেখানে ফেরিঘাট শিমুলিয়া থেকে সরিয়ে পুরানো মাওয়া ঘাটে স্থানান্তর, সেতুর পিলারে রাবারের প্রতিরক্ষা বেড়ি স্থাপন, কম শক্তিশালী ফেরি ওই রুটে না চালানোর কথা বলা হয়। তবে পদ্মা সেতু কর্তৃপক্ষ ফেরিঘাট সরানো নিয়ে আপত্তি তুলে জানায়, এটি করা হলে সেতু ঝুঁকির মুখে পড়তে পারে।

অন্যদিকে তেল চুরির প্রবণতা থেকে চালক সংক্ষিপ্ত পথে ফেরি চালাতে গিয়ে সেতুর পিলারে ধাক্কা দেয় বলেও অভিযোগ ওঠে। এমন পরিস্থিতিতে আরো বিশদ সুপারিশের জন্য মূলত মন্ত্রণালয় কমিটি গঠন করল বলে সংশ্লিষ্টরা জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App